বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS Exam 2021: উচ্চ মাধ্যমিক নিয়ে কী সিদ্ধান্ত হবে? উৎকণ্ঠায় পড়ুয়ারা
উচ্চ মাধ্যমিক পরীক্ষা কি বাতিল হবে নাকি অন্য কোনওভাবে হবে? আপাতত সেই প্রশ্নের উত্তরের দিকেই তাকিয়ে রাজ্যের প্রায় ন'লাখ দ্বাদশ শ্রেণির পড়ুয়া। (ছবিটি প্রতীকী)
উচ্চ মাধ্যমিক পরীক্ষা কি বাতিল হবে নাকি অন্য কোনওভাবে হবে? আপাতত সেই প্রশ্নের উত্তরের দিকেই তাকিয়ে রাজ্যের প্রায় ন'লাখ দ্বাদশ শ্রেণির পড়ুয়া। (ছবিটি প্রতীকী)

HS Exam 2021: উচ্চ মাধ্যমিক নিয়ে কী সিদ্ধান্ত হবে? উৎকণ্ঠায় পড়ুয়ারা

  • পরীক্ষা বাতিল হলে কোনও পদ্ধতিতে মূল্যায়ন হবে, তা নিয়েও প্রশ্ন আছে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা কি বাতিল হবে নাকি অন্য কোনওভাবে হবে? আপাতত সেই প্রশ্নের উত্তরের দিকেই তাকিয়ে রাজ্যের প্রায় ন'লাখ দ্বাদশ শ্রেণির পড়ুয়া। সেইসঙ্গে পরীক্ষা বাতিল হলে কোন প্রক্রিয়ায় মূল্যায়ন হবে, তা নিয়েও উৎকণ্ঠা তৈরি হয়েছে।

সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার বাতিল হওয়ার পর উচ্চ মাধ্যমিক পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে স্কুলশিক্ষা দফতর। সূত্রের খবর, ইতিমধ্যে সেই কমিটির রিপোর্ট তৈরি হয়েছে। তাতে জানানো হয়েছে যে রাজ্যে করোনাভাইরাসের সংক্রমণ কমলেও এখনও উদ্বেগ কাটেনি। সেইসঙ্গে উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের টিকাকরণও শুরু হয়নি। সেই পরিস্থিতিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া অসম্ভব। তাই পরীক্ষা বাতিলের পক্ষে সওয়াল করা হয়েছে বলে সূত্রের খবর। ওই সূত্রের দাবি, তাই অন্যান্য বোর্ডের পথেই সম্ভবত হাঁটতে চলেছে উচ্চশিক্ষা সংসদ। কারণ সম্ভবত বাতিল হতে চলেছে উচ্চ মাধ্যমিক। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার।

পরীক্ষা বাতিল হলে কোনও পদ্ধতিতে মূল্যায়ন হবে, তা নিয়ে বিভিন্নরকম মত উঠে আসছে। এমনিতে উচ্চ মাধ্যমিকের প্র্যাক্টিক্যাল (ল্যাবরেটরি-ভিত্তিক বিষয়ের ক্ষেত্রে ৩০ নম্বর) এবং প্রোজেক্ট (ল্যাবরেটরি-ভিত্তিক বিষয় না হলে ২০ নম্বরের) মিলিয়ে যে নম্বর স্কুল থেকে দেওয়া হয়, তা ইতিমধ্যে সংসদে জমা পড়েছে। সেই নম্বরের ভিত্তিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের মূল্যায়নের মত দিচ্ছেন অনেকে। যদিও প্রশ্ন উঠছে, সেভাবে মূল্যায়ন কি সম্ভব? অপর একটি অংশের মত, দ্বাদশ শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়ন একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ভিত্তিতেও মূল্যায়ন করা যেতে পারে। কিন্তু সেক্ষেত্রেও সমস্যা আছে। শিক্ষকদের বক্তব্য, গত বছর করোনাভাইরাসের কারণে উচ্চ মাধ্যমিক যেমন শেষ করা যায়নি, তেমনই একাদশ শ্রেণির একাধিক বিষয়ের পরীক্ষা বাকি থেকে গিয়েছিল। তার মধ্যে একাধিক গুরুত্বপূর্ণ বিষয় আছে। যে পড়ুয়াদের সেই বিষয়গুলি থাকবে, তাঁদের কীভাবে মূল্যায়ন করা হবে, তা নিয়েও ধন্দ তৈরি হয়েছে।

আপাতত অবশ্য কোনও বিষয়টাই চূড়ান্ত হয়নি। চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার। আর সেদিকেই তাকিয়ে আছেন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা।

বন্ধ করুন