বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS Exam 2021: শুক্রবার উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন নিয়ে ঘোষণা, জুলাইয়ের মধ্যে রেজাল্ট
শুক্রবার উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন নিয়ে ঘোষণা,জুলাইয়ের মধ্যে রেজাল্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
শুক্রবার উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন নিয়ে ঘোষণা,জুলাইয়ের মধ্যে রেজাল্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

HS Exam 2021: শুক্রবার উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন নিয়ে ঘোষণা, জুলাইয়ের মধ্যে রেজাল্ট

  • দীর্ঘ প্রতীক্ষার অবসান।

কবে ঘোষণা হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন প্রক্রিয়া? তা নিয়ে উদ্বেগ ক্রমশ বাড়ছিল। অবশেষে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, মূল্যায়ন প্রক্রিয়া নিয়ে আগামিকাল (শুক্রবার) চূড়ান্ত ঘোষণা করবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এবং শিক্ষা দফতর। সেইসঙ্গে তিনি জানান, আগামী জুলাইয়ের মধ্যে ফলাফল প্রকাশিত হয়ে যাবে।

এমনিতে গত ৭ জুন উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করে দিয়েছে রাজ্য সরকার। পরবর্তী সাতদিনের মধ্যে মূল্যায়ন প্রক্রিয়া ঘোষণা করার কথা ছিল। কিন্তু তা হয়নি। তারইমধ্যে উচ্চ মাধ্যমিক নিয়ে গত বৃহস্পতিবার সংসদের তরফে যে রিপোর্ট জমা দেওয়া হয়েছে, তাতে সন্তুষ্ট হয়নি রাজ্য। নয়া প্রস্তাব নিয়ে ফের রিপোর্ট দিতে বলা হয় সংসদকে। তার ফলে কবে মূল্যায়ন প্রক্রিয়া ঘোষণা করা হবে এবং কবে ফলাফল প্রকাশিত হবে, তা নিয়ে পড়ুয়াদের উৎকণ্ঠা বাড়ছিল। অবশেষে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, মূল্যায়ন প্রক্রিয়া-সহ যাবতীয় বিষয় নিয়ে আগামিকাল (শুক্রবার) চূড়ান্ত ঘোষণা করা হবে। আর জুলাইয়ের মধ্যে ফল প্রকাশিত হবে।

সংশ্লিষ্ট মহলের মতে, চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণার আগে সিবিএসই বোর্ডের সিদ্ধান্তের দিকে তাকিয়েছিল রাজ্য। বৃহস্পতিবারই কেন্দ্রীয় বোর্ডের তরফে সুপ্রিম কোর্টে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার মূল্যায়ন প্রক্রিয়া জানানো হয়। পাশাপাশি জানানো হয়, আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ফলাফল প্রকাশিত হবে। তারপরেই রাজ্যের তরফে ফলাফল প্রকাশের বিষয়ে ঘোষণা করা হয়েছে বলে মত সংশ্লিষ্ট মহলের মত।

অন্যদিকে, মূল্যায়ন প্রক্রিয়া নিয়ে একটি সূত্রের দাবি, উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন প্রক্রিয়ার ক্ষেত্রে প্র্যাক্টিক্যাল (ল্যাবরেটরি-ভিত্তিক বিষয়ের ক্ষেত্রে ৩০ নম্বর) এবং প্রোজেক্ট (ল্যাবরেটরি-ভিত্তিক বিষয় না হলে ২০ নম্বরের) মিলিয়ে স্কুল থেকে যে নম্বর জমা দেওয়া হয়, তাতে অগ্রাধিকার দেওয়া হতে পারে বলে সূত্রের খবর। ওই মহলের দাবি, উচ্চ মাধ্যমিকের প্র্যাক্টিক্যাল বা প্রোজেক্টের প্রাপ্ত নম্বরের পাশাপাশি মাধ্যমিকের নম্বরও গুরুত্ব দেওয়া হতে পারে।

বন্ধ করুন