বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS Exam 2022: উচ্চ মাধ্যমিকের আগে টেস্ট পরীক্ষা হবে?‌ কী বলল সংসদ?
(ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
(ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

HS Exam 2022: উচ্চ মাধ্যমিকের আগে টেস্ট পরীক্ষা হবে?‌ কী বলল সংসদ?

যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসবেন, তাঁদের ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া কবে থেকে শুরু হবে সেবিষয়েও কিছু নিশ্চিত নয়।

পরের বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে। কিন্তু এই উচ্চ মাধ্যমিক পরীক্ষার আগে টেস্ট পরীক্ষা কী হবে? এই সিদ্ধান্ত নেওয়ার ভার সংশ্লিষ্ট স্কুলের উপরইে ছাড়ল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এ নিয়ে আলাদাভাবে কোনও নির্দেশিকা জারি করেনি সংসদ।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, সংসদ কোনওদিনই টেস্ট পরীক্ষার জন্য অনুমোদিত স্কুলগুলিকে নির্দেশ দেয় না। স্কুল নিজের মতো করে এই ব্যাপারে সিদ্ধান্ত নেয়। ইতিমধ্যে আগামী ১৬ নভেম্বর থেকে রাজ্যে স্কুল খোলার ব্যাপারে তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। করোনা আবহে শিক্ষক–শিক্ষিকারা চাইছেন, টেস্ট পরীক্ষা নেওয়ার ব্যাপারে সব স্কুলগুলিকে সংসদের তরফে নির্দেশ পাঠানো হোক। যদিও এই বিষয়ে সংসদের তরফ থেকে পাল্টা কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী এপ্রিল মাসে পরের বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা রয়েছে। তখন রাজ্যে করোনা পরিস্থিতি কেমন থাকবে, সেবিষয়ে কিছু বোঝা যাচ্ছে না। যাঁরা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসবেন, তাঁদের ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া কবে থেকে শুরু হবে, সে বিষয়েও কিছু নিশ্চিত নয়। সেক্ষেত্রে করোনা পরিস্থিতির অবনতি হলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা যদি না হয়, তাহলে পরীক্ষার্থীদের ফল প্রকাশের জন্য বিকল্প ব্যবস্থার প্রয়োজনীয়তা রয়েছে বলে ওয়াকিবহাল মহলের মত।

বন্ধ করুন