বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS 2023 Bangla paper printing mistake: উচ্চমাধ্যমিকে বাংলা প্রশ্নে ছাপার ভুল, পড়ুয়ারা ভুল লিখলে কি নম্বর কাটা যাবে?

HS 2023 Bangla paper printing mistake: উচ্চমাধ্যমিকে বাংলা প্রশ্নে ছাপার ভুল, পড়ুয়ারা ভুল লিখলে কি নম্বর কাটা যাবে?

উচ্চমাধ্যমিকের এই প্রশ্নে ছাপার ভুল ছিল (বাঁদিকে), (ডানদিকে) পরীক্ষাকেন্দ্রের বাইরে পড়ুয়ারা। (ছবি সৌজন্যে নিজস্ব এবং এএনআই)

HS Exam 2023 Bangla Paper: উচ্চমাধ্যমিকে প্রথম ভাষার পরীক্ষা হয়েছে। ঝঞ্জাটহীন পরীক্ষায় বাংলার একটি প্রশ্নে যে ভুল ছিল, তা চোনা হয়ে দাঁড়ায়। ১০.৪ বিভাগের প্রশ্নে ‘প্রদত্ত সূত্র ও তথ্য অবলম্বনে’ নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তী নিয়ে প্রবন্ধ লিখতে দেওয়া হয়েছিল (মোট নম্বর ১০)। তাতেই ছাপার ভুল ছিল।

উচ্চমাধ্যমিকের বাংলার প্রশ্নপত্রে ভুল ধরা পড়ল। নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে যে প্রবন্ধ লিখতে দেওয়া হয়েছিল, তাতে তাঁকে 'IAS পরীক্ষায় উত্তীর্ণ' বলে ছাপা হয়েছিল। যা নেহাতই ছাপার ভুলের জন্য হয়েছে বলে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেইসঙ্গে সংসদের তরফে জানানো হয়েছে, যে পরীক্ষার্থীরা প্রবন্ধে নেতাজিকে ‘IAS পরীক্ষায় উত্তীর্ণ’ বলে লিখবেন, তাঁদের বাড়তি নম্বর কাটা যাবে না। ওই প্রবন্ধ কেমন লিখেছেন পরীক্ষার্থীরা, তার ভিত্তিতেই নম্বর দেওয়া হবে। 

মঙ্গলবার উচ্চমাধ্যমিকে প্রথম ভাষার পরীক্ষা হয়েছে। ঝঞ্জাটহীন পরীক্ষায় বাংলার একটি প্রশ্নে যে ভুল ছিল, তা চোনা হয়ে দাঁড়ায়। ১০.৪ বিভাগের প্রশ্নে ‘প্রদত্ত সূত্র ও তথ্য অবলম্বনে’ নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তী নিয়ে প্রবন্ধ লিখতে দেওয়া হয়েছিল (মোট নম্বর ১০)। তাতে কিছু তথ্য দেওয়া ছিল। সেখানে ‘উচ্চশিক্ষা’ অংশে লেখা ছিল যে নেতাজি 'IAS পরীক্ষায় উত্তীর্ণ'। কিন্তু আদতে ইন্ডিয়ান সিভিল সার্ভিস (আইসিএস) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন নেতাজি। (আরও পড়ুন: ICS থেকে নেতাজির 'পদত্যাগের চিঠি' এটা! ভাইরাল হয়ে গেল সোশ্যাল মিডিয়ায়)

প্রাথমিকভাবে অনেকেরই এড়িয়ে গিয়েছিল। তবে পরবর্তীতে সেই ভুল নজরে পড়ে। বিষয়টি নিয়ে সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, ছাপার জন্য যখন প্রশ্নপত্র পাঠানো হয়েছিল, তখন আইসিএস লেখা ছিল। কিন্তু ছাপার সময় ভুলবশত সেটা আইএএস হয়ে যায়। যা একেবারেই ছোট একটি ভুল। যে পরীক্ষার্থীরা প্রবন্ধে নেতাজি ‘আইএএস’ উত্তীর্ণ বলে লিখবেন, তাঁদের নম্বর কাটা যাবে না। কোনও পরীক্ষার্থী কোনও প্রবন্ধ কেমন লিখেছেন, সেই দক্ষতার ভিত্তিতে যেমন নম্বর দেওয়া হয়, সেরকমভাবেই নম্বর দেওয়া হবে।

আরও পড়ুন: HS 2023 Bengali Exam Review: কেমন হল উচ্চমাধ্যমিকের বাংলা প্রশ্ন? জানালেন বিশেষজ্ঞ শিক্ষকরা

আরও পড়ুন: HS 2023 Result Date: কবে উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হবে? পরীক্ষা শুরুর আগেই জানাল সংসদ

এমনিতে উচ্চমাধ্যমিকের বাংলা পরীক্ষায় ১০-র দাগের প্রশ্নে একাধিক বিকল্প দেওয়া হয়েছিল। মোট চারটি প্রবন্ধ (মানস-মানচিত্র অবলম্বনে প্রবন্ধ, মানবজীবন নিয়ে প্রবন্ধ, বিজ্ঞাপন ছাড়া বর্তমান জীবন অচল বিতর্ক নিয়ে প্রবন্ধ এবং নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী নিয়ে প্রবন্ধ) ছিল। যে কোনও একটি প্রবন্ধ লিখতে বলা হয়েছিল পরীক্ষার্থীদের। যে ১০-র দাগের প্রশ্নের পূর্ণমান ছিল ১০।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বাংলার মুখ খবর

Latest News

জোড়া ঘূর্ণাবর্তে বৃষ্টি চলবে বাংলা! ৫০ কিমিতে ঝড় উঠবে একাধিক জেলায়, কোথায়? আতাপাত্তু একাই ১৯৫, সব থেকে বেশি রান তাড়া করে ODI জয়ের বিশ্বরেকর্ড শ্রীলঙ্কার সরু ফিতের ব্লাউজে উন্মুক্ত ক্লিভেজ! বিয়ের খবর পাকা,কৌশাম্বির রূপে বিভোর ফ্যানেরা IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.