বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS Exam: উচ্চ মাধ্যমিকের নিয়মে আসতে পারে বড় পরিবর্তন, এবার কি ২ দফায় হবে পরীক্ষা?
উচ্চ মাধ্যমিকের নিয়মে আসতে পারে বড় পরিবর্তন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
উচ্চ মাধ্যমিকের নিয়মে আসতে পারে বড় পরিবর্তন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

HS Exam: উচ্চ মাধ্যমিকের নিয়মে আসতে পারে বড় পরিবর্তন, এবার কি ২ দফায় হবে পরীক্ষা?

  • HS Exam: করোনাভাইরাস পরিস্থিতিতে এবার থেকে দুটি টার্মের পরীক্ষা নিচ্ছে সিবিএসই এবং সিআইএসসিই। কেন্দ্রীয় বোর্ডের সঙ্গে সামঞ্জস্য বজায় রাখতে আগামিদিনে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদও সেই পথে হাঁটতে পারে। বিষয়টি নিয়ে সরকারিভাবে এখনও কিছু জানানো হয়নি।

আগামী বছর দু'দফায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam) হতে পারে। বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। একটি মহলের তরফে এমনই দাবি করা হয়েছে। তবে সংসদের তরফে আনুষ্ঠানিকভাবে সেই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

একাধিক রিপোর্ট অনুযায়ী, সেন্ট্রাল বোর্ড সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) এবং দা ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশনের (সিআইএসসিই) দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষার ধাঁচেই দু'দফায় উচ্চ মাধ্যমিক (WBCHSE Class 12th Exam) নেওয়ার বিষয়ে (দুটি সেমেস্টারে পরীক্ষা) ভাবনাচিন্তা করছে সংসদ। করোনাভাইরাস পরিস্থিতিতে এবার থেকে দুটি টার্মের পরীক্ষা নিচ্ছে সিবিএসই এবং সিআইএসসিই। সর্বভারতীয় স্তরে কেন্দ্রীয় বোর্ডের সঙ্গে সামঞ্জস্য বজায় রাখতে আগামিদিনে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদও সেই পথে হাঁটতে পারে।

আরও পড়ুন: HS Results 2022: কবে প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিকের ফলাফল? পরীক্ষা শেষের দিনেই জেনে নিন

তবে বিষয়টি নিয়ে সংসদের তরফে আপাতত কোনও মন্তব্য করা হয়নি। সূত্রের খবর, আগামী শুক্রবার (৬ মে) রাজ্য সরকারের নয়া শিক্ষা কমিটির বৈঠকের পর বিষয়টি নিয়ে মুখ খোলা হতে পারে। রাজ্যের নিজস্ব শিক্ষানীতি প্রণয়ন সংক্রান্ত বিষয়ের জন্য একটি কমিটি গঠন করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সেই বৈঠকে উচ্চ মাধ্যমিকের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করা হতে পারে বলে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২২ (HS Exam 2022)

গত ২৭ এপ্রিল এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হয়ে গিয়েছে। সংসদের তরফে জানানো হয়েছে, আগামী জুনের মাঝামাঝি পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে পারে। সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছিলেন, সবে পরীক্ষা শেষ হল। প্রচুর কাজ বাকি আছে। জুনের মধ্যভাগে ফল প্রকাশের চেষ্টা করা হবে।

বন্ধ করুন