বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS Result: রেজাল্ট জানতে চাই 'রোল নম্বর'? বিভ্রাটের মাঝে জারি সংশোধিত বিজ্ঞপ্তি
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

HS Result: রেজাল্ট জানতে চাই 'রোল নম্বর'? বিভ্রাটের মাঝে জারি সংশোধিত বিজ্ঞপ্তি

  • ২২ জুলাই প্রকাশিত হতে চলেছে উচ্চমাধ্যমিকের ফল। তবে ফল প্রকাশের বিজ্ঞপ্তিতে রোল নম্বরের উল্লেখ থাকায় বিভ্রান্তি ছড়ায়।

২২ জুলাই প্রকাশিত হতে চলেছে উচ্চমাধ্যমিকের ফল। দুপুর ৩টে থেকে ফল জানা যাবে। সংসদের ওয়েবসাইট থেকে ফল জানতে পারবে উচ্চ-মাধ্যমিক পরীক্ষার্থীরা। তবে ফল প্রকাশের বিজ্ঞপ্তিতে রোল নম্বরের উল্লেখ থাকায় বিভ্রান্তি ছড়ায়। পরে সংশোধিত বিজ্ঞপ্তি জারি করে পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা সংসদ। উল্লেখ্য, পরীক্ষার্থীরা কোনও অ্যাডিমট কার্ড পায়নি। তাই রোল নম্বর তারা জানে না। অ্যাডমিট কার্ড মার্কশিটের সঙ্গে দেওয়া হবে।

প্রাথমিক বিজ্ঞপ্তিতে সংসদ জানায়, WB12 লিখে একটি স্পেস দিয়ে রোল নম্বর লিখে তা ৫৬০৭০ নম্বরে পাঠালেই ফোনে চলে আসবে বিস্তারিত ফলাফল। কিন্তু এই বিজ্ঞপ্তি প্রকাশ্যে আসার পরই প্রশ্ন উঠতে শুরু করে, রোল নম্বর দিয়ে কীভাবে নম্বর জানা সম্ভব? পরে সংসদের তরফে জানানো হয়, এসএমএস করে রেজিস্ট্রেশন নম্বর পাঠালেই রেজাল্ট চলে আসবে মোবাইলে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিভিন্ন রাজ্যে দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা বাতিল হয়েছে। পশ্চিমবঙ্গও সেই পথে হেঁটেছে। সাধারণ মানুষ, অভিভাবক ও ছাত্রছাত্রীদের কাছে মতামত নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, করোনা আবহে বাতিল হচ্ছে এ বছরের মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা। এরপরই ১৭ জুন মমতা বন্দ্যোপাধ্যায় জানান, জুলাইয়ে প্রকাশিত হবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের ফল। সেইমতো ঘোষণা করা হয় উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশের দিন।

উচ্চমাধ্যমিকের মূল্যায়নের ক্ষেত্রে মাধ্যমিকের ফলাফল ও একাদশ শ্রেণির থিওরির নম্বর নিয়ে তৈরি করা হবে মার্কশিট। এক্ষেত্রে ২০১৯ সালের মাধ্যমিকের ৪০ শতাংশ ও একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ৬০ শতাংশ নম্বর নিয়ে মার্কসিট তৈরি করা হবে। মাধ্যমিকের সর্বোচ্চ নম্বর প্রাপ্ত ৪টি বিষয়ের ৪০ শতাংশ নেওয়া হবে। এক্ষেত্রে মূল্যায়নে সস্তুষ্ট না হলে ফের পরীক্ষায় বসতে পারবে পড়ুয়ারা। এবং তাদেরও লিখিত পরীক্ষার ফলাফলই চূড়ান্ত বলে গণ্য করা হবে।

বন্ধ করুন