বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS Exams 2021: উচ্চ মাধ্যমিক ও একাদশ শ্রেণির পরীক্ষার দিন পরিবর্তন, জেনে নিন নয়া সূচি
উচ্চ মাধ্যমিক ও একাদশ শ্রেণির পরীক্ষার দিন পরিবর্তন। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
উচ্চ মাধ্যমিক ও একাদশ শ্রেণির পরীক্ষার দিন পরিবর্তন। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

HS Exams 2021: উচ্চ মাধ্যমিক ও একাদশ শ্রেণির পরীক্ষার দিন পরিবর্তন, জেনে নিন নয়া সূচি

  • ‘হুল দিবস’-এর জন্য পিছিয়ে গেল উচ্চ মাধ্যমিক এবং একাদশ শ্রেণির পরীক্ষা।

‘হুল দিবস’-এর জন্য আগামী বছরের উচ্চ মাধ্যমিকের শেষদিনের পরীক্ষা পিছিয়ে দিতে বলেছিল রাজ্য সরকার। সেইমতো সেই পরীক্ষা পিছিয়ে পরিবর্তিত তারিখ ঘোষণা করা হল। জানানো হল, নয়া বছরের ৩০ জুনের পরিবর্তে উচ্চ মাধ্যমিকের শেষ পরীক্ষা হবে আগামী ২ জুলাই। একইভাবে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষাও পিছিয়ে গিয়েছে।  

দিনকয়েক আগেই উচ্চ মাধ্যমিকের সূচি প্রকাশ করেছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেই সূচি অনুযায়ী, নয়া বছরের ১৫ জুন থেকে ৩০ জুন পর্যন্ত লিখিত পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু পরীক্ষার শেষদিনেই পড়ে যায় ‘হুল দিবস’। সেজন্য পরীক্ষার সূচি পরিবর্তনের আর্জি জানায় একাধিক সংগঠন। তার পরিপ্রেক্ষিতে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, উচ্চ মাধ্যমিকের সূচি পরিবর্তিত হচ্ছে। তবে পরীক্ষার নয়া সূচি ঘোষণা করেননি তিনি।

সোমবার সংসদের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, ৩০ জুনের পরিবর্তে আগামী বছর উচ্চ মাধ্যমিকের শেষ লিখিত পরীক্ষা হবে ২ জুলাই। সেদিন স্ট্যাটিস্টিকস, ভুগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট পরীক্ষা হবে। তাছাড়া বাকি পরীক্ষার সূচি অপরিবর্তিত রয়েছে।  

উচ্চ মাধ্যমিকের সূচি পরিবর্তিত হওয়ায় একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষাও গিয়েছে। নয়া সূচি অনুযায়ী, ৩০ জুনের পরীক্ষা হবে ২ জুলাই। আর ২ জুলাইয়ে একাদশ শ্রেণির যে পরীক্ষা ছিল, তা হবে ৩ জুলাই হব। তবে উচ্চ মাধ্যমিক বা একাদশ শ্রেণির প্র্যাকটিকাল পরীক্ষার সূচির কোনও পরিবর্তন হয়নি।

উচ্চ মাধ্যমিকের সূচি :

১) ১৫ জুন (মঙ্গলবার) : বাংলা (এ), ইংরেজি (এ), হিন্দি (এ), নেপালি (এ), উর্দু, সাঁওতালি, ওড়িয়া, তেলুগু, গুজরাতি এবং পাঞ্জাবি।

২) ১৭ জুন (বৃহস্পতিবার) : ইংরেজি (বি), বাংলা (বি), হিন্দি (বি), নেপালি (বি), অল্টারনেটিভ ইংলিশ।

৩) ১৮ জুন (শুক্রবার) : হেলথ কেয়ার, অটোমোবাইল, অর্গানাইজড রিটেলিং, সিকিউরিটি, আইটি এবং আইটিইএস ভোকেশনাল সাবজেক্ট।

৪) ১৯ জুন (শনিবার) : বায়োলজিকাল সায়েন্স, বিজনেস স্টাডিজ এবং রাষ্ট্রবিজ্ঞান।

৫) ২১ জুন (সোমবার) : অঙ্ক, সাইকোলজি, অ্যানথ্রোপলজি, অ্যাগ্রোনমি এবং ইতিহাস।

৬) ২২ জুন (মঙ্গলবার) : কম্পিউটার সায়েন্স, মর্ডান কম্পিউটার অ্যাপ্লিকেশন, পরিবেশবিদ্যা, স্বাস্থ্য এবং শারীরবিদ্যা (হেলথ অ্যান্ড ফিজিকাল এডুকেশন), এবং ভিস্যুয়াল আর্ট।

৭) ২৪ জুন (বৃহস্পতিবার) : কমার্শিয়াল ল’ অ্যান্ড প্রিলিমিনারিজ অব অডিটিং, দর্শন (ফিলোজফি) এবং সমাজতত্ত্ব (সোশিয়োলজি)।

৮) ২৬ জুন (শনিবার) : পদার্থবিদ্যা, পুষ্টিবিজ্ঞান, এডুকেশন এবং অ্যাকাউন্টেন্সি।

৯) ২৮ জুন (সোমবার) : রসায়ন, অর্থনীতি, সাংবাদিকতা ও গণজ্ঞাপন (জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন), সংস্কৃত, পার্সি, আরবি এবং ফরাসি।

১০) ২ জুলাই (শুক্রবার) : স্ট্যাটিস্টিকস, ভুগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন এবং হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

বন্ধ করুন