বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS Result 2022: হাতে নেই কয়েক মিনিটও, তারপরেই উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ, কীভাবে দেখবেন?
HS Result 2022: কয়েক মিনিটে পরেই প্রকাশিত হবে উচ্চমাধ্যমিকের রেজাল্ট (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

HS Result 2022: হাতে নেই কয়েক মিনিটও, তারপরেই উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ, কীভাবে দেখবেন?

  • HS Result 2022: এবার মাত্র ৪৪ দিনের মাথায় উচ্চমাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হচ্ছে। যা ‘রেকর্ড’ বলে দাবি করা হয়েছে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, wbresults.nic.in থেকে এবারের উচ্চমাধ্যমিকের ফলাফল দেখা যাবে। সেইসঙ্গে ‘হিন্দুস্তান টাইমস বাংলা’ (bangla.hindustantimes.com) থেকেও উচ্চমাধ্যমিকের রেজাল্ট দেখার সুযোগ পাবেন পরীক্ষার্থীরা।

হাতে পড়ে আছে মাত্র কয়েকটা মিনিট। তারপরেই আনুষ্ঠানিকভাবে উচ্চমাধ্যমিকের ফলাফল (HS Result 2022) প্রকাশিত হতে চলেছে। এবার মাত্র ৪৪ দিনের মাথায় উচ্চমাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হচ্ছে। যা ‘রেকর্ড’ বলে দাবি করা হয়েছে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, শুক্রবার সকাল ১১ টায় আনুষ্ঠানিকভাবে উচ্চমাধ্যমিকের ফলাফল (WBCHSE Class XII Result 2022) প্রকাশ করা হবে। সাংবাদিক বৈঠক করে ফলপ্রকাশ করবেন সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তারপর বেলা ১২ টা অনলাইনে উচ্চমাধ্যমিকের রেজাল্ট জানতে পারবেন পড়ুয়ারা। wbresults.nic.in থেকে এবারের উচ্চমাধ্যমিকের ফলাফল দেখা যাবে। সেইসঙ্গে ‘হিন্দুস্তান টাইমস বাংলা’ (bangla.hindustantimes.com) থেকেও উচ্চমাধ্যমিকের রেজাল্ট দেখার সুযোগ পাবেন পরীক্ষার্থীরা।

(WBCHSE HS Results 2022 Live Updates: উচ্চমাধ্যমিকের ফলাফলের লাইভ আপডেট দেখুন এখানে)

কীভাবে হিন্দুস্তান টাইমস বাংলা থেকে উচ্চমাধ্যমিকের রেজাল্ট (WBCHSE Class 12th Result 2022) দেখা যাবে?

১) ‘হিন্দুস্তান টাইমস বাংলা’ (bangla.hindustantimes.com) সাইটে আসতে হবে।

২) হোমপেজে উচ্চমাধ্যমিকের রেজাল্ট লিঙ্কে ক্লিক করুন।

৩) নিজের রোল নম্বর এবং মোবাইল নম্বর দিতে হবে। তারপর ‘ক্লিক করুন’-এ ক্লিক করতে হবে।

৪) আপনার কম্পিউটার বা মোবাইল স্ক্রিনে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখাবে।

৫) ভবিষ্যতের জন্য তা ডাউনলোড করে রাখুন।

কীভাবে উচ্চমাধ্যমিকের ফলাফল (West Bengal HS Result 2022) দেখতে পারবেন?

১) wbresults.nic.in সাইটে যেতে হবে।

২) 'WBCHSE Class 12th Results' লিঙ্কে ক্লিক করতে হবে।

৩) নিজের রোল নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে।

৪) 'Submit'-এ ক্লিক করতে হবে।

৫) আপনার কম্পিউটার বা ফোনের স্ক্রিনে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখাবে।

৬) ভবিষ্যতের জন্য রেজাল্ট ডাউনলোড করে রাখুন।

২০২২ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা

এবার একাধিকবার উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি পরিবর্তন হয়েছিল। শেষপর্যন্ত গত ২ এপ্রিল থেকে শুরু হয়েছিল উচ্চমাধ্যমিক (অফলাইন)। ২৭ এপ্রিল পর্যন্ত পরীক্ষা চলেছিল। মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭৪৫,০৬৬ জন। ৩৩৭,০২৮ জন ছাত্র উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছিলেন। ছাত্রীর সংখ্যা ছিল ৪০৮,০৩৮ জন।

এমনিতে করোনাভাইরাসের ধাক্কায় ২০২০ সালে পুরো উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ করা যায়নি। গত বছর কোনও পরীক্ষা হয়নি। সেই পরিস্থিতিতে যাবতীয় স্বাস্থ্য সংক্রান্ত সুরক্ষা বিধি মেনে পরীক্ষা নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। শুধু তাই নয়, করোনা পরিস্থিতির জেরে এই প্রথম ‘হোম সেন্টারে’ (নিজের স্কুলে পরীক্ষা) উচ্চমাধ্যমিক হয়। তার জেরে পরীক্ষাকেন্দ্রের সংখ্যা প্রায় তিনগুণ বৃদ্ধি পায়। রাজ্য়জুড়ে মোট ৬,৭২৭ টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়েছিল। কড়া নজরদারিতে সুষ্ঠুভাবেই সম্পন্ন হয়েছিল উচ্চমাধ্যমিক পরীক্ষা। এবার পরীক্ষা শেষ হওয়ার মাত্র ৪৪ দিনের মাথায় উচ্চমাধ্যমিকের ফলাফল ঘোষণা করতে চলেছে সংসদ।

বিগত বছরগুলিতে উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাশের হার

গত বছর মূল্যায়নের ভিত্তিতে উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়েছিল। প্রাথমিকভাবে পাশের হার ছিল ৯৭.৬৯ শতাংশ। কিন্তু মাধ্যমিকে ১০০ শতাংশ পড়ুয়া পাশ করার রেশ ধরে রাজ্যের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ শুরু করেছিলেন পরীক্ষার্থীদের একাংশ। সেই পরিস্থিতিতে ‘মানবিকতার’ খাতিরে উচ্চমাধ্যমিকে ১০০ শতাংশ পরীক্ষার্থীকেই পাশ করানো হয়েছিল। তারইমধ্যে ২০২১ সালের উচ্চমাধ্যমিকে 'প্রথম' হয়েছিলেন রুমানা সুলতানা। তাঁর প্রাপ্ত নম্বর ছিল ৪৯৯। নম্বরের বিচারে মোট ৮৬ জন 'প্রথম দশে' ছিলেন।

২০২০ সালে উচ্চমাধ্যমিকে পাশের হার ছিল ৯০.১৩ শতাংশ। যা সেইসময় উচ্চমাধ্যমিকে রেকর্ড ছিল। বিগত বছরের থেকে পাশের হার একলাফে ৩.৮৪ শতাংশ বেড়েছিল। ২০১৯ সালের উচ্চমাধ্যমিকে (২০২২ সালের আগেই সেই বছরই পুরোদমে উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়েছিল) পাশের হার ছিল ৮৬.২৯ শতাংশ। সেইসময় সেটাও রেকর্ড ছিল। সবমিলিয়ে প্রথম দশে ছিলেন ১৩৭ জন। প্রথম হয়েছিলেন দু'জন - কোচবিহার জেনকিনস স্কুলের রাজর্ষি বর্মণ এবং বীরভূম জেলা স্কুলের শোভন মণ্ডল। তাঁদের প্রাপ্ত নম্বর ছিল ৪৯৮।

বন্ধ করুন