বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > উচ্চ মাধ্যমিক: দু'দিনের মধ্যে আরামবাগের স্কুলে নম্বর বাড়ল ১৩৭ ছাত্রীর
উচ্চ মাধ্যমিক: দু'দিনের মধ্যে আরামবাগের স্কুলে নম্বর বাড়ল ১৩৭ ছাত্রীর। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
উচ্চ মাধ্যমিক: দু'দিনের মধ্যে আরামবাগের স্কুলে নম্বর বাড়ল ১৩৭ ছাত্রীর। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

উচ্চ মাধ্যমিক: দু'দিনের মধ্যে আরামবাগের স্কুলে নম্বর বাড়ল ১৩৭ ছাত্রীর

এর আগে কলকাতার নিবেদিতা গার্লস স্কুলে প্রত্যাশা মতো নম্বর না পাওয়ায় বিক্ষোভ দেখিয়েছিলেন অভিভাবক ও স্কুলের ছাত্রীরা।

এবারে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হয়ে গিয়েছে। এখনও পর্যন্ত পড়ুয়া ও অভিভাবকদের একাংশের মন থেকে ফল নিয়ে অসন্তোষ কাটেনি। আরামবাগ গার্লস হাই স্কুলের ১৩৭ জনের ফলাফলে বিভ্রাট দেখা গিয়েছিল। তাঁদের দাবি ছিল, তাঁদের নম্বর প্রত্যাশার চেয়ে কম এসেছে। তাঁদের দাবিকে মান্যতা দিয়েই দু'দিনের মধ্যে সংশোধিত মার্কশিট তুলে দেওয়া হল ছাত্রীদের হাতে। এত কম সময়ে সংশোধিত মার্কশিট হাতে পেয়ে ছাত্রীরা।

আরামবাগের এই স্কুলটিতে এবারে ২৬০ জন ছাত্রী পরীক্ষা দিয়েছিল। ফল প্রকাশের পর দেখা যায়, এই স্কুলের ১৩৭ জন ছাত্রী তাঁদের প্রত্যাশা মতো নম্বর হাতে পাননি। এই প্রসঙ্গে এই স্কুলেরই এক ছাত্রী জানান, 'প্রথমে আমার নম্বর ছিল ৪৬৩। এবারে তা সংশোধিত হয়ে ৪৮২ হয়েছে। ওটাই আশা করেছিলাম। তাড়াতাড়ি ফল সংশোধিত হয়ে আসায় আমরা কৃতজ্ঞ।' একই সুরেই কথা বলেছেন স্কুলের অপর ছাত্রী। তিনি জানান, খুব তাড়াতাড়ি সংশোধিত হয়ে আসায় খুব ভালো লাগছে। স্কুলেরই এক অভিভাবক জানান, 'মাধ্যমিক ও একাদশ শ্রেণির ফলাফল মিলিয়ে কী নম্বর আমার মেয়ে পেতে পারে, তার একটা আঁচ করেছিলাম। কম নম্বর আসায় আসলে হতাশ হয়ে পড়েছিলাম। খুব তাড়াতাড়ি ফল সংশোধিত হয়ে আসায় খুব ভালো লাগছে।' স্কুলের প্রধান শিক্ষিকা রাজশ্রী দে জানান, 'স্কুল কমিটির চেয়ারম্যানের সহযোগিতায় স্কুলের কর্মীদের তৎপরতায় নম্বর সংশোধনের কাজ দ্রুতগতিতে করা সম্ভব হয়েছে। হিসাবে কিছু সমস্যা ছিল। কিন্তু এখন সব মিটে গিয়েছে।'

এর আগে কলকাতার নিবেদিতা গার্লস স্কুলে প্রত্যাশা মতো নম্বর না পাওয়ায় বিক্ষোভ দেখিয়েছিলেন অভিভাবক ও স্কুলের ছাত্রীরা। এরপর একাধিক স্কুলে নম্বর নিয়ে অসন্তোষ সামনে আসতে থাকে। শুধু তাই নয়, নম্বর নিয়ে অসন্তোষের মাত্রা এমন একটা জায়গায় পৌঁছায় যে অনেক স্কুলের অভিভাবক ও পড়ুয়ারা সোজা পৌঁছে যান উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের অফিসে।

বন্ধ করুন