বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ইয়াসের ধাক্কা কাটিয়ে ওঠার আগেই অতিবৃষ্টির কোপ, দিশেহারা সুন্দরবনের কৃষকরা

ইয়াসের ধাক্কা কাটিয়ে ওঠার আগেই অতিবৃষ্টির কোপ, দিশেহারা সুন্দরবনের কৃষকরা

চলছে চাষের কাজ (REUTERS)

‌ইয়াসের ধাক্কা কাটিয়ে ওঠার পরেই এবার অতিবৃষ্টির দাপটে কার্যত দিশেহারা সুন্দরবনের কৃষকরা। সুন্দরবনের গোসাবা, সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ এলাকায় নদীবাঁধ ভেঙে প্লাবিত হয়ে গিয়েছে বিস্তীর্ণ চাষের জমি। প্রচুর চাষের জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। কী করবেন কিছুই বুঝে উঠতে পারছেন না কৃষকরা।

প্রশাসন সূত্রে খবর, হিঙ্গলগঞ্জে ১২ হাজার হেক্টর জমিতে চাষ হয়। কিন্তু এবারে ৮ হাজার হেক্টর জমিতে চাষ হচ্ছে। অন্যদিকে সন্দেশখালির অবস্থাও প্রায় একই। সন্দেশখালি ২ ব্লকের সাড়ে ৮ হাজার হেক্টর জমিতে ধানের চাষ হয়। তার মধ্যে মাত্র ১৪০০ হেক্টর জমিতে চাষ হয়েছে। অন্যদিকে গোসাবা যেখানে নোনা জল ঢোকেনি, সেখানে বীজতলা তৈরি করে চাষ করার প্রস্তুতি নেওয়া হয়েছিল। কিন্তু অতিবৃষ্টির কারণে প্রচুর বীজতলা নষ্ট হয়ে গিয়েছে। কেন্দ্রীয় লবনতা ও মৃত্তিকা গবেষণা কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যে সব ধান নোনা জল সহনশীল, সেই ধানের বীজ কৃষকদের দেওয়া হয়েছিল। কিন্ত অতিবৃষ্টির কারণে প্রচুর বীজতলা নষ্ট হয়ে গিয়েছে। কৃষি দফতরের এক আধিকারিক জানিয়েছেন, বীজতলা নষ্ট হয়ে গেলেও গোসাবায় দ্বিতীয়বারের জন্য বীজতলা করে ৭৫ শতাংশ জমিতে ধান চাষ করা সম্ভব হয়েছে।

শুধু ধান চাষ নয়, মাছ চাষের ক্ষেত্রেও ব্যাপক ক্ষতি হয়েছে। জানা গিয়েছে, সুন্দরবনের আশেপাশের বাড়ির পুকুরগুলি অতিবৃষ্টির ফলে ডুবে গিয়েছে। ফলে মাছ চাষ করা যাচ্ছে না। বিশেষ করে, কুমীরমারি, রূপমারি পঞ্চায়েত এলাকায় অনেক গ্রামেই এই ঘটনা ঘটেছে। বিশেষ করে চিংড়ির চাষে ব্যাপক ক্ষতি হয়েছে। প্রশাসন সূত্রে খবর, হিঙ্গলগঞ্জ ব্লকে প্রায় ৫০০ হেক্টর জমিতে মাছ চাষে প্রচুর ক্ষতি হয়েছে, যার আর্থিক মূল্য ২ কোটি টাকা।

বাংলার মুখ খবর

Latest News

মালদা পেরোতেই বন্দে ভারতে পড়ল পাথর, ফিরল আতঙ্ক, ফাটল জানলায় ইজরায়েল যুদ্ধে নয়া মোড়, US'র হামলায় ভূপতিত ইরানি ড্রোন, কড়া হুঁশিয়ারি তেহরানের বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের বড় বিপদে রুক্মিণী, ‘পাগলি এ কী হল!’, সাহায্যের প্রস্তাব জিতের, কী বললেন নায়িকা 'সলমনের সঙ্গে বহুবার ঝগড়া হয়েছে, ইদে মুক্তির জন্য অক্ষয়কে ওঁর অনুমতি নিতে বলি' মীন রাশিতে বুধের উদয় ৬ রাশির বাড়াবে সমস্যা, হতে পারে প্রচুর অর্থের ক্ষতি যুবসমাজ থেকে সত্তরোর্ধ্বদের জন্য বড় বড় সব প্রতিশ্রুতি, কী কী সংকল্প করল BJP? কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ আদরে মাখামাখি শুভশ্রী-আবির! বুদ্ধদেবের লেখার ‘উষ্ণতা’ বাবলির টিজারেও

Latest IPL News

বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? এটি কখনও একটি আশীর্বাদ আবার কখনও অভিশাপ- ফিনিশারের ভূমিকা নিয়ে অকপট হেতমায়ের আবেশ ও সঞ্জুর ভুল বোঝাবুঝিতে মিস হল ক্যাচ! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.