বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Chit fund: ফের চিট ফান্ডের খপ্পরে পড়ে প্রতারণার শিকার খড়্গপুরের শতাধিক বিনিয়োগকারী

Chit fund: ফের চিট ফান্ডের খপ্পরে পড়ে প্রতারণার শিকার খড়্গপুরের শতাধিক বিনিয়োগকারী

খড়গপুর পুলিশ স্টেশনে অভিযোগ দায়ের হয়েছে

স্বল্প বিনিয়োগের মাধ্যমে মাসে ১০ হাজার টাকার বেশি আয়ের সুযোগ। প্রথম দিকে বিনিয়োগ করে টাকা তুলতে পারলেও, কোভিড শুরু হতেই শুরু হয় বিপত্তি। 

‘মরিয়াও মরে নাই’। হঠাৎ হঠাৎ রক্ত বীজের মতো আর্বিভাব হচ্ছে চিট ফান্ড সংস্থার। তেমনই এক চিট ফান্ড সংস্থার খপ্পরে পড়ে লক্ষ লক্ষ টাকা খোয়ালেন মেদিনীপুরের শতাধিক বাসিন্দা। এই তালিকায় খড়্গপুর শহরের এক কাউন্সিলর ও কলকাতা পুলিশের এক কর্মী। ঘটনার পর থেকে পরিবারকে নিয়ে বেপাত্তা মালিক।

খড়্গপুরের বাসিন্দা এক ভুক্তভোগী জানিয়েছেন, ২০১৬ সালে এক প্রথম সারির দৈনিক পত্রিকায় বিজ্ঞাপণ দেখে উৎসাহিত হন তাঁরা। বিজ্ঞাপনে বলা হয়েছিল, স্বল্প বিনিয়োগের মাধ্যমে বহুল প্রচারিত গাড়ি সংস্থাতে গাড়ি দিতে চাইলে যোগাযোগ করুন।  সেই বিজ্ঞাপন দেখে অনেক ক্যাব চালক যোগাযোগ করেন। তাঁদের বলা হয়, গাড়ির জন্য আড়াই লক্ষ টাকা দিতে হবে। এর বিনিময়ে প্রতি মাসে ১০ হাজার টাকা করে দেওয়া হবে বিনিয়োগকারীকে। বাকি গাড়ি সমস্ত খরচ বহন করবে ওই চিটফান্ড সংস্থা। সংস্থাটি জানায়, গাড়ির মালিককে একটি পাওয়ার অফ অ্যাটর্নি দেওয়া হবে। এই আশ্বাস দিয়ে রাজ্য জুড়ে ব্যবসা চালাচ্ছিল সংস্থাটি। 

খড়্গপুরের শতাধিক মানুষ এতে বিনিয়োগ করেন। ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত যাঁরা এই স্কিমে বিনিয়োগ করেন তাঁরা মাসে মাসে ১০ হাজার টাকা করে পেয়েও যাচ্ছিলেন। কিন্তু কোভিড শুরু হতে সমস্যা তৈরি হয়। ২০২০ সালের ফেব্রুয়ারি মাস থেকে বন্ধ হয়ে যায় টাকা দেওয়া। প্রায় দু’বছর ধরে টাকা দেওয়া বন্ধ থাকে। ২০২২ সালে ওই চিটফান্ড সংস্থার মালিক জানান, ‘কোভিডের সময় গাড়ি চলেনি। তাই ইএমআই দেওয়ার মতো টাকা হয়নি। ফাইনান্স কোম্পানি সব গাড়ি টেনে নিয়েছে।’ তিনি আশ্বাস দেন টাকা ফেরত দেবেন তবে একটু সময় লাগবে। এর পরই হঠাৎ গত ২৮ ডিসেম্বর পরিবারকে নিয়ে বাড়ি থেকে উধাও হয়ে যান। তাঁর সঙ্গে ফোনেও যোগাযোগ করা যাচ্ছে না। কলকাতা ওই ব্যক্তির একটি বিলাসবহুল ফ্ল্যাট রয়েছে। সেটিতেও তালা দেওয়া। এর পর বিনিয়োগকারীরা পুলিশে অভিযোগ জানায়। অভিযুক্ত চিটফান্ড সংস্থার মালিক ওই দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দা বলে পুলিশ সূত্রে খবর।

বিনিয়োগকারীরা জানাচ্ছেন, কেউ ২০ লক্ষ টাকা কেউ বা ৫০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করে প্রতারিত হয়েছেন। সারদা, রোজভ্যালি বা অন্যান্য চিটফান্ডের মতো প্রথম দিকে যারা বিনিয়োগ করছিলেন তারা অনেকেই টাকা ফিরত পেয়েছিলেন। পরের দিকে কেউ আর টাকা ফেরত পাননি। বিনিয়োগকারীরা খড়্গপুর টাউন থানায় অভিযোগ জানিয়েছেন। তাঁদের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছে পুলিশ।

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

জয় হিন্দুরাষ্ট্র! শপথ শেষে বললেন বিজেপি এমপি, ওয়াইসিকে মোক্ষম জবাব আদালতের নির্দেশে মাঝেরহাটে পার্টি অফিস ভাঙতে গিয়ে পুলিশকে বাধা, তুমুল উত্তেজনা জঙ্গি হাবিবুল্লারহের সঙ্গে যোগ! সন্দেহে হাওড়া স্টেশন থেকে গ্রেফতার যুবক জিমও করেননি, বিশেষ খাবারও খাননি! কীভাবে কম সময়ে ২৩ কেজি ওজন কমালেন ব্যবসায়ী একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর পুরসভার নয়া ভবনের রঙ নীল-সাদার বদলে হল লালচে, দ্রুত সরানো হবে একাধিক বিভাগ মুক্তি পেল অনুষা-ঋতব্রত জুটির 'হেমন্তের অপরাহ্ন' ছবির ট্রেলার! বড়বাজারের মেহতা বিল্ডিংয়ে দাউ দাউ করে আগুন, ছুটে এলেন দমকলমন্ত্রী কাটমানি না দিতে পারায় রূপশ্রীর আবেদন বাতিল! BDO’র কাছে অভিযোগ দৃষ্টিহীন বাবার কমোডের ভিতরে ঢুকে ছিল বিশাল কোবরা, সামনে যেতেই কী ঘটল-ভিডিয়ো

T20 WC 2024

একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল? আফগানদের স্বপ্নপূরণের দিন শেষ হল এক অধ্যায়, ক্রিকেটকে বিদায় ডেভিড ওয়ার্নার-এর কথা দিয়েছিলাম হতাশ করব না, রশিদ জানালেন, কীভাবে উদ্দীপ্ত করে লারার ভবিষ্যদ্বাণী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.