বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > মাত্র ১০০০০-এ করোনা পরীক্ষারর যন্ত্র, ৪৫ মিনিটে মিলবে রিপোর্ট, বানাল খড়গপুর IIT
আইআইটি খড়গপুরের গবেষকদের তৈরি করোনা পরীক্ষার যন্ত্র। 
আইআইটি খড়গপুরের গবেষকদের তৈরি করোনা পরীক্ষার যন্ত্র। 

মাত্র ১০০০০-এ করোনা পরীক্ষারর যন্ত্র, ৪৫ মিনিটে মিলবে রিপোর্ট, বানাল খড়গপুর IIT

মাত্র ৪৫ মিনিটে কোভিড পরীক্ষার ফলাফল জানানোর যন্ত্র আবিষ্কার করল আইআইটি খড়্গপুর। এই যন্ত্রে নমুনা দেওয়ার ৪৫ মিনিটের মধ্যে অ্যাপের মাধ্যমে সরাসরি পৌঁছে যাবে রিপোর্ট।

মাত্র ৪৫ মিনিটে মিলবে করোনা পরীক্ষার রিপোর্ট। এমনই যুগান্তকারী যন্ত্র তৈরি করে ফেলেছেন খড়গপুর আইআইটির গবেষকরা। সম্প্রতি সেই যন্ত্রের গুণাবলী প্রকাশ্যে বিবৃত করেন তাঁরা। গবেষকদের প্রধান জানিয়েছেন, এই যন্ত্রের দাম হতে পারে ১০,০০০ টাকা। একটি পরীক্ষা করার খরচ হতে পারে ২০০ টাকা। তিন মাসের মধ্যে এই যন্ত্র বাজারে মিলতে পারে। 

কোভিডের দ্বিতীয় ঢেউ গোটা দেশে আরও মারাত্মকভাবে আছড়ে পড়েছে। দেশে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ করোনা পরীক্ষা করাচ্ছেন। পজিটিভ রিপোর্ট আসছে ৩ লক্ষের বেশি। এ রাজ্যেও হাজার হাজার মানুষ করোনা সংক্রমিত হচ্ছেন প্রতিদিন। এই পরিস্থিতিতে আরটি-পিসিআর ও র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টই বড় ভরসা। 

কিন্তু র‍্যাপিড অ্যান্টিজেনে অনেক সময় নেগেটিভ রিপোর্ট এলেও আরটি-পিসিআরে তা পজিটিভ হয়ে যাচ্ছে। অপরদিকে আরটি-পিসিআরের রিপোর্ট আসতে ১-২ দিন লেগে যাচ্ছে। শুধুমাত্র ল্যাবে আরটি-পিসিআর কোভিড পরীক্ষার এই বিশাল চাপ সামাল দেওয়াও সম্ভব হচ্ছে না। 


এই পরিস্থিতিতে মাত্র ৪৫ মিনিটে কোভিড পরীক্ষার ফলাফল জানানোর যন্ত্র তৈরি করল আইআইটি খড়্গপুর। এই যন্ত্রে নমুনা দেওয়ার ৪৫ মিনিটের মধ্যে অ্যাপের মাধ্যমে সরাসরি পৌঁছে যাবে রিপোর্ট। ফলে মাঝরাস্তায় অহেতুক সময় নষ্ট হবে না। দ্রুত করোনা আক্রান্তকে সনাক্ত করা গেলে দ্রুত নিরাময়ও সম্ভব হবে। 

গবেষকরা জানিয়েছেন, ইতিমধ্যে একটি দেশি ও একটি বিদেশি সংস্থা এই যন্ত্রের সত্ত্ব কিনেছে। তিন মাসের মধ্যে যন্ত্রটি বাজারজাত করার চেষ্টা চালাচ্ছে তারা। এক একটি যন্ত্রের সর্বোচ্চ দাম পড়তে পারে ১০,০০০ টাকা। একটি পরীক্ষার জন্য খরচ হতে পারে ২০০ টাকা। যন্ত্রটি চালানোর জন্য কোনও প্রশিক্ষিত টেকনিশিয়ানের দরকার নেই। প্রত্যন্ত এলাকাতেও ব্যবহার করা যাবে এই যন্ত্র। RT-PCR-এর মতোই নির্ভুল এর পরীক্ষাপদ্ধতি।

 

বন্ধ করুন