বিশ্বের ৮৯টি দেশের ৭৬৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৫৭ তম স্থান অধিকার করেছে আইআইটি খড়্গপুর ।
বিশ্বের ৮৯টি দেশের ৭৬৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৫৭ তম স্থান অধিকার করেছে আইআইটি খড়্গপুর ।

নতুন নজির! রাষ্ট্রপুঞ্জে সেরার তালিকায় বিশ্বের ৫৭ তম স্থানে আইআইটি খড়্গপুর

বিশ্বের ৮৯টি দেশের ৭৬৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৫৭ তম স্থান অধিকার করেছে খড়্গপুর আইআইটি।

সামাজিক ও রাজনৈতিক প্রভাব বিস্তারের জেরে রাষ্ট্রপুঞ্জের উন্নয়ন পরিকল্পনার নিরিখে বিশ্বের অগ্রণী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় স্থান পেল আইআইটি খড়্গপুর।

জানা গিয়েছে, বিশ্বের ৮৯টি দেশের ৭৬৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৫৭ তম স্থান অধিকার করেছে আইআইটি খড়্গপুর ।

রাষ্ট্রপুঞ্জের তরফে বিবৃতিতে বলা হয়েছে, ব্যক্তিগত এসডিজি র‌্যাঙ্কিং ক্ষেত্রে ‘অসামান্য কৃতিত্ব’ প্রদর্শন করেছে খড়্গপুর আইআইটি। এর মধ্যে পরিষ্কার জল ও নিকাশি ব্যবস্থা ক্ষেত্রে চতুর্থ, ক্ষুধাশূন্যতা ক্ষেত্রে ষষ্ঠ, জলবায়ু ক্ষেত্রে ত্রয়োদশ, দারিদ্রহীনতা ক্ষেত্রে একবিংশ এবং সাশ্রয়মূলক পরিচ্ছন্ন শক্তি ক্ষেত্রে চতুর্বিংশতিতম স্থান দখল করেছে বাংলার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি।

রাষ্ট্রপুঞ্জের তালিকায় শিল্প, আবিষ্কার ও পরিকাঠামো ক্ষেত্রে ১৬ তম স্থান পেয়েছে ম্যাড্রাস আইআইটি। এ ছাড়া, পরিষ্কার জল ও নিকাশি ক্ষেত্রে ৩২ তম স্থান পেয়েছে প্রতিষ্ঠান। অন্য দিকে, পরিষ্কার জল ও নিকাশি ক্ষেত্রে বিশ্বতালিকার ৭ম স্থান অর্জন করেছে আন্না বিশ্ববিদ্যালয়।

সমাজে সদর্থক সামাজিক ও অর্থনৈতিক প্রভাব বিস্তারের ক্ষেত্রে বিশ্বের অগ্রণী উচ্চশিক্ষা প্রতিষে্ঠানগুলির অবদান মূল্যায়নে ২০১৯ সাল থেকে ‘দ্য ইম্প্যাক্ট র‌্যাঙ্কিংস’ ব্যবস্থা চালু করেছে রাষ্ট্রপুঞ্জের শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন দফতর।

সম্প্রতি প্রকাশিত দফতরের বিবৃতিতে দ্য ইম্প্যাক্ট র‌্যাঙ্কিংস-এর তরফে মন্তব্য করা হয়েছে, ‘আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে ভারতের সর্বকালের সেরা নজির গড়ার জন্য আইআইটি খড়্গপুরের এই দুর্দান্ত শিরোপা দেশহিতে বিশ্ববিদ্যালয়ের অসামান্য অবদানের প্রতি সঠিক সম্মান প্রদর্শন।’

বন্ধ করুন