বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > অবসরের পর বাড়ি ফিরে বীরের সংবর্ধনা পেলেন স্বর্ণমন্দির অভিযানের সেনাকর্মী

অবসরের পর বাড়ি ফিরে বীরের সংবর্ধনা পেলেন স্বর্ণমন্দির অভিযানের সেনাকর্মী

জনপ্লাবনে ভেসে অবসরের পর বাড়ি ফিরছেন সেনাকর্মী।

তিনি জানান, কর্মজীবনে সবচেয়ে বড় গুরুত্বপূর্ণ হচ্ছে পাঞ্জাবের ঘটনা। স্বর্ণমন্দিরে আমার ডিউটি চলছিল সহকর্মীদের সাথে। তখন সবে ৫ বছর হল সেনায় যোগ দিয়েছি। কোনদিনও ভাবিনি যে এই ঘটনার সাক্ষী থাকবো। স্বর্ণ মন্দিরে সন্ত্রাসবাদীদের সঙ্গে ২৮ দিন ধরে লড়াই করে জয়ী হয়েছিলাম আমরা। 

দেশের অখণ্ডতা রক্ষায় প্রাণ বাজি রেখে লড়েছিলেন অমৃৎসরের স্বর্ণমন্দিরের মধ্যে ঢুকে পড়া খালিস্তানি জঙ্গিদের সঙ্গে লড়াই করেছিলেন তিনি। অবরের পর বাড়ি ফিরতে তাঁকে বীরের সংবর্ধনায় ভাসালেন স্থানীয়রা। ৪০ বছরের কর্মজীবনের শেষে গাজোল স্টেশনে ট্রেন থেকে নামতেই তাঁকে ফুল মালায় ভরায় জনতা। স্টেশনের বাইরেও তখন জনসমুদ্র। সৈনিকের জন্য সাধারণ মানুষের আবেগ দেখে আপ্লুত অবসরপ্রাপ্ত সুবেদার বিনাল চন্দ্র রায়।

সোমবার সকাল ৯টায় গাজোল স্টেশনে ট্রেন থেকে নামেন বিনালবাবু। পরনে তখনও সেনার উর্দি। আগে থেকেই স্টেশনে ছিল যাবতীয় আয়োজন। ছিলেন পরিবারের সদস্যরা। ছিলেন আদিবাসী নৃত্যশিল্পীরা। বর্ণময় শোভাযাত্রা করে বিনালবাবুকে বাড়িতে নিয়ে যান এলাকার বাসিন্দারা। সেখানে ফুল মালায় তাঁকে বরণ করে নেন পরিবারের সদস্যরাও।

অবসরপ্রাপ্ত সুবেদার বিনাল চন্দ্র রায় জানান, ‘আমার কর্মজীবন শুরু হয়েছিল ১৯৯৩ সালের ৩০ মে। ৪০ বছর দেশের সেবা করে পরিবারের কাছে ফিরে এসেছি। অবসরের পর একটু মন খারাপ হয়েছিল। কিন্তু পরিবারের কাছে ফিরতে পারায় সেই দুঃখ মিটে গিয়েছে। স্বচ্ছভাবে চাকুরিজীবন পার করে অবসর নিয়ে বাড়ি ফিরতে পারায় গর্ব অনুভব করছি।

তিনি জানান, কর্মজীবনে সবচেয়ে বড় গুরুত্বপূর্ণ হচ্ছে পাঞ্জাবের ঘটনা। স্বর্ণমন্দিরে আমার ডিউটি চলছিল সহকর্মীদের সাথে। তখন সবে ৫ বছর হল সেনায় যোগ দিয়েছি। কোনদিনও ভাবিনি যে এই ঘটনার সাক্ষী থাকবো। স্বর্ণ মন্দিরে সন্ত্রাসবাদীদের সঙ্গে ২৮ দিন ধরে লড়াই করে জয়ী হয়েছিলাম আমরা। ১৫ থেকে ২০ জন সন্ত্রাসবাদী আত্মসমর্পণ করেছিল। ছত্রিশগড়ে আমার সামনে আইইডি বিস্ফোরণে এক জাওয়ান আহত হন। সেই জাওয়ানকে আমি উদ্ধার করে হাসপাতাল পর্যন্ত পৌঁছে দিয়েছি। তিনি বলেন, চাকরি জীবন শেষ করে বাড়ি ফিরে এমন সংবর্ধনা পাব কখনও ভাবিনি। নিজের গ্রামে ফিরতে পেরে ভালো লাগছে। এখানকার যুবাদের সেনাবাহিনী যোগ দিতে উদ্বুদ্ধ করব।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.