বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > হাওড়া নুনগোলার জমি লিজে দিয়ে পর্যটন কেন্দ্র গড়তে উদ্যোগী রেল
দেশের প্রায় ৭০টি শহরে রেলের জমি বিপণনে উদ্যোগী হয়েছে রেলওয়ে ল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (আরএলডিএ)। ছবি : সংগৃহীত
দেশের প্রায় ৭০টি শহরে রেলের জমি বিপণনে উদ্যোগী হয়েছে রেলওয়ে ল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (আরএলডিএ)। ছবি : সংগৃহীত

হাওড়া নুনগোলার জমি লিজে দিয়ে পর্যটন কেন্দ্র গড়তে উদ্যোগী রেল

  • সিউড়ি, বালুরঘাট, মালদহ টাউন, মাদারিহাট, দুর্গাপুর এবং কাঁচরাপাড়া স্টেশন সংলগ্ন জমিগুলি ৪৫ বছরের লিজে দেওয়ার পরিকল্পনা করেছে রেল।

ইতিমধ্যে পশ্চিমবঙ্গের ৬টি স্টেশনের জমিতে বাণিজ্যিক কমপ্লেক্স তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে ল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (আরএলডিএ)। সিউড়ি, বালুরঘাট, মালদহ টাউন, মাদারিহাট, দুর্গাপুর এবং কাঁচরাপাড়া স্টেশন সংলগ্ন জমিগুলি ৪৫ বছরের লিজে দেওয়ার পরিকল্পনা করেছে রেল। আয়ের উৎস সন্ধানেই এই উদ্যোগ। এবার হাওড়া স্টেশন থেকে দেড় কিলোমিটার দূরে অবস্থিত নুনগোলার জমি লিজে দেওয়ার পরিকল্পনা করছে আরএলডিএ।

হাওড়া স্টেশনের অন্তর্ভুক্ত প্রায় ৮৯ হাজার বর্গমিটার ওই জমিতে রয়েছে ব্রিটিশ আমলের ভগ্নপ্রায় নুনের গোলা এবং অব্যবহৃত আবাসন। এর ঐতিহ্যকে কাজে লাগিয়ে এখানে পর্যটন কেন্দ্র গড়ে তুলে বাণিজ্যিক পথ বের করতে উদ্যোগী হয়েছে রেল। ৩০ থেকে ৯৯ বছরের জন্য এই জমি লিজে দিতে রাজি তারা। প্রকল্প বাস্তবায়নের জন্য পরামর্শদাতা ও বিপণন সংস্থার খোঁজ করছে রেল।

জানা গিয়েছে, এ ছাড়ায় দেশের প্রায় ৭০টি শহরে রেলের জমি বিপণনে উদ্যোগী হয়েছে রেলওয়ে ল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (আরএলডিএ)। ৫২টি স্টেশনে তৈরি হচ্ছে অত্যাধুনিক কমপ্লেক্স।

বন্ধ করুন