বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > River erosion prevention methods: ‘টাকা দিচ্ছে না’ কেন্দ্র! ভাঙন রোধে নয়া কৌশল সেচ দফতরের

River erosion prevention methods: ‘টাকা দিচ্ছে না’ কেন্দ্র! ভাঙন রোধে নয়া কৌশল সেচ দফতরের

চারস্তরীয় খাঁচায় ইট ভরে ভাঙন রোধের চেষ্টা 

ইতিমধ্যেই ভাঙন রোধে এই কৌশলের ব্যবহার হয়েছে বেশ কয়েকটি জায়গা। সেখানে এসেছে সাফল্য। সেই সাফল্যকে হাতিয়ার করে রাজ্যের অন্যান্য ভাঙনপ্রবণ এলাকাগুলিতে ভাঙন রোধের ব্য়বস্থা করে চায় সেব দফতর। কী সেই নয়া কৌশল? এ পদ্ধতিতে কী কী সুবিধা পাওয়া যেতে পারে?

রাজ্যে বর্ষা পড়তেই শুরু হয়েছে নদী ভাঙন। নবান্নের অভিযোগ, ভাঙন রোধে টাকা চেয়েও তা মেলেনি। তাই এবার নয়া কৌশলে ভাঙন রোধ করতে নামছে সেচ দফতর। বাঁশের খাঁচায় ইট ভরে, তাকে ভাঙন রোধের কাজে ব্যবহার করা হবে। সেচ দফতর সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই উদয়নারাণপুরের জগদীশপুরের হুগলি নদী ও মহিষাদলের দনিপুরে রূপনারায়ণের ভাঙন ঠেকাতে এই পদ্ধতির ব্যবহার করা হয়েছে। তাতে সাফল্যও এসেছে। এ বার পরিকল্পনা চলছে অন্য ভাঙনপ্রবণ এলাকাতেও এই কৌশল ব্যবহারের। 

(পড়তে পারেন: সরকারি হাসপাতালেই ডেঙ্গুর বাড়বাড়ন্ত, হোয়াটসঅ্যাপে জরুরি বার্তা স্বাস্থ্য দফতরের )

এই বিশেষ বাঁশের খাঁচাকে বলা হয় ‘পরকো’। সেচ দফতরের দাবি, ভাঙন ঠেকাতে মাটি বস্তা বা ইটের টুকরোর চেয়ে এই পরকো অনেক বেশি কার্যকরী। এই পদ্ধতিতে বাঁশের খাচার মধ্যে ইট ভরে জলে বসানো হয়। খাঁচার আকৃতি বিশেষ ধরনের হওয়ার ফলে সহজে জলের স্রোত প্রতিহত করা সম্ভব হয়। মাটির বস্তা বা ইটের টুকরোর ক্ষেত্রে দেখা যায় জলের স্ট্রোতে সেই বাঁধ দ্রুত ক্ষয়প্রাপ্ত হয়। সেই তুলনায় বাঁশের খাঁচা বানিয়ে ভাঙন রোধ অনেক বেশি কার্যকরী বলে দেখা গিয়েছে।

এর আগে হাওড়ার উলুবেড়িয়ার জগদীশপুরের বাঁশতলায় প্রায় ৬০ মিটার পর্যন্ত নদী বাঁধ মেরামতিতে এই বাঁশের খাচা ব্যবহার করা হয়েছে বলে সেচ দফতর সূত্রে জানা গিয়েছে। এতে বিশেষজ্ঞদের পর্যবেক্ষণ, নদীর মোহনার কাছে পাড় ঘেষে বড় বড় মালবাহী জাহাজ চলাচল করা ফলে জলের ধাক্কায় বাঁধ পারের ক্ষতিগ্রস্ত হয়।

কিন্তু বাঁশের খাঁচার আকৃতি কিছুটা ভিন্ন ধরনের হওয়ার কারণে জলের স্রোত প্রতিহত হয়। একই পদ্ধতিতে পার বাঁধ দেওয়া হয়েছে দানিপুরের কাছে রূপনারায়ণে। শুধু মোহনা অঞ্চলেই নয় যে সব অঞ্চলে নদী খরস্রোতা সেখানে এই বাঁশের খাঁচা খুবই কার্যকরী বলে দেখা গিয়েছে। বিশেষজ্ঞদের দাবি এতে ভাঙন কমছে, পলি সঞ্চয় হচ্ছে।

কী ভাবে এই খাঁচা করা হচ্ছে?

নদীর দিক বরাবর চারস্তরে ৩০ মিটার চাওয়া বাঁশের খাঁচা দেওয়া হচ্ছে। প্রথম স্তরে থাকছে নীচ থেকে চারটি, দ্বিতীয় স্তরে নীচ থেকে তিনটি, তৃতীয় স্তরে দুটি এবং চতুর্থ স্তরে একটি করে খাঁচা দেওয়া হচ্ছে। এতে ভাঙনও কমছে পলিও সঞ্চয় হচ্ছে।

সেচ দফতরের পরিকল্পনা, আস্তে আস্তে ভাঙনপ্রবণ এলাকাগুলোতে এই ভাবেই বাঁধ দিয়ে ঘিরে ফেলা হবে। 

বাংলার মুখ খবর

Latest News

ভোট পঞ্চমীর ৪৯টি আসনের কটিতে গতবার ফুটেছিল পদ্ম? আজকের দফায় কে কোথায় এগিয়ে? গুচ্ছ গুচ্ছ চুল পড়ে যাচ্ছে? পিছনে থাকতে পারে এই ১০টি কারণ দাঁতের কালো ছোপ বহু চেষ্টাতেও দূর হচ্ছে না? এই ছোট্ট কাজেই দাঁত হবে চকচকে মুম্বইয়ের ৬ লোকসভা আসনে ভোট আজ, দল ভাঙনের জগাখিচুড়িতে কে কোথায় শক্তিশালী? IPL 2024: প্লে অফ শুরুর আগে দেখে নেওয়া যাক কমলা ও বেগুনি টুপির দৌড়ে কারা এগিয়ে ‘শেষ হয়ে গিয়েছে…’! আদৃত-কৌশাম্বির বিয়েতে না আসা, প্রথমবার মুখ খুললেন সৌমিতৃষা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! এগুলি খেলে সুস্থ থাকবে আপনার ‘দ্বিতীয় মস্তিষ্ক’, দেখুন সেই খাবারের তালিকা কোল্ড ড্রিঙ্ক নয়, গরমে নিজেকে ঠান্ডা রাখতে খান কুল ড্রিঙ্ক বিনামূল্যে পরিষেবা প্রদান করেও কীভাবে Google বিলিয়নে আয় করে?

Latest IPL News

ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.