বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Renu Khatun: ৪৮ ঘণ্টা পার, রেণুর কাটা হাত কি জোড়া সম্ভব? নাকি সাড়া জীবন এভাবেই থাকতে হবে!

Renu Khatun: ৪৮ ঘণ্টা পার, রেণুর কাটা হাত কি জোড়া সম্ভব? নাকি সাড়া জীবন এভাবেই থাকতে হবে!

রেণু খাতুন। নিজস্ব ছবি।

ঘটনাটি ঘটেছে শনিবার রাতে রেণুর স্বামী শের মহাম্মদ শেখ ধারালো অস্ত্র দিয়ে তার ডান হাতের কব্জি কেটে দিয়েছিল। প্রথমে তাকে কাটোয়া মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখান থেকে তাকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

পূর্ব বর্ধমানের গ্রামের বাসিন্দা রেণু খাতুনের ডান হাত কেটে দিয়েছিল তার স্বামী। রেণুর কাটা হাত কি জোড়া লাগানো যাবে? সেটাই এখন প্রশ্ন। সাধারণত শরীরের কোনও অঙ্গ কেটে গেলে বা বিচ্ছিন্ন হয়ে গেলে অনেক ক্ষেত্রেই তা জোড়া লাগানো সম্ভব। কিন্তু, রেণুর ক্ষেত্রে তা আদৌও সম্ভব হবে নাকি তাকে সারা জীবন হাত কাটা অবস্থায় থাকতে হবে সেটাই ভাবছে তার পরিবার। বর্তমানে দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন রেণু। সরকারি চাকরি পাওয়ার আগে তিনি সেই হাসপাতালে নার্সের কাজ করতেন। তবে চাকরি পাওয়ার পর তিনি হাসপাতালের নার্স থেকে ইস্তফা দিয়েছেন।

ঘটনাটি ঘটেছে শনিবার রাতে রেণুর স্বামী শের মহাম্মদ শেখ ধারালো অস্ত্র দিয়ে তার ডান হাতের কব্জি কেটে দিয়েছিল। প্রথমে তাকে কাটোয়া মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখান থেকে তাকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বর্তমানে দুর্গাপুরের ওই বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন। ঘটনার ৪৮ ঘণ্টা সময় কেটে গিয়েছে। ফলে এই অবস্থায় তার হাত জোড়া লাগানো যাবে কিনা তা নিয়ে প্রশ্ন থাকছে। যদিও এ বিষয়ে প্লাস্টিক সার্জারির চিকিৎসক অনুপম গোলাস জানান, ‘কাটা হাতটিকে কীভাবে সংরক্ষণ করা হয়েছে তার ওপরে নির্ভর করছে হাত জোড়া লাগানো যাবে কিনা। যদি ঠিকমতো সংরক্ষণ করা না হয় এবং তাতে যদি পচন ধরে তাহলে কোনওভাবে তা জোড়া লাগানো সম্ভব নয়।’

অন্যদিকে, এসএসকেএম হাসপাতালের প্লাস্টিক সার্জারি বিভাগের প্রাক্তন প্রধান গৌতম গুহ জানান, ‘হাতের কাটা অংশ সংরক্ষণ করা থাকলে ৬ থেকে ৭ ঘণ্টার মধ্যে জোড়া লাগানো যায়। কিন্তু, এই ঘটনাটি চল্লিশ ঘণ্টার বেশি সময় যদি হয়ে থাকে তাহলে তা সম্ভব নয়।’ সংরক্ষণ পদ্ধতি সম্পর্কে তিনি বলেন, ‘প্রথমে কাটা অংশটিকে প্লাস্টিকে মুড়ে বরফ দিয়ে সংরক্ষণ করতে হয়।’ তবে চিকিৎসক অনুপম বাবু জানিয়েছেন, সঠিকভাবে সংরক্ষণ করলে ৩৬ ঘণ্টা পরেও কাটা অংশ জোড়া লাগানো যায়। আমি নিজেই ৩৬ ঘণ্টা পরে একটি কাটা হাতের সফল অস্ত্রোপচার করেছিলাম।’ তবে রেণুকে পিজির মতো সরকারি হাসপাতালে সঠিক সময় নিয়ে গেলে কাটা হাত জোড়া দেওয়া সম্ভব ছিল বলে জানিয়েছেন চিকিৎসকরা।

বাংলার মুখ খবর

Latest News

চোখ গোল গোল, মুখ হাঁ! আম্বানির বিয়ের খাবার খেয়ে এ কী হল ধোনি-কন্যা জিভার খোঁপায় মালা, মাথায় টিকলি! বরের সঙ্গে অনন্তের রিসেপশনে বঙ্গকন্যা বিপাশা আম্বানিদের রিসেপশনে হাজির টাইগারও! এলেন বাবার সঙ্গে আসছে কর্কট সংক্রান্তি, সূর্যকে শক্তিশালী করে নাম যশ পেতে করুন ৫ কাজ 'আমাদের মধ্যে বিরোধ থাকতে পারে, তবে আমরা শত্রু নই', ট্রাম্পকে নিয়ে বললেন বাইডেন ছেলের রিসেপশনে অতিথি আপ্যায়নের জন্য সেজেগুজে হাজির মা নীতা অম্বানি ঐতিহাসিক ১৬ তম কোপা জয় আর্জেন্তিনার! ব্রাজিল কতবার জিতেছে? রইল সব জয়ীদের তালিকা আয়ারাম-গয়ারাম নারিন-শাকিব-মিলাররা, এবার ম্যাক্সওয়েলদের কাছে হার নাইট রাইডার্সের সাঁতার কাটতে গিয়ে বিপত্তি, ব্রেন ইটিং অ্যামিবায় আক্রান্তের মৃত্যু পাকিস্তানে অনন্তের রিসেপশনে 'আগুন' এন্ট্রি তামান্নার! কোথায় বিজয়?

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.