বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > Jadavpur University Admission: যাদবপুরে স্নাতক স্তরে ভরতি কবে? উত্তর মিলতে পারে আগামী সপ্তাহে
যাদবপুরে ভরতি প্রক্রিয়া নিয়ে আগামী সপ্তাহে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে (ছবি সৌজন্য ফেসবুক)
যাদবপুরে ভরতি প্রক্রিয়া নিয়ে আগামী সপ্তাহে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে (ছবি সৌজন্য ফেসবুক)

Jadavpur University Admission: যাদবপুরে স্নাতক স্তরে ভরতি কবে? উত্তর মিলতে পারে আগামী সপ্তাহে

  • সব বিভাগের ক্ষেত্রে ভরতির একই মাপকাঠি হবে না বলে সূত্রের খবর।

প্রবেশিকা পরীক্ষা কি নেওয়া হবে? কবে থেকে শুরু হবে স্নাতক স্তরে ভরতি প্রক্রিয়া? আগামী সপ্তাহেই সে বিষয়ে চূড়ান্ত নিতে পারে যাদবপুর বিশ্ববিদ্যালয়। 

আরও পড়ুন : সেপ্টেম্বরে খুলতে পারে স্কুল - কলেজ, নবান্নে আভাস দিলেন মমতা

সূত্রের খবর, চলতি সপ্তাহে সায়েন্স, আর্টস এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামিকাল (বৃহস্পতিবার) আর্টস এবং ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং আগামী শনিবার (১ অগস্ট) সায়েন্স বিভাগের সঙ্গে বৈঠক হতে পারে। তার ভিত্তিতে আগামী সপ্তাহে স্নাতক স্তরে ভরতি প্রক্রিয়া সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে সূত্রের খবর।

আরও পড়ুন : চলতি শিক্ষাবর্ষে বন্ধ ১৭৯ প্রফেশনাল কলেজ, ৯ বছরে সর্বোচ্চ : AICTE

রাজ্যের উচ্চশিক্ষা দফতর জানিয়েছে, আগামী ১০ অগস্টের মধ্যে কলেজগুলিকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু করতে হবে। তার ভিত্তিতে ইতিমধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় ভরতি সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে। যাদবপুরের তরফে এখনও সে বিষয়ে স্পষ্টভাবে জানানো না হলেও বিভিন্ন বিভাগের প্রতিনিধিরা ভরতি প্রক্রিয়া নিয়ে আলোচনা চালাচ্ছেন বলে সূত্রের খবর। 

আরও পড়ুন : ‘গুরুত্বপূর্ণ ধাপ’, অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়ালের জন্য তৈরি ভারতের ৫ জায়গা

যাদবপুরের এক আধিকারিক জানিয়েছেন, প্রবেশিকা পরীক্ষা গুরুত্বপূর্ণ হলেও চলতি বছর তা আয়োজন করা অসম্ভব। অনেকেই দূরে থাকেন। অনলাইনে পরীক্ষা দেওয়ার মতো সুবিধাও সকলের নেই। সেইমতো প্রবেশিকা পরীক্ষা না নিয়ে সায়েন্স ও আর্টস বিভাগ ভরতির বিকল্প প্রক্রিয়ার প্রস্তাব দিয়েছে বলে খবর। সেখানে পড়ুয়াদের মেধা যাচাইয়ের জন্য মাধ্যমিকের নম্বরও বিবেচনা করার প্রস্তাব দেওয়া হয়েছে। তবে সব বিভাগের ক্ষেত্রে ভরতির একই মাপকাঠি হবে না বলে সূত্রের খবর।

বন্ধ করুন