বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > Jadavpur University Admission: যাদবপুরে বিজ্ঞান বিভাগে কোন নিয়মে ভরতি? সিদ্ধান্ত নিল কমিটি
যাদবপুর বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)
যাদবপুর বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)

Jadavpur University Admission: যাদবপুরে বিজ্ঞান বিভাগে কোন নিয়মে ভরতি? সিদ্ধান্ত নিল কমিটি

  • ভরতির পর কবে থেকে পঠনপাঠন শুরু হবে, তা নিয়েও বৈঠকে একপ্রস্থ আলোচনা হয়েছে।

বাংলা বিভাগের পথেই হাঁটল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ। শনিবার বিজ্ঞান বিভাগের ভরতির কমিটির বৈঠকে সিদ্ধান্ত হল, উচ্চ মাধ্যমিকের পাশাপাশি মাধ্যমিকের ফলকেও গুরুত্ব দেওয়া হবে।

চলতি বছর উচ্চ মাধ্যমিকে তিনদিনের পরীক্ষা না হওয়ায় শুধুমাত্র সেই ফল দিয়ে সঠিকভাবে পড়ুয়াদের মেধা যাচাই করা যাবে না বলে দাবি করেছেন শিক্ষক মহলের একাংশ। করোনাভাইরাস পরিস্থিতিতে প্রবেশিকা পরীক্ষা আয়োজনও করা হচ্ছে না। সেজন্য পড়ুয়াদের মেধা যাচাইয়ের বিকল্প হিসেবে মাধ্যমিকের ফলকেও বিবেচনা করার প্রস্তাব দিয়েছিলেন শিক্ষকরা। শনিবার বিজ্ঞান বিভাগের ভরতির কমিটির বৈঠকে সেই প্রস্তাবেই সিলমোহর দেওয়া হয়েছে।

সূত্রের খবর, চলতি সপ্তাহের মাঝামাঝি স্নাতক স্তরে ভরতি প্রক্রিয়া সংক্রান্ত চূড়ান্ত ঘোষণা করা হতে পারে। এমনিতেও রাজ্যের উচ্চশিক্ষা দফতরের নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী ১০ অগস্টের মধ্যে রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের ভরতি প্রক্রিয়া শুরু করতে হবে। 

ভরতির পর কবে থেকে পঠনপাঠন শুরু হবে, তা নিয়েও শনিবারের বৈঠকে একপ্রস্থ আলোচনা হয়েছে। সূত্রের খবর, বিভাগীয় প্রধানরা জানিয়েছেন, নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে ক্লাস শুরু করতে হবে। কিন্তু সব বিভাগেই অনেক পড়ুয়া আছেন। ফলে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে ক্লাস করা কার্যত অসম্ভব। এই পরিস্থিতিতে কীভাবে ক্লাস শুরু হবে, তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ভেবে দেখার অনুরোধ জানানো হয়েছে।

বন্ধ করুন