বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Jhalda Municipality: হচ্ছে না বোর্ড গঠন, ‘ইনজুরি টাইমে’ ঝালদা পুরসভায় TMC নেত্রীকে প্রশাসক করল রাজ্য

Jhalda Municipality: হচ্ছে না বোর্ড গঠন, ‘ইনজুরি টাইমে’ ঝালদা পুরসভায় TMC নেত্রীকে প্রশাসক করল রাজ্য

পূর্ণিমা কান্দু। (ফাইল ছবি)

Jhalda Municipality: শনিবার ঝালদা পুরসভায় বোর্ড গঠনের কথা ছিল কংগ্রেসের। কিন্তু শেষমুহূর্তে প্রশাসক বসিয়ে দিয়েছে রাজ্য সরকার। যিনি আবার তৃণমূল কংগ্রেস কাউন্সিলর।

যেন একটুকরো ফুটবল বিশ্বকাপ উঠে এল ঝালদা পুরসভায়। বিশ্বকাপে যেমন শেষ মুহূর্তের গোলে ম্যাচের ভাগ্য পালটে যাচ্ছে, তেমনই একেবারে শেষমুহূর্তে চমক দিল রাজ্য সরকার। শুক্রবার রাতের দিকে তৃণমূল কংগ্রেস কাউন্সিলর জবা মাছুয়াকে প্রশাসক হিসেবে নিয়োগ করল রাজ্য। যে পুরসভায় শনিবার বোর্ড গঠনের কথা ছিল কংগ্রেসের।

শুক্রবার রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতরের বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, পুর আইনের ১৭ (৪) ধারা অনুযায়ী তৃণমূল কাউন্সিলর জবাকে ঝালদা পুরসভার প্রশাসক হিসেবে নিয়োগ করা হয়েছে। সূত্রের খবর, নয়া প্রশাসক এক মাসের নোটিশ জারি করতে পারেন। সেইমতো ফের আস্থা ভোট করতে পারেন বলে একটি মহলের তরফে দাবি করা হয়েছে। যদিও বিষয়টি নিয়ে সরকারিভাবে কোনও মন্তব্য করা হয়নি।

প্রাথমিকভাবে দুই নির্দল কাউন্সিলের সমর্থনে ঝালদা পুরসভায় বোর্ড গঠন করেছিল তৃণমূল। গত ২১ নভেম্বর অনাস্থা ভোটে তৃণমূলের বোর্ড পড়ে গিয়েছিল। প্রাথমিকভাবে রাজ্য সরকার প্রশাসক বসিয়ে দিতে পারে বলে কংগ্রেস নেতারা আশঙ্কা প্রকাশ করলেও শনিবার ঝালদা পুরসভায় বোর্ড গঠনের কথা ছিল হাত শিবিরের। বিষয়টি নিয়ে কলকাতা হাইকোর্টেও মামলা দায়ের করা হয়। তবে কংগ্রেসের তরফে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল, আস্থাভোটের আগে কংগ্রেস ও নির্দল কাউন্সিলরদের জামিন-অযোগ্য ধারায় মামলায় গ্রেফতার করা হতে পারে, যাতে বোর্ড গঠনের সময় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে না পারে কংগ্রেস। 

সেই মামলার শুনানিতে শুক্রবার হাইকোর্ট নির্দেশ দেয়, আগামী বুধবার পর্যন্ত ঝালদা পুরসভার কংগ্রেস ও নির্দল কাউন্সিলরদের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করা যাবে না। সেই পরিস্থিতিতে রাজনৈতিক মহলের ধারণা ছিল, এবার ঝালদা পুরসভায় কংগ্রেসের বোর্ড গঠন স্রেফ সময়ের অপেক্ষা। কিন্তু শেষমুহূর্তে প্রশাসক বসিয়ে দিয়েছে রাজ্য সরকার। 

আরও পড়ুন: Jhalda Municipality: ঝালদা পুরসভার কংগ্রেসি ও নির্দল কাউন্সিলরদের রক্ষাকবচ দিল হাইকোর্ট

বিষয়টি নিয়ে প্রয়াত কাউন্সিলর তপন কান্দুর স্ত্রী তথা কংগ্রেস কাউন্সিলর পূর্ণিমা অভিযোগ করেন, কোনওভাবেই ঝালদা পুরসভা হাতছাড়া করতে চাইছে না তৃণমূল। জবাকে প্রশাসক করে তো বকলমে প্রাক্তন পুরপ্রধান সুরেশ আগরওয়ালের হাতেই ক্ষমতা তুলে দেওয়া হয়েছে। তবে তাতে লাভ হবে না কোনও। বোর্ড দখল করবে কংগ্রেসই। সেজন্য আদালতেও যাওয়া হবে। যদিও সুরেশের দাবি, যা হয়েছে, তা আইনের এক্তিয়ারের মধ্যেই হয়েছে।

বন্ধ করুন