বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ খারাপ করার চেষ্টা হচ্ছে, ভুক্তভোগী যাদবপুরও: মমতা
শুক্রবার শিলিগুড়িতে CAA বিরোধী সভায় বক্তব্য রাখছেন মমতা বন্দ্যোপাধ্যায়  (AFP)
শুক্রবার শিলিগুড়িতে CAA বিরোধী সভায় বক্তব্য রাখছেন মমতা বন্দ্যোপাধ্যায় (AFP)

শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ খারাপ করার চেষ্টা হচ্ছে, ভুক্তভোগী যাদবপুরও: মমতা

  • এদিন ডুমুরজলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'হিন্দুত্বের এজেন্ডায় বাধা দিলেই হামলার মুখে পড়তে হচ্ছে। বাদ যাচ্ছে না ছাত্রছাত্রীরাও।

হিন্দুত্বের এজেন্ডায় বাধা দিলেই হামলার মুখে পড়তে হচ্ছে। হামলার শিকার হতে হচ্ছে পড়ুয়াদেরও। সোমবার হাওড়ার ডুমুরজলায় গিয়ে এমনই মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার রাতে দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় (JNU)-র সবরমতী মহিলা হস্টেলে হামলা চালায় একদল দুষ্কৃতী। এসএফআই নেত্রী ঐশী ঘোষকে মারধর করে মাথা ফাটিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। অভিযোগের তির এবিভিপির দিকে। ঘটনার নিন্দা করে গত রাতেই টুইট করেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। সোমবার মুখ খুলেলন তিনি।

এদিন ডুমুরজলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'হিন্দুত্বের এজেন্ডায় বাধা দিলেই হামলার মুখে পড়তে হচ্ছে। বাদ যাচ্ছে না ছাত্রছাত্রীরাও। শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ খারাপ করার চেষ্টা হচ্ছে। যাদবপুরেও অশান্তি ছড়ানোর চেষ্টা করছে এই একই শক্তি।'

JNU-তে পড়ুয়া ও শিক্ষকদের ওপর হামলার তীব্র প্রতিবাদ করে রবিবার রাতেই টুইট করেছিলেন মমতা। টুইটে মুখ্যমন্ত্রী লেখেন


রবিবার রাতে JNU-র মহিলা হস্টেলে হামলা চালায় একদল মুখোশ পরা দুষ্কৃতীরবিবার রাতে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের মহিলা হস্টেলে ঢুকে তাণ্ডব চালায় মুখোশপরা একদল দুবৃত্ত। ছাত্র সংসদের সাধারণ সম্পাদক ঐশী ঘোষকে ব্যাপক মারধর করে তারা। নিগ্রহের শিকার হন অধ্যাপকরাও। আঘাত গুরুতর হওয়ায় এইমসের ট্রমা কেয়ার সেন্টারে ভর্তি করতে হয়েছে ঐশীকে। ঘটনাকে সংঘর্ষ বলে দাবি করে ABVP-র তরফে জানানো হয়েছে আহত তাদেরও বেশ কয়েকজন সদস্য। ঘটনার পর কয়েকজনকে খুঁজেও পাওয়া যাচ্ছিল না।

জেএনইউতে তাণ্ডবে প্রতিবাদের ঝড় উঠেছে দেশজুড়ে। শাসকদল বিজেপি ছাড়া ঘটনার নিন্দা করে টুইট করেছেন প্রায় সমস্ত রাজনৈতিক দলের নেতৃত্ব। টুইট করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

প্রাথমিক তদন্তের পর দিল্লি পুলিশের দাবি, বহিরাগত নয়, হামলায় জড়িতরা বিশ্ববিদ্যালয়েরই পড়ুয়া।

বন্ধ করুন