বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Job for SSC waiting list candidates: SSC ওয়েটিং লিস্টে থাকা সব প্রার্থীদের চাকরি দিতে প্রস্তুত, জানালেন শিক্ষামন্ত্রী

Job for SSC waiting list candidates: SSC ওয়েটিং লিস্টে থাকা সব প্রার্থীদের চাকরি দিতে প্রস্তুত, জানালেন শিক্ষামন্ত্রী

SSC ওয়েটিং লিস্টে থাকা সব প্রার্থীদের চাকরি দিতে প্রস্তুত, জানালেন শিক্ষামন্ত্রী। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Job for SSC waiting list candidates: স্কুল সার্ভিস কমিশনে গত ১ মে ৬,৬৭০ অতিরিক্ত শূন্যপদ তৈরি করা হয়েছিল। এবার আরও ৯,৭১৬ পদ তৈরি করা হচ্ছে। অর্থাৎ ১৬,৩৮৬ পদ তৈরি করতে চলেছে রাজ্য সরকার। 

ওয়েটিং লিস্ট থাকা সকল প্রার্থীকে চাকরি দিতে প্রস্তুত রাজ্য সরকার। সেজন্য অতিরিক্ত পদ তৈরি করতেও কোনও আপত্তি নেই। স্কুল সার্ভিস কমিশন নিয়োগ মামলায় এমনই জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

সোমবার বিকাশ ভবনে সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী জানান, কারও চাকরি চলে যাক, তা একেবারেই চান না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইমতো হাইকোর্টে যে হলফনামা পেশ করা হয়েছে, তাতে দুটি প্রস্তাব দেওয়া হয়েছে। প্রথমত, যে প্রার্থীরা ওয়েটিং লিস্টে আছেন, তাঁদের সকলকে চাকরি দিতে প্রস্তুত রাজ্য সরকার। সেজন্য অতিরিক্ত পদ তৈরি করতে রাজ্য সরকারের কোনও আপত্তি নেই। অর্থাৎ বেআইনিভাবে চাকরি পাওয়া প্রার্থীদের বরখাস্ত করা হবে না। দ্বিতীয়ত, যাঁরা ‘ব্যতিক্রমী’ (পড়ুন বেআইনিভাবে) উপায়ে চাকরি পেয়েছেন, তাঁদের চাকরি থেকে বরখাস্ত করে দিতেও রাজি আছে সরকার। শুধুমাত্র মেধাতালিকার ভিত্তিতে নিয়োগ করা হবে।

আরও পড়ুন: নম্বর কারচুপির পান্ডা সুবীরেশই, আদালতে পেশ করে ফের হেফাজত দাবি CBI-এর

বেআইনিভাব কতজন নিয়োগ হয়েছেন?

ব্রাত্য দাবি করেছেন, নবম ও দশমে বেআইনিভাবে ১৮৩ জন চাকরি পেয়েছেন। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে বেআইনিভাবে চাকরি পেয়েছেন ৩৯ জন। গ্রুপ 'সি' এবং গ্রুপ 'ডি'-র ক্ষেত্রে সেই সংখ্যাটা ৯৫৭। যদিও আন্দোলনরত চাকরিপ্রার্থীদের দাবি, বাস্তবে সেই সংখ্যাটা অনেক বেশি। 

সেইসঙ্গে চাকরিপ্রার্থীদের বক্তব্য, কলকাতা হাইকোর্ট তো আগেই বলে দিয়েছে যাঁরা দুর্নীতির মাধ্যমে চাকরি পেয়েছেন, তাঁদের চাকরি থেকে বরখাস্ত করা হবে। অর্থাৎ দুর্নীতি সামনে এলেই চাকরি কেড়ে নেওয়া হবে। তাহলে কোন যুক্তিতে ‘ব্যতিক্রমী’ (পড়ুন বেআইনিভাবে) প্রার্থীদের রেখে দিতেও রাজ্য সরকার বলে জানানো হল? আর অযোগ্য প্রার্থীদের চাকরিতে রাখা হবে কেন, তা নিয়েও প্রশ্ন তুলেছেন আন্দোলনরত চাকরিপ্রার্থীদের।

আদালতের কোর্টে বল ঠেলেছেন শিক্ষামন্ত্রী

সংশ্লিষ্ট মহলের মতে, বেআইনিভাবে যাঁরা চাকরি পেয়েছেন, তাঁদের বরখাস্ত করার বিষয়টি আদালতের কোর্টেই ঠেলে দিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য। যদিও বিরোধীদের বক্তব্য, শিক্ষামন্ত্রী যে বলেছেন, আদালতের নির্দেশ মতো এগিয়ে যাওয়া হবে, সেটা আলাদাভাবে বলার কী আছে। সেটাই তো হওয়ার কথা।

আরও পড়ুন: মমতার নির্দেশে টাকার বিনিময়ে চাকরি বিক্রি হয়েছে, মেনে নিলেন শিক্ষামন্ত্রী: বিকাশ

অতিরিক্ত শূন্যপদের সংখ্যা

গত ১ মে ৬,৬৭০ অতিরিক্ত শূন্যপদ তৈরি করা হয়েছিল। এবার আরও ৯,৭১৬ পদ তৈরি করা হচ্ছে। অর্থাৎ ১৬,৩৮৬ পদ তৈরি করতে চলেছে রাজ্য সরকার। নবম ও দশমে ৩,০০৯, একাদশ ও দ্বাদশে ২,৫৬৮, গ্রুপ 'সি'-তে ৩,০৮৩, গ্রুপ 'ডি'-তে ৬,৩১৭ এবং কর্ম ও শারীরশিক্ষায় ১,৪০৯ নয়া শূন্যপদ তৈরি করা হচ্ছে।

বাংলার মুখ খবর

Latest News

চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘‌২০২৫ সালে বিহারে জন সূরয জিতে ক্ষমতায় আসবে’‌, বড় ভবিষ্যদ্বাণী করলে পিকে মাঝে মাঝেই অসুস্থ হয়ে পড়েন? আজ থেকে করুন এই কাজগুলি আবহাওয়ার জন্য নয়, লোক হয়নি বলে হাবড়ায় নড্ডার সভা বাতিল, দাবি TMC-র ভোট পরবর্তী হিংসায় হাওড়ায় ঘরছাড়া ২০০ BJP কর্মী, অভুক্ত অবস্থায় কাটছে জঙ্গলে ‘কেন চিন্তা করছেন? যার যা ইচ্ছা…’ অভয় দিলেন মমতা, সুদীপ কি টেনশনে? কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে কারা লাকি? রইল ২৪ মের রাশিফল ‘‌উত্তর কলকাতার মানুষ আপনার জামানত জব্দ করবে’‌, নাম না করে তাপসকে তোপ মমতার সোনামণির পর এবার প্রতীকের ‘জোড়িদার’ রত্নাপ্রিয়া, নয়া উড়ান নিয়ে কী বলছেন নায়ক? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির

Latest IPL News

চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির নাচতেই পারেনা বেঙ্কি, সুয়াশের চুল কাটে দর্জি,শ্রেয়সকে নিয়ে কি বললেন রাসেল-নারিন? T20 WC-এ বিরাটকে দিয়ে ওপেন করানোটা বেশ ঝুঁকির হবে- দাবি ডি'ভিলিয়ার্সের তাল ঠুকছিলেন রায়াডু,তুষার...RCB হারতেই দিলেন খোঁচা 'এত ভালোবাসা ও প্রার্থনা...' হিট স্ট্রোকের পর কেমন আছেন শাহরুখ? কী জানালেন পূজা মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.