বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Jute: অর্জুন সিংয়ের বাড়ির কাছেই জুটমিলের একাংশে তালা পড়ল,বেকার ৬৫০ শ্রমিক
ব্যারাকপুরের বিজেপির সাংসদ অর্জুন সিং।
ব্যারাকপুরের বিজেপির সাংসদ অর্জুন সিং।

Jute: অর্জুন সিংয়ের বাড়ির কাছেই জুটমিলের একাংশে তালা পড়ল,বেকার ৬৫০ শ্রমিক

  • কাঁচাপাটের দাম নিয়ে আগেই সরব হয়েছিলেন অর্জুন সিং। কেন্দ্রের কাছে সাড়া না পেয়ে তিনি রাজ্যের মুখ্যমন্ত্রীরও হস্তক্ষেপ দাবি করেছিলেন। এমনকী তৃণমূলের শ্রমিক সংগঠনের প্রতিবাদ সভাতে যাওয়ার কথাও বলেছিলেন। তবে শনিবার রাতে কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রীর সঙ্গে মিটিংয়ের পরে কিছুটা সুর নরম করেছেন তিনি।

পাট শিল্পের দুরবস্থা, পাট চাষিদের সংকট নিয়ে গত কয়েকদিন ধরেই কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন বিজেপি সাংসদ অর্জুন সিং। এদিকে শনিবার কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী ডেকে পাঠিয়েছিলেন বিজেপি সাংসদকে। আর তিনি যখন দিল্লির পথে তখন তাঁর বাড়ির কাছেই জগদ্দলের চাঁপদানি জুটমিলে তৈরি হল অচলাবস্থা। আপাতত বন্ধ হয়ে গেল জুটমিলের একাংশ। সূত্রের খবর পাট ও জলের অভাবের জন্য বন্ধ হয়েছে মিলের একাংশ। এদিকে এই রাজ্যের একাধিক জুটমিল বন্ধ হয়ে যেতে পারে বলে আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন অর্জুন সিং। সেই আশঙ্কা সত্যি করে বন্ধ হয়ে গেল জুটমিলটি।বেকার হয়ে গেলেন একটি ইউনিটের প্রায় ৬৫০জন শ্রমিক।

জুটমিল সূত্রে খবর, মিলের ফাইন ইয়ার্ন ইউনিট বন্ধ করে দেওয়া হয়েছে। মিলের এই ইউনিটে মূলত পাট মসৃণ করার কাজ করা হয়। এদিকে কর্মহীন শ্রমিকদের দাবি, জল নেই বলে নোটিশ লাগিয়ে দিয়েছে। অনেকদিন ধরেই জল থাকে না। গ্র্যাচুইটি, পিএফও দীর্ঘদিন ধরে দিচ্ছে না। ৮ মাস ধরে এই সমস্যা চলছে বলে তাঁদের দাবি।

এদিকে কাঁচাপাটের দাম নিয়ে আগেই সরব হয়েছিলেন অর্জুন সিং। কেন্দ্রের কাছে সাড়া না পেয়ে তিনি রাজ্যের মুখ্যমন্ত্রীরও হস্তক্ষেপ দাবি করেছিলেন। এমনকী তৃণমূলের শ্রমিক সংগঠনের প্রতিবাদ সভাতে যাওয়ার কথাও বলেছিলেন। তবে শনিবার রাতে কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রীর সঙ্গে মিটিংয়ের পরে কিছুটা সুর নরম করেছেন তিনি। তবে এবার বন্ধ জুটমিল নিয়ে তিনি কী বলেন সেটাই দেখার। তবে INTTUC নেতৃত্বের দাবি, মিল খোলার চেষ্টা করা হচ্ছে।

বন্ধ করুন