বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > উৎসব ভুলে উদ্ধারকাজে ঝাঁপাল মফিজরা, নির্মলজোত গ্রাম কুরবানি বন্ধ রেখে দুর্ঘটনাস্থলে

উৎসব ভুলে উদ্ধারকাজে ঝাঁপাল মফিজরা, নির্মলজোত গ্রাম কুরবানি বন্ধ রেখে দুর্ঘটনাস্থলে

কাঞ্চনজঙ্ঘা ট্রেন দুর্ঘটনা

বাংলাদেশ সীমান্ত ঘেঁষা ফাঁসিদেওয়া ব্লকের মুসলিম অধ্যুষিত গ্রামগুলির মধ্যে নির্মলজোত। এই গ্রামে দেড়শো পরিবারের বাস। বেশিরভাগ মানুষই কৃষিজীবী। ইদ নিয়ে গ্রামবাসীরা ব্যস্ত ছিলেন। বৃষ্টি-মেঘলা আকাশকে মাথায় নিয়েই মসজিদে নমাজ পড়তে গিয়েছিলেন পুরুষরা। মহিলারা বাড়িতে নমাজ পড়ার পর খাবারের আয়োজনে ব্যস্ত ছিলেন।

ইদের সকালে নমাজ শেষ করার পর কুরবানির প্রস্তুতি চলছিল গ্রামে। আর ওই উৎসব নিয়ে আনন্দে মেতে উঠেছিল গ্রামের একের পর এক বাড়িঘর। কেউ মধ্যাহ্নভোজের জন্য মেনু তৈরি করতে ব্যস্ত। আবার কেউ সাজগোজ নিয়ে ব্যস্ত ছিলেন। সোমবার সকাল থেকে নির্মলজোত গ্রামের ছবিটা এমনই ছিল। কিন্তু ভয়াবহ কাঞ্চনজঙ্ঘা ট্রেন দুর্ঘটনা পরবের খুশি আর ব্যস্ততাকে একধাক্কায় মাটিতে এনে নামিয়ে দিল। সামনে তখন শুধুই হাহাকার। কুরবানির ইদের দিনে সব ভুলে কর্তব্যটাই বড় করে দেখলেন এই গ্রামের বাসিন্দারা। আনন্দের যাবতীয় পরিকল্পনাকে জলাঞ্জলি দিয়ে ট্রেন দুর্ঘটনায় আহতদের দিকে নির্মল জোত গ্রামের বাসিন্দারাই বাড়ালেন সাহায্যের হাত। স্থানীয় মসজিদ থেকে তখন ঘোষণা করা হল, পরব স্থগিত রেখে দিন। দ্রুত দুর্ঘটনাস্থলে গিয়ে উদ্ধারকাজে হাত লাগান।

এটাই তো বাংলার কৃষ্টি–সংস্কৃতি। যা আরও একবার দেখিয়ে দিল নির্মল জোত গ্রাম। আর মনে করিয়ে দিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথা—ধর্ম যার যার উৎসব সবার। আর এই উৎসবে তাঁরা আনন্দ করলেন না। মানুষকে বাঁচানোর কাজকেই মেনে নিলেন উৎসব হিসাবে। বাইরে তখন মুষলধারায় বৃষ্টি পড়ছে। সৌহার্দ্যের কোলাকুলি সেরে সবাই মিষ্টি মুখ করবেন সেটাও হল না। দুপুরে গ্রামের ঘরে ঘরে কুরবানির মাংস রাঁধা হবে। কিন্তু হল না। কারণ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে পিছন থেকে ধাক্কা মেরেছে মালগাড়ি। মানুষের রক্তে তখন রেললাইন রক্তাক্ত। গোঙানির শব্দ আসছে ভিতর থেকে। ছাতা মাথায় ফজলুর, তালেব, মফিজরা এগিয়ে গেলে উদ্ধারে।

আরও পড়ুন:‌ সরাসরি সংঘাতে জড়াল বাম–কংগ্রেস, দুই আসনে প্রার্থী ঘোষণা করতেই জোটে জট

বাংলাদেশ সীমান্ত ঘেঁষা ফাঁসিদেওয়া ব্লকের মুসলিম অধ্যুষিত গ্রামগুলির মধ্যে রয়েছে নির্মলজোত। এই গ্রামে দেড়শো পরিবারের বসবাস। বেশিরভাগ মানুষই কৃষিজীবী। ইদ নিয়ে গ্রামবাসীরা ব্যস্ত ছিলেন। বৃষ্টি ও মেঘলা আকাশকে মাথায় নিয়েই মসজিদে নমাজ পড়তে গিয়েছিলেন পুরুষরা। মহিলারা বাড়িতে নমাজ পড়ার পর খাবারের আয়োজনে ব্যস্ত ছিলেন। বাড়িতে বাড়িতে শুরু হয়েছিল কুরবানির প্রস্তুতি। কিন্তু মুহূর্তের মধ্যে বদল হয়ে গেল পরিস্থিতি। ভয়ঙ্কর কাণ্ড দেখে সবাই ছাতা ফেলে ছুট লাগালেন রেললাইনের দিকে। পুলিশ, অ্যাম্বুল্যান্সকে খবর দিয়েই ভেঙে তছনছ হয়ে যাওয়া কামরার ভিতর থেকে নিহত–আহত রেলযাত্রীদের বের করে আনার কাজটা শুরু করলেন মফিজরা। এটাই তখন বড় কাজ হয়ে দাঁড়াল তাঁদের কাছে।

এছাড়া পুলিশ ঘটনাস্থলে পৌঁছনোর আগে ট্রেন থেকে জখম যাত্রীদেরকে কাঁধে তুলে নিয়ে অ্যাম্বুল্যান্সে রেখে দেন ফজলুর, তালেব, মফিজরা। এই কাজ করতে গিয়েই পেরিয়ে গেল কুরবানির সময়। বাড়ির বধূ নাসমিন পারভিন বলেন, ‘দুপুরে বাড়িতে বিরিয়ানি ও কষা মাংস হবে ঠিক হয়েছিল। কুরবানির মাংস প্রতিবেশীদের মধ্যে বণ্টন হবে বলে পরিকল্পনা চলছিল। হঠাৎ বিকট আওয়াজ সবাই শুনতে পেলাম। রেললাইনের দিকে তাকিয়ে দেখি, একটি ট্রেনের উপর উঠে গিয়েছে আর একটি ট্রেন।’ আর একটা বাচ্চা মেয়ের তখন মাথা থেকে অঝোরে রক্ত বের হচ্ছিল। ফজলুর তাঁকে কোলে তুলে নিয়ে বলেন, ‘‌মেয়েটাকে দেখে আমার মেয়ে ফরজানার কথা মনে পড়ল। মেয়েটাকে কোলে নিয়ে সোজা রাঙাপানিতে পৌঁছে পরিচিত একজনকে দিয়ে ফাঁসিদেওয়া হাসপাতালে পাঠালাম। আসলে ইদের দিন এমন দৃশ্য দেখব ভাবিনি।’‌

বাংলার মুখ খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.