বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Kanti Ganguly in Sundarban: ঝড়ের আগে এবারও এলেন কান্তি, সুন্দরবনের কাদামাখা রাস্তায় আজও 'কমরেড'

Kanti Ganguly in Sundarban: ঝড়ের আগে এবারও এলেন কান্তি, সুন্দরবনের কাদামাখা রাস্তায় আজও 'কমরেড'

কান্তি গঙ্গোপাধ্য়ায়। সংগৃহীত ছবি

বাস্তবিকই যখন অনেকেই কথা রাখেন না তখন কথা দিয়ে কথা রেখেছেন কান্তি। ঝড়ের আগে আসেন কান্তি, কেউ তো আসে না।

ঝড়ের আগেই আসেন কান্তি। আয়লা, আমফান, ইয়াস, এবার রেমাল। সেই চেনা ছবি। সুন্দরবনের ঝড় মানেই যে মানুষটা দুর্গতদের পাশে সর্বশক্তি নিয়ে দাঁড়ান তিনি আর কেউ নন। তিনি কান্তি গঙ্গোপাধ্য়ায়। বাম জমানা থেকে বর্তমান তৃণমূল জমানা। কান্তি গঙ্গোপাধ্য়ায় তাঁর কর্তব্য থেকে এতটুকু সরে যাননি। 

সেই বাম জমানা আর নেই। বামেদের সেই দাপটের লেশমাত্র আর নেই। তবে কান্তি গাঙ্গুলি কিন্তু আজও যান সেই মানুষদের কাছে। সেই বিপন্ন মানুষদের কাছে আজও ছুটে যান কান্তি। 

বাম জমানাতে তিনি ছিলেন সুন্দরবন উন্নয়নমন্ত্রী। তবে বর্তমানে সেই কান্তি গঙ্গোপাধ্যায় আর বিধায়ক বা মন্ত্রী নন। আগের মতো সামর্থ্যও আর নেই। তবু বিপন্ন মানুষের পাশে দাঁড়ানোর জন্য তিনি দ্বিতীয়বার ভাবেন না। 

এবারও রেমাল আসার আগেই কান্তি পৌঁছে গেলেন রায়দিঘিতে। রায়দিঘির কুমোড়পাড়ায় ঝড় মোকাবিলায় কী পরিস্থিতি করা হয়েছে তা সরেজমিনে খতিয়ে দেখেন। গ্রামের মানুষের সঙ্গেই খোঁজখবর নেন। 

সারা দিন অঝোরে বৃষ্টি। কলকাতা শহরের অনেকেই নিরাপদে গৃহকোণে। আর ছাতা মাথায় দিয়ে সুন্দরবনের রাস্তায় যে মানুষটি দাঁড়িয়ে রয়েছেন তিনি আর কেউ নন, কান্তি গঙ্গোপাধ্য়ায়। বয়স হয়েছে। রাজনৈতিক ক্ষমতাও অস্তমিত। তাতে কি!

ওই যে কথায় আছে না ঝড়ের আগে আসেন কান্তি। তিনি তো এসেই গিয়েছেন। ঝড় আসবে বলে যে মানুষগুলির রাতের ঘুম উড়ে গিয়েছিল তাঁদের মনে ফিরল মনোবল। এসে গিয়েছেন কান্তি গাঙ্গুলি। নদীর পাড় ধরে হেঁটে চলেছেন ক্লান্তিহীন কান্তি। এই নদী, এই বাদাবন, এই ম্যানগ্রোভ, এই মাটির রাস্তা, আর সর্বোপরি এই মানুষগুলিকে বহুদিন ধরে চেনেন কান্তি। এই মানুষগুলির পাশে সবসময় থাকার চেষ্টা করেছেন কান্তি। এবারও রয়েছেন তিনি। সর্বশক্তি নিয়ে তিনি ঝাঁপিয়ে পড়েছেন এবারও। 

আমফান, বুলবুল, ইয়াস একের পর এক ঝড় নাড়িয়ে দিয়েছে সুন্দরবনকে। কিন্তু একবারও বাড়িতে বসে থাকেননি কান্তি গাঙ্গুলি। কাদামাখা রাস্তায় বেরিয়ে এসেছেন তিনি। 

একটি ভিডিয়ো বার্তা পোস্ট করেছেন কান্তি। সেখানে তিনি জানিয়েছেন, গত ৩০ বছর ধরে সুন্দরবনের ঝড় ঝঞ্ঝার প্রত্যক্ষ সাক্ষী আমি। ২০০৯ সালের ২৬ মে আয়লা আছড়ে পড়েছিল সুন্দরবনের বুকে। আজও সেই ২৬শে মে। আমি তো সরকারে  নেই। তাই আশেপাশের মানুষের সাহায্য নিয়ে যতটা সম্ভব মানুষের পাশে দাঁড়াচ্ছি। 

বাস্তবিকই যখন অনেকেই কথা রাখেন না তখন কথা দিয়ে কথা রেখেছেন কান্তি। 

ঝড়ের আগে আসেন কান্তি, কেউ তো আসে না। 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

সুইজারল্যান্ডে আছে আরও এক ভারত, ভাইরাল ভিডিয়ো দেখে চমকে গেলেন নেটিজেন পালকের মতো নেমে এল ‘পুষ্পক’, সফল হল চূড়ান্ত অবতরণ, ইসরোর টুপিতে নয়া পালক USA বনাম England ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বুধাদিত্য রাজযোগে পদোন্নতি ও অগ্রগতি হবে ৩ রাশির, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল ৭ ম্যাচের ৭টিতেই হার, ঋদ্ধিমানদের সেমিফাইনালে তুলে বিদায় নিল মনোজ তিওয়ারির দল কী আশ্চর্য, এই জায়গার মানুষ কখনও বন্ধ করেন না টিভি! সারা রাতও চালিয়ে রাখেন কেন ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে সকলেরই সমান অংশীদারিত্ব রয়েছে, বিধানসভা ভোটে শরিকি ঝামেলার আগেই কৌশলী সঞ্জয় রাউত ‘এখানে তো সব ফাঁকা কলসী হনু’, একথা বলে টলিপাড়ায় কাকে একহাত নিলেন 'বং গাই' কিরণ? আর লাইনে দাঁড়াতে হবে না, ফটাফট ইমিগ্রেশন বিমানবন্দরে, কলকাতা কি তালিকায় আছে?

T20 WC 2024

‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.