বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Diwali: আজ কী বিধিনিষেধ মেনে কখন ফাটানো যাবে বাজি? আইনি জটিলতা এড়াতে জানুন নিয়ম
কোন নিয়ম মেনে ফাটানো যাবে বাজি? (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
কোন নিয়ম মেনে ফাটানো যাবে বাজি? (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

Diwali: আজ কী বিধিনিষেধ মেনে কখন ফাটানো যাবে বাজি? আইনি জটিলতা এড়াতে জানুন নিয়ম

  • নিষিদ্ধ বাজি ফাটানো রুখতে তত্পর হয়েছে লালবাজার। তাই জানুন বাজি ফাটানোর নিয়ম ও সময়সীমা। 

সুপ্রিম নির্দেশিকায় উঠেছে বাজির উপর থেকে নিষেধাজ্ঞা। তবে বেলাগাম ভাবে বাজি ফাটানো যাবে না এবছরের কালীপুজোতে। শুধুমাত্র পরিবেশবান্ধব বাজি বা গ্রিন গ্র্যাকার ফাটানোর অনুমতি দেওয়া হয়েছে সুপ্রিম কোর্টের তরফে। পাশাপাশি পুরোপুরি নিষিদ্ধ শব্দবাজি। যদিও প্রতিবছরই শব্দবাজি ফাটে রাজ্যজুড়ে। এই পরিস্থিতিতে এবার নিষিদ্ধ বাজি ফাটানো রুখতে তত্পর হয়েছে লালবাজার।

রাজ্য দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের নির্দেশিকা অনুযায়ী, দীপাবলির দিন শুধুমাত্র ২ ঘণ্টা বাজি ফাটানো যাবে। রাত ৮টা থেকে রাত ১০টা পর্যন্তই ফাটানো যাবে বাজি। এদিকে ছট পুজোর দিনও শুধুমাত্র দুই ঘণ্টার জন্য ফাটানো যাবে বাজি। সকাল ৬টা থেকে ৮টা থেকে এবং বড়দিন এবং নববর্ষের দিন ৩৫ মিনিট বাজি ফাটানোর অনুমতি রয়েছে। রাত ১১টা ৫৫ মিনিট থেকে রাত সাড়ে ১২টা পর্যন্ত বাজি ফাটানো যাবে বড়দিন এবং নববর্ষের দিন।

এদিকে কোনওভাবেই শব্দবাজি পোড়ানো যাবে না শহরে। তবে এই নিষেধাজ্ঞা থাকলেও প্রতিবছর দেদার ফাটে বাজি। কলকাতা শহর এবং শহরতলি অঞ্চলে আরও কড়াভাবে এই নিষেধাজ্ঞা কার্যকর করতে হোয়াটসঅ্যাপে অভিযোগ জানানোর ব্যবস্থা করল লালবাজার। এজন্য দুটি নম্বর চালু করেছেন তারা। নম্বরগুলি হল ৯৪৩২৬২৪৩৬৫ এবং ৯৮৭৪৯০১৫২২। লালবাজার সূত্রের খবর, দিনরাত খোলা থাকবে এই দুটি ফোন নম্বর। অভিযোগকারীর পরিচয়ও গোপন রাখা হবে পুলিশের তরফে।

বন্ধ করুন