বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ভাত খাওয়ার এই নিয়মগুলি মেনে চললে ওজন থাকবে নিয়ন্ত্রণে!
দিনে দুবার ভাত খেতে চাইলে সাদা ভাতের স্থানে ব্রাউন রাইস খান।
দিনে দুবার ভাত খেতে চাইলে সাদা ভাতের স্থানে ব্রাউন রাইস খান।

ভাত খাওয়ার এই নিয়মগুলি মেনে চললে ওজন থাকবে নিয়ন্ত্রণে!

সাদা চাল খেলে ওজন বাড়ে। কারণ পরিশোধিত সাদা চালে অধিক পরিমাণে কার্বোহাইড্রেট থাকে এবং চাল পরিশোধনের সময় এতে উপস্থিত ফাইবার নষ্ট হয়ে যায়।

ওজন কম করতে হলে সবার আগে যে খাবারটি তালিকা থেকে বাদ দেওয়ার কথা মাথায় আসে, তা হল ভাত। কিন্তু এই সাদা ঝরঝরে ভাত ছাড়া যাঁদের মন ভরে না, তাঁদের পক্ষে এটিই হয়ে ওঠে সমস্যার কারণ। তবে একাধিক ডায়েটিশিয়ানের মতে সঠিক পদ্ধতিতে ভাত রান্না করে খেলে, ওজন কমানো যেতে পারে।

১. সাদা চাল খেলে ওজন বাড়ে। কারণ পরিশোধিত সাদা চালে অধিক পরিমাণে কার্বোহাইড্রেট থাকে এবং চাল পরিশোধনের সময় এতে উপস্থিত ফাইবার নষ্ট হয়ে যায়। পরিশোধনের প্রক্রিয়ার সময় ফাইবার নষ্ট হয়ে যাওয়ার ফলে চালের গ্লাইসিমিক ইন্ডেক্স শেষ হয়ে যায়। তাই অধিক পরিমাণে সাদা ভাত খেলে ওজন বাড়ার পাশাপাশি নানা ক্রনিক রোগের ভয় থেকেই যায়।

২. সিঙ্গল মিলে একবারই ভাত খাওয়ার চেষ্টা করুন। এর ফলে ক্যালরির ইনটেক কমে যায়। আবার চালে অধিক পরিমাণে কার্বোহাইড্রেট থাকায় ভাতের সঙ্গে কার্বস সমৃদ্ধ কিছু খাবেন না।

৩. নিজের পছন্দের সবজির সঙ্গে ভাত রান্না করুন। সবজিতে অধিক মাত্রায় প্রোটিন ও ফাইবার থাকার ফলে দীর্ঘ সময়ের জন্য পেট ভরতি থাকে। ভাতকে স্বাস্থ্যকর করে তোলার জন্য এতে বিনস, ক্যাপসিকাম, ব্রকোলি, টোফু, পনির ও চিকেন ইত্যাদি মিশিয়ে রাঁধতে পারেন।

৪. যতটা সম্ভব ভাত ফ্রাই করে বা ভেজে খাওয়া এড়িয়ে চলুন। আবার ভাতের কোনও পদে ক্রিম মেশাবেন না। আবার চাল সেদ্ধ করার পর অতিরিক্ত জল ফেলে দিন। এর ফলে চালে উপস্থিত স্টার্চ বেরিয়ে যায়।

৫. দিনে দু'বার ভাত খেতে চাইলে সাদা ভাতের স্থানে ব্রাউন রাইস খান। এতে ফ্যাট ও স্টার্চের পরিমাণ কম থাকায় ওজন নিয়ন্ত্রণে থাকে।

বন্ধ করুন