বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Train derailed: শক্তিগড়ের কাছে কেন বেলাইন হয়েছিল ব্যান্ডেল লোকাল? কারণটা জানিয়ে দিল রেল

Train derailed: শক্তিগড়ের কাছে কেন বেলাইন হয়েছিল ব্যান্ডেল লোকাল? কারণটা জানিয়ে দিল রেল

শক্তিগড়ের কাছে লাইনচ্যুত হয়েছিল লোকাল ট্রেন (ANI Photo) (ANI)

সূত্রের খবর, বিগত দিনে শিয়ালদা স্টেশনের কাছে দুটি লোকাল ট্রেনের মধ্য়ে সংঘর্ষ হয়েছিল। সেবারও দেখা গিয়েছিল রেল চালকের ত্রুটি ছিল। এবারও রেল চালকের ত্রুটির জন্য সমস্যা হয়েছে বলে প্রাথমিকভাবে জানতে পেরেছে রেলকর্তৃপক্ষ।

বুধবার ঠিক ৯টা বেজে ১৬ মিনিট। বর্ধমান থেকে ছেড়ে ব্যান্ডেলের দিকে ছুটছিল লোকাল ট্রেন। শক্তিগড় স্টেশনের কাছে ট্রেনের গতি কিছুটা কম হয়। তবে তখনই বড় বিপত্তি। ট্রেনের প্রথমের দুটি কামরা লাইন থেকে বেরিয়ে যায়। পাশেই ছিল একটি মালগাড়ি। সেটার চাকাও বেলাইন হয়ে যায়। ব্যাপক আতঙ্ক ছড়ায় রেলযাত্রীদের মধ্য়ে। কিন্তু কেন এমন হল? এর পেছনে কি কোনও যান্ত্রিক ত্রুটি নাকি চালকের ভুল?
তবে এব্যাপারে কারণটা জানানো হয়েছে রেলের তরফে।

পূর্ব রেলের মুখ্য় জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র সংবাদমাধ্যমে জানিয়েছেন, যে দুর্ঘটনাটি হয়েছে তা অত্যন্ত দায়িত্ব নিয়ে বলছি এর জন্য সম্পূর্ণভাবে চালকের ত্রুটি ছিল। তিনি তাঁর দায়িত্ব পালন করেননি।

সূত্রের খবর, যেখানে ট্রাক পরিবর্তন হয় সেখানে থাকে ফাউলিং মার্ক থাকে। অর্থাৎ দেখবেন দুটি লাইনের মাঝে লেখা থাকে FM। আর সেটা যাতে রাতে দেখা যায় সেকারণে সেই এফএম শব্দটি ফ্লুরোসেন্ট রঙে লেখা থাকে। কিন্তু বুধবার যে লোকাল ট্রেনটি বেলাইন হয়েছিল সেটা এফএম লেখা অংশটি পেরিয়ে চলে গিয়েছিল। এমনকী লোকাল ট্রেনের চালক সিগন্যাল মানেননি বলেও খবর। তার জেরেই এই দুর্ঘটনা। এমনকী বিপদ সংকেত না মেনে ট্রেন নিয়ে চালক এগিয়ে গিয়েছিলেন বলে রেল সূত্রে জানা গিয়েছে। সেকারণে ট্রেন বেলাইন হয়ে যায়।

এদিকে সূত্রের খবর, বিগত দিনে শিয়ালদা স্টেশনের কাছে দুটি লোকাল ট্রেনের মধ্য়ে সংঘর্ষ হয়েছিল। সেবারও দেখা গিয়েছিল রেল চালকের ত্রুটি ছিল। এবারও রেল চালকের ত্রুটির জন্য সমস্যা হয়েছে বলে প্রাথমিকভাবে জানতে পেরেছে রেলকর্তৃপক্ষ। তবে অল্পের জন্য় বড় দুর্ঘটনার হাত থেকে রেহাই মিলেছে। তাছাড়া রেলের গতি যদি বেশি থাকত তবে বিরাট দুর্ঘটনা ঘটে যেতে পারত।

তবে এক্ষেত্রে প্রশ্ন উঠছে কেন সংশ্লিষ্ট চালক এভাবে বিপদ সংকেত না মেনেই চালিয়ে দিলেন? তিনি কি ঘুমিয়ে পড়েছিলেন? নাকি দেখতে পাননি সিগন্যাল? এনিয়ে রেল ইতিমধ্যেই বিভাগীয় তদন্ত শুরু করেছে। এবার এনিয়ে রেলের ওই চালকের বিরুদ্ধে বড় পদক্ষেপ নেওয়া হতে পারে।

তবে বুধবার রাত থেকেই ট্রেনটিকে সরানোর চেষ্টা করা হয়। এরপর সকাল থেকে দ্রুতগতিতে কাজ চলতে থাকে। সব মিলিয়ে বৃহস্পতিবার সকালেও ওই লাইনে ট্রেন চলাচলে বিঘ্ন ঘটে। ধীরে ধীরে রেল পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক ‘‌সাধারণ মানুষের ট্রেনগুলি মৃত্যুপুরী হয়ে উঠছে’‌, দুর্ঘটনা নিয়ে তোপ দেবাংশুর 'ওর কেরিয়ার তো...' ‘অগ্নি’র অগ্নিমিত্রা হওয়ার গল্প ফাঁস করলেন জুন মেয়ে সেজে ভারতীয়দের মধুচক্রে ফাঁসাচ্ছে পাক গুপ্তচররা, জানা গেল আদালতের নথি থেকে শুভ জন্মদিন লিসা: দেখে নিন স্বামী ও সন্তানদের নিয়ে তাঁর ছুটি কাটানোর মুহূর্তগুলি সোনাক্ষী থেকে অর্জুন, ২০২৪-এর ‘বাবা দিবসে’ শ্রদ্ধা জানালেন যে যে সেলেব ‘বিতর্কিত নায়িকা বলে...’ বলিউডে তেমন সুযোগ না পাওয়া নিয়ে ফের ক্ষোভ প্রকাশ স্বরার ট্রাক চালক বাবার পরিচয় দিতে লজ্জা পেতেন 'পঞ্চায়েত' খ্যাত সুনীতা প্রসেন-পর্ণা ম্যাজিকের সামনে ফিকে জিৎ-রুক্মিণী, ১ম সপ্তাহে এগিয়ে অযোগ্য, কত আয়? ‘গোয়েন্দা জিতু’র প্রথম সিনেমায় খুন ডাক্তার! এল অরণ্যের প্রাচীণ প্রবাদের ট্রেলার

T20 WC 2024

২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.