বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দীর্ঘদিন পর শুরু হচ্ছে বিমানবন্দর থেকে নিউ বারাকপুর মেট্রো রুটের নির্মাণ কাজ
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

দীর্ঘদিন পর শুরু হচ্ছে বিমানবন্দর থেকে নিউ বারাকপুর মেট্রো রুটের নির্মাণ কাজ

  • বিমানবন্দর থেকে নিউ বারাকপুর রুটে স্টেশন নির্মাণের জন্যে ইতিমধ্যেই দু'টি দরপত্র জারি করা হয়েছে রেলের তরফে।

নয়া রুটে মেট্রো প্রকল্পের নির্মাণের কাজ শুরু হল। দমদম বিমানবন্দর থেকে এই মেট্রো রুটটি যাবে নিউ ব্যারাকপুর পর্য্নত। এই রুটে চারটি স্টেশন তৈরি হবে। এই স্টেশন নির্মাণের জন্যে ইতিমধ্যেই দু'টি দরপত্র জারি করা হয়েছে রেলের তরফে। নির্মাণ কাজের আগে সংশ্লিষ্ট এলাকায় সমীক্ষা করা হবে। সমীক্ষার জন্যও জারি হয়েছে দরপত্র। এই সমীক্ষআর মাধ্যমে দেখা হবে সেখানকার মাটি কেমন রয়েছে, সেখানে বাড়ি নির্মাণ করার ক্ষেত্রে কী কী সাবধানতা অবলম্বন করতে হবে।

এদিকে মেট্রো স্টেশনের নকশা তৈরির জন্য জারি করা হয়েছে আরও একটি দরপত্র। এতদিন থমকে থাকা এই প্রকল্প যে নতুন করে গতি পেল, তা এই দরপত্র জারি থেকে স্পষ্ট। জানা গিয়েছে, সমীক্ষার কাজ শুরু হয়েছে। তা সম্পন্ন হলেই প্রাথমিক নির্মাণকাজ শুরু হয়ে যাবে। উল্লেখ্য, উত্তর ২৪ পরগনা জেলার মানুষের জন্য এই প্রকল্পের গুরুত্ব অনেকটা।

এদিকে মোমিনপুরে থমকে রয়েছে জোকা-বিবাদীবাগ মেট্রো প্রকল্পের কাজ। সেখানে সেনার অনুমতি না পাওয়ায় খোঁড়ার কাজ করতে পারছে না রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড কর্তৃপক্ষ। রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড এই বিষয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছে। সেনার তরফে এই বিষয়ে তিন সপ্তাহের সময় চাওয়া হয়েছে।

তারাতলায় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সামনে দিয়ে যাচ্ছে জোকা-বিবাদীবাগ মেট্রো। কয়েকবছর আগেও তারাতলায় গিয়ে সেই কাজ থেমে গিয়েছিল ট্যাঁকশাল কর্তৃপক্ষের অনুমতি না মেলায়। সেই সমস্যা মেটার পর ফের কাজ শুরু হয়। এবার ফের একবার বাধার মুখে জোকা-বিবাদীবাগ মেট্রো প্রকল্পের কাজ। মোমিনপুরে সেনার তরফে অনুমতি না পাওয়ায় এবার আটকে গিয়েছে রেলওয়ে বিকাশ নিগম লিমিটেডের মেট্রো প্রকল্পের কাজ।

বন্ধ করুন