বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Kolkata Metro new lines update: পুজোর মধ্যে শহরে নতুন দুটি রুটে মেট্রো চালু করতে চায় কেন্দ্র
 মেট্রো

Kolkata Metro new lines update: পুজোর মধ্যে শহরে নতুন দুটি রুটে মেট্রো চালু করতে চায় কেন্দ্র

  • মেট্রো সূত্রে খবর, তারাতলা থেকে জোকা পর্যন্ত সাড়ে ছয় কিলোমিটার মেট্রোর কাজ শেষ হয়ে গিয়েছে। স্টেশন তৈরি থেকে শুরু করে রেল ট্র‌্যাক বসানো সব কাজই শেষ হয়ে গিয়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে খুব তাড়াতাড়ি এই লাইনে মহড়া দৌড় শুরু হয়ে যাবে।

‌অক্টোবরের শুরুতে পুজো। আর এই পুজোর মধ্যে কলকাতায় দুটি নতুন রুটে মেট্রো পরিষেবা চালুর লক্ষ্যমাত্রা রেখেছে কেন্দ্র। সম্প্রতি দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনে স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষ্যে এক অনুষ্ঠানে এসে এই কথাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।

পুজোর মধ্যে অর্থাৎ অক্টোবরে মেট্রোর যে দুটি রুট খুলে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে, সেই দুটি হল জোকা থেকে তারাতলা পর্যন্ত একটি রুট। অন্যটি হল নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত একটি রুট। এই প্রসঙ্গে কেন্দ্রীয় ইস্পাত ও অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানান, ‘‌চলতি বছরেই জোকা থেকে তারাতলা ও নিউ গড়িয়া থেকে রুবি রুটের মেট্রো পরিষেবা খুলে দেওয়ার চেষ্টা চলছে।’‌ কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ছাড়াও শিয়ালদহ স্টেশনে আরেকটি অনুষ্ঠানে ছিলেন আরেক কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি জানান, ‘‌গত আট বছরে মোদী সরকার এই শহরে মেট্রো প্রকল্পে সাড়ে ১২ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে।’‌

মেট্রো সূত্রে খবর, তারাতলা থেকে জোকা পর্যন্ত সাড়ে ছয় কিলোমিটার মেট্রোর কাজ শেষ হয়ে গিয়েছে। স্টেশন তৈরি থেকে শুরু করে রেল ট্র‌্যাক বসানো সব কাজই শেষ হয়ে গিয়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে খুব তাড়াতাড়ি এই লাইনে মহড়া দৌড় শুরু হয়ে যাবে। পাশাপাশি নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রো পথ নির্মাণের কাজ প্রায় শেষ। পুজোর আগেই এই রুটেও মহড়া দৌড় শুরু হয়ে যেতে পারে। ফলে এই দুই রুটে যে চলতি বছরই মেট্রো পরিষেবা শুরু হয়ে যেতে পারে, তা বলার অপেক্ষা রাখে না।

বন্ধ করুন