বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > শুরু হল নোয়াপাড়া - দক্ষিণেশ্বর মেট্রোর ট্রায়াল রান, অপেক্ষা যাত্রীপরিষেবা শুরুর

শুরু হল নোয়াপাড়া - দক্ষিণেশ্বর মেট্রোর ট্রায়াল রান, অপেক্ষা যাত্রীপরিষেবা শুরুর

বুধবার দক্ষিণেশ্বরের পথে প্রথম মেট্রো রেকটি। 

মেট্রোর এই অংশ চালু হলে উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও বর্ধমানের বিস্তীর্ণ এলাকার মানুষ উপকৃত হবেন। ভবিষ্যতে বারাকপুর মেট্রো ও নোয়াপাড়া বিমানবন্দর মেট্রো চালু হলে দক্ষিণেশ্বর থেকে মেট্রো করে পৌঁছে যাওয়া যাবে কলকাতা শহর ও শহরতলির যে কোনও জায়গায়।

পরিকল্পনা অনুসারে বুধবার শুরু হল নোয়াপাড়া ও দক্ষিণেশ্বরের মধ্যে পরীক্ষামূলক মেট্রো চলাচল। বুধবার সকালে প্রথম রেকটি পৌঁছয় নোয়াপাড়ায়। তাতে যাত্রী হিসাবে ছিলেন কলকাতা মেট্রোর কর্মীরা। সব ঠিক থাকলে আগামী এপ্রিলের মধ্যে এই অংশে বাণিজ্যিক পরিষেবা শুরু হবে বলে আশাবাদী বিশেষজ্ঞরা।

প্রায় ১০ বছরের অপেক্ষার পর দক্ষিণেশ্বরে পৌঁছলো মেট্রো। নোয়াপাড়া ও দক্ষিণেশ্বরের মাঝে রয়েছে আরও ১টি স্টেশন। ডানলপ মোড়ের কাছে তৈরি হয়েছে বরাহনগর স্টেশন। মোট ৪.১ কিলোমিটার পথ পার করতে ৫ মিনিট সময় লাগার কথা একটি রেকের। কিন্তু এদিন প্রথম ট্রেনটি ধীর গতিতে দীর্ঘ সময় নিয়ে দক্ষিণেশ্বর পৌঁছয়। মেট্রোর এই গোটা অংশটিই গিয়েছে মাটির ওপর দিয়ে। ট্রেন পরিচালনার জন্য এই অংশে লাগানো হয়েছে অত্যাধুনিক প্রযুক্তি। যাতে খুব ঘন ঘন ট্রেন চালালেও ২টি ট্রেনের মধ্যে সংঘর্ষের সম্ভাবনা থাকবে না। এমনকী ভবিষ্যতে সম্পূর্ণ স্বয়ংক্রিয় ট্রেন চালানোর ব্যবস্থাও থাকছে এই অংশে। 

মেট্রোর এই অংশ চালু হলে উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও বর্ধমানের বিস্তীর্ণ এলাকার মানুষ উপকৃত হবেন। ভবিষ্যতে বারাকপুর মেট্রো ও নোয়াপাড়া বিমানবন্দর মেট্রো চালু হলে দক্ষিণেশ্বর থেকে মেট্রো করে পৌঁছে যাওয়া যাবে কলকাতা শহর ও শহরতলির যে কোনও জায়গায়। 

বিশেষজ্ঞদের মতে, আপাতত ১ মাস চলবে পরীক্ষামূলক ট্রেন চলাচল। তার পর রেলওয়ে সেফটি কমিশনারের কাছে এই অংশে বাণিজ্যিক পরিষেবা শুরু করার জন্য অনুমতি চাইবে রেল। সেই আবেদন পেলে সরেজমিনে গোটা পরিকাঠামো খতিয়ে দেখতে আসবেন রেলওয়ে সেফটি কমিশনার। তার পর তাঁর দফতর ছাড়পত্র দিলে এই অংশে দৌড়বে ট্রেন। 

বাংলার মুখ খবর

Latest News

বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুলাইয়ের রাশিফল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুলাইয়ের রাশিফল রক্তে ভাসছে বাংলাদেশ, কোটা-বিরোধী আন্দোলনে মৃত অন্তত ৩২, রাতে বন্ধ ইন্টারনেট বিপক্ষের উপর চাপ তৈরি করা হবে:- পাক ম্যাচের আগে দলের লক্ষ্যের কথা বললেন হরমন ‘যখন বিয়ে করতে ইচ্ছে হবে, তখনই…’! রাহুল মোদীকে কবে বিয়ে, স্পষ্ট জবাব শ্রদ্ধার জিও সিনেমা, হটস্টার, নাকি সোনি, ফ্রি-তে কোথায় দেখবেন এশিয়া কাপের ভারত-পাক লড়াই? ধনু-মকর-কুম্ভ-মীনের শুক্রবার কেমন কাটবে? জানুন রাশিফল 15 ওভার শেষে San Francisco Unicorns-র স্কোর 102/5 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.