বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Kolkata Weather Today and Rain Forecast: শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ,কলকাতায় কবে থেকে ভারী বৃষ্টি? জানুন আবহাওয়ার পূর্বাভাস
আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পশ্চিম-মধ্য এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ সুস্পষ্ট হবে।

Kolkata Weather Today and Rain Forecast: শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ,কলকাতায় কবে থেকে ভারী বৃষ্টি? জানুন আবহাওয়ার পূর্বাভাস

  • Deep Depression over Bay of Bengal: হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পশ্চিম-মধ্য এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ সুস্পষ্ট হবে। এর জেরে শনিবার থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি শুরু হয়ে যাবে।

আগামী কয়েকদিন নিম্নচাপের প্রভাবে ভাসতে চলেছে দক্ষিণ কলকাতা। ইতিমধ্যেই বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে তার উদাহরণ মিলেছে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত ক্রমেই শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে। এর জেরে এই সপ্তাহের শেষ দুই দিনে ভারী বৃষ্টিপাত হতে পারে বাংলার একাধিক জেলায়। আর তা হলে সপ্তাহান্তে পুজোর বাজার মাটি হতে চলেছে। (আরও পড়ুন: ‘কর্মীদের অধিকার’, হাই কোর্টে মানল রাজ্য সরকার, কোন পথে ডিএ মামলা?)

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পশ্চিম-মধ্য এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ সুস্পষ্ট হবে। এর জেরে শনিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হয়ে যাবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং কলকাতার বহু জায়গায়। শনিবার থেকে দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। এছাড়া ভারী বৃষ্টি হতে পারে নদিয়া, ঝাড়গ্রাম, হুগলি, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদে। উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়াতে রবিবার এবং সোমবারের জন্য জারি করা হয়েছে হলুদ সতর্কতা। মঙ্গলবার থেকে পুরুলিয়া, বাঁকুড়া, মালদা, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদেও বৃষ্টি হতে পারে।  

আরও পড়ুন: পুজোর আগে বড় ধাক্কা বাংলার সুরাপ্রেমীদের জন্য, বাড়ছে মদের দাম!

এদিকে নিম্নচাপের জেরে বাংলার উপকূলে ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এর জেরে রাজ্যের মৎস্যজীবীদের জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে। ১০ থেকে ১৩ সেপ্টেম্বর তাঁদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। 

আরও পড়ুন: বকেয়া DA না মিটিয়ে পুজো অনুদানে অবামাননা? শেষ হল মামলার শুনানি

এদিকে শুক্রবার কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকার দিনের আকাশ আংশিক মেঘলা থাকতে চলেছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯০ শতাংশের আশেপাশে থাকতে পারে। সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রির আশেপাশে থাকবে। এর আগে গতকাল বৃহস্পতিবার কলকাতা এবং তার আশপাশের এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তা তিন ডিগ্রি বেশি ছিল। 

বন্ধ করুন