বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > থামছেই না যেন, ২০০৮-র পর সেপ্টেম্বরে দৈনিক বৃষ্টির নিরিখে রেকর্ড কলকাতায়!
থামছেই না যেন, ২০০৮-র পর সেপ্টেম্বরে দৈনিক বৃষ্টির নিরিখে রেকর্ড কলকাতায়! (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
থামছেই না যেন, ২০০৮-র পর সেপ্টেম্বরে দৈনিক বৃষ্টির নিরিখে রেকর্ড কলকাতায়! (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

থামছেই না যেন, ২০০৮-র পর সেপ্টেম্বরে দৈনিক বৃষ্টির নিরিখে রেকর্ড কলকাতায়!

  • শেষ ১৩ বছরে সেপ্টেম্বরে কোনও একদিন এত বৃষ্টি দেখেনি কলকাতা।

শেষ ১৩ বছরে সেপ্টেম্বরে কোনও একদিন এত বৃষ্টি দেখেনি কলকাতা। সোমবার সকাল পর্যন্ত আলিপুরে ১৪২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। মৌসম ভবনের পরিসংখ্যান অনুযায়ী, ২০০৮ সালের পর সেপ্টেম্বরে দৈনিক সর্বোচ্চ বর্ষণের নিরিখে রেকর্ড তৈরি হয়েছে কলকাতায়। মহানগর লাগোয়া সল্টলেকেও ১৪০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। পার্শ্ববর্তী জেলার ক্যানিংয়ে হয়েছে ১১০ মিমি বৃষ্টি।

ঘূর্ণাবর্ত ও মৌসুমি অক্ষরেখার দাপটে রবিবার রাত থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে লাগাতার চলছে বৃষ্টি। সোমবারও অব্যাহত রয়েছে বর্ষণ। রবিবার রাত ১২টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত ধাপায় ১৪৬ মিমি, তপসিয়ায় ১৩০ মিমি, কালীঘাটে ১২৭ মিমি, উল্টোডাঙায় ১২৫ মিমি, বালিগঞ্জে ১২৩ মিমি, বেলগাছিয়ায় ১০০ মিমি বৃষ্টি হয়েছে। তার জেরে ঠনঠনিয়া, আমহার্স্ট স্ট্রিট, বেহালা, সেন্ট্রাল অ্যাভিনিউ, মহাত্মা গান্ধী রোড-সহ কলকাতার বিস্তীর্ণ অংশে জল জমে গিয়েছে। লেকটাউনের মতো এলাকায় বাড়ির দোরগোড়ায় এসে গিয়েছে জল। অনেক বাড়িতে জলও ঢুকে গিয়েছে।

এমনিতেই এবার দক্ষিণবঙ্গে (গত ১ জুন থেকে) স্বাভাবিকের থেকে ২০ শতাংশ বৃষ্টি হয়েছে। সেপ্টেম্বরেও অব্যাহত আছে বৃষ্টি। গত সপ্তাহে নিম্নচাপের দাপটে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের পর রবিবার রাত থেকে কলকাতা এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে একটানা হচ্ছে বর্ষণ। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। তার জেরে দক্ষিণবঙ্গে সক্রিয় হয়েছে মৌসুমী অক্ষরেখা। সুতরাং বৃষ্টির দাপট অব্যাহত থাকবে। তারইমধ্যে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, চলতি মাসের শেষ সপ্তাহে (২৫ এবং ২৮ সেপ্টেম্বর) বঙ্গোপসাগরে আরও দুটি নিম্নচাপ তৈরি হতে পারে। সেই নিম্নচাপ তৈরি হলে চলতি মাসের শেষ সপ্তাহে ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

বন্ধ করুন