বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ভোল বদলে যাবে কোনা এক্সপ্রেসওয়ের! তৈরি হচ্ছে বিশ্বমানের সুপার হাইওয়ে, কবে চালু?

ভোল বদলে যাবে কোনা এক্সপ্রেসওয়ের! তৈরি হচ্ছে বিশ্বমানের সুপার হাইওয়ে, কবে চালু?

প্রতীকী ছবি: পিটিআই (PTI)

এই সুপারহাইওয়ের মাধ্যমে পূর্বে বিদ্যাসাগর সেতু (দ্বিতীয় হুগলি সেতু) থেকে পশ্চিমে NH16 (আগে NH6) সংযুক্ত হচ্ছে। PWD-NHAI শাখার এক আধিকারিক জানিয়েছেন, প্রতিদিন এক লক্ষেরও বেশি যানবাহন কোনা এক্সপ্রেসওয়ে দিয়ে যাতায়াত করে।

কোনা এক্সপ্রেসওয়ে (NH117)-তে প্রায় ৭.২ কিলোমিটার জুড়ে ছয় লেনের এলিভেটেড সুপারহাইওয়ে তৈরি করা হবে। বর্তমানে এটি চার লেনের। ক্রমবর্ধমান যানবাহনের চাপের কথা মাথায় রেখে এবার রাস্তা আরও প্রসারিত করার সিদ্ধান্ত। এই কাজ শেষের জন্য আড়াই বছরের সময়সীমা নির্ধারণ কা হয়েছে। আরও পড়ুন: Viral Video: বিশ্বের উচ্চতম ব্রিজ দিয়ে চলল বলেরো গাড়ি, গর্বিত আনন্দ মাহিন্দ্রা

এর পাশাপাশি ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া(NHAI) একটি ১০ লেনের হাইস্পিড করিডর করার জন্য একটি চার লেনের রাস্তা তৈরিরও পরিকল্পনা করছে।

NHAI এই প্রকল্পের জন্য ৮৩৯.৪ কোটি টাকার ব্যয়ের অনুমান করেছে। রেল বিকাশ নিগম লিমিটেড (RVNL) এই ছয় লেনের সুপারহাইওয়ে নির্মাণের চুক্তি পেয়েছে। তারা ৯১০ দিনে ৭২০.৬ কোটি টাকায় এই প্রকল্প সম্পন্ন করবে।

এই সুপারহাইওয়ের মাধ্যমে পূর্বে বিদ্যাসাগর সেতু (দ্বিতীয় হুগলি সেতু) থেকে পশ্চিমে NH16 (আগে NH6) সংযুক্ত হচ্ছে। PWD-NHAI শাখার এক আধিকারিক জানিয়েছেন, প্রতিদিন এক লক্ষেরও বেশি যানবাহন কোনা এক্সপ্রেসওয়ে দিয়ে যাতায়াত করে।

সাঁতরাগাছি বাস টার্মিনাস, সাঁতরাগাছি রেল স্টেশন, শিবপুর, ক্যানাল সাইড রোড, ক্যারি রোড জংশনের মতো যানজটের স্থানে ছয় লেনের এলিভেটেড ভায়াডাক্ট তৈরি করা হবে।

বর্তমানে কোনা এক্সপ্রেসওয়ে চার লেনের। রেলওয়ে ট্র্যাকের উপর দিয়ে সরু রাস্তা। অসংখ্য ট্র্যাফিক ইন্টারসেকশন তো রয়েছেই। কলকাতা থেকে NH-গামী ট্র্যাফিক তো রয়েছেই। সাঁতরাগাছি দক্ষিণ-পূর্ব রেলের সবচেয়ে বড় টার্মিনাল। সেই কারণে যানজট আরও বেশি। 

সাঁতরাগাছিতে অনেকে ট্রেন থেকে নামেন। সেই কারণে কোনা এক্সপ্রেসওয়ের ধারে বহু বাস, ক্যাব এবং গাড়ি পার্ক করা থাকে। আর সেই কারণে আরও বেশি করে যানজটের সৃষ্টি হয়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

‘সবচেয়ে ভালো…’ অনন্ত-রাধিকাকে নিয়ে একী বললেন সলমন? বিয়ের পরেই কি এল সুখবর? মহরমের আগে প্যালেস্তাইনের পতাকা নিয়ে মিছিল, বিহারে গ্রেফতার ৩ যুবক 'ওরা এখনই জিতে গিয়েছে!' মঙ্গোলিয়া দলের ইউনিফর্ম দেখে মুগ্ধ নেটপাড়া, কী বলছে? হঠাৎ নেপোটিজমের বিরুদ্ধে লড়ছেন জাহ্নবী কাপুর! বিমানবন্দর সংলগ্ন হোটেল থেকে উদ্ধার আন্দামানের যুবকের দেহ, তদন্তে পুলিশ করণ জোহর বলেছেন, তিনি বডি ডিসমর্ফিয়ায় আক্রান্ত! কী এই সমস্যা? জেনে নিন সোনার গয়না পরা কোন কোন রাশির জন্য শুভ? মীন সহ কাদের ভাগ্য ফেরে? রইল জ্যোতিষমত চন্দ্রবিন্দুর গানের সঙ্গে মিলে গেল লোকগীতি! সারেগামাপায় পটা-সিধুকে টক্কর বনশ্রীর ট্রাম্পের VP প্রার্থী ভ্যান্সের স্ত্রী ‘উষা পারিবারিক বন্ধু’, এল বিবেকের বার্তা কিছু অংশে হোক শিল্প, বাকিটা চাষযোগ্য করে ফেরত দেওয়া হোক, সুর বাঁধছে সিঙ্গুর

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.