বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Kurmi tribal agitation: সরকারের সঙ্গে সমঝোতা? কোন পথে উঠে গেল কুড়মিদের আন্দোলন

Kurmi tribal agitation: সরকারের সঙ্গে সমঝোতা? কোন পথে উঠে গেল কুড়মিদের আন্দোলন

তখনও চলছে কুড়মিদের আন্দোলন

উল্লেখ্য, শুক্রবার বিকেলে সিআরআই রিপোর্টের প্রতিলিপিদের তুলে দেয় রাজ্য। এর জন্য রাজ্য সরকারকে ধন্যবাদ জানিয়েছেন কুড়মি সম্প্রদায়। এরপর আন্দোলন উঠে যায়। 

পঞ্চম দিনেও উঠে গেল কুড়মি জনজাতির আন্দোলন। সমস্যা সমাধানে রাজ্য সরকার এগিয়ে আসার পরই আন্দোলন উঠে যায়। মূলত কুড়মি সম্প্রদায়কে আদিবাসী সম্প্রদায়ভুক্ত করার দাবিতে তারা আন্দোলনে নেমেছিলেন। টানা পাঁচ দিনের আন্দোলনের পর অবশেষে জট কাটল। যদিও আন্দোলনের জেরে রেল পরিষেবা থেকে শুরু করে পুরুলিয়া, ঝাড়গ্রাম, মেদিনীপুরে সড়ক পরিষেবা ব্যাহত হয়েছে। যার ফলে চরম দুর্ভোগে পড়েছিলেন যাত্রীরা।

গতকাল আন্দোলনকারীদের দাবি মেনে কেন্দ্রেকে পাঠানো সিআরই রিপোর্টের প্রতিলিপি আবেদনকারীদের তুলে দিয়েছে রাজ্য সরকার। তাদের নেতা অজিত প্রসাদ মাহাতো জানিয়েছিলেন, কুড়মি সমাজের বিশিষ্টদের ওই চিঠিটি দেখানোর পরেই আন্দোলন প্রত্যাহার নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সেই মতোই আজ সেই চিঠিটি দেখানোর পরে আন্দোলন উঠে যায়।

উল্লেখ্য, শুক্রবার বিকেলে সিআরআই রিপোর্টের প্রতিলিপিদের তুলে দেয় রাজ্য। এর জন্য রাজ্য সরকারকে ধন্যবাদ জানিয়েছেন কুড়মি সম্প্রদায়। আদনকারীদের তরফে জানানো হয়েছে, টেলি কনফারেন্সের মাধ্যমে অন্যান্য নেতৃত্বের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত, ২০১৬ সাল থেকে কুড়মি সমাজ তাদের আদিবাসী তালিকাভুক্ত করার দাবিতে আন্দোলন চালিয়ে আসছে। তার ভিত্তিতে রাজ্য সরকার ২০১৭ সালে কেন্দ্রীয় সরকারের কাছে সিআরআই রিপোর্ট পাঠায়। কিন্তু সেই রিপোর্টে সন্তুষ্ট উন্নয়ন হয়নি সংশ্লিষ্ট মন্ত্রক। গত মঙ্গলবার থেকে আন্দোলন শুরু করেছে কুড়মি সমাজ।

বাংলার মুখ খবর

Latest News

কাল সন্ধ্যার মধ্যে এই ৩ জন রেডিক্স মানুষ সুখবর পাবেন, শুধু লাভই লাভ বাঁচবে কয়েক হাজার টাকা, পেনশনভোগীদের জন্যেও বড় 'উপহার' ছিল এই বাজেটে শুভেন্দু–তপনের লড়াই বিধানসভায়, দুই বিধায়কের পরস্পর অভিযোগ উত্তপ্ত পরিবেশ আরও আকর্ষণীয় করে তোলা হল NPS-কে, চাকরিজীবীদের জন্য বড় সুবিধার ঘোষণা বাজেটে মুখ্যমন্ত্রীর বারণ অগ্রাহ্য করেও এখনই উত্তপ্ত বাংলাদেশ যেতে চাইছেন নচিকেতা! কেন? ইতালির গণ্ডোলা রাইডে ছুটির মেজাজে মেয়েকে নিয়ে রবিনা, দেখে নিন ছবি খুনের চেষ্টার মামলায় ১০ বছরের বেশি কারাবাস নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট কীভাবে নেপালে ভেঙে পড়ল বিমান? সামনে এল ভয়ংকর ভিডিয়ো, মৃত ১৮, জীবিত শুধু পাইলট ‘অবশ্যই দায়ী, গোঁয়ার ছিল সে…’ মহুয়ার অকাল মৃত্যুর জন্য তাঁকেই দুষলেন রত্না ঘোষাল জামিনের নির্দেশ হালকা চালে স্থগিত করা যাবে না, সাফ জানাল সুপ্রিম কোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.