বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দুর্গাপুজো উপলক্ষ্যে নস্টালজিয়া ফেরানো হচ্ছে পাহাড়ে, কী চালু হচ্ছে টয়ট্রেনের স্টেশনে?

দুর্গাপুজো উপলক্ষ্যে নস্টালজিয়া ফেরানো হচ্ছে পাহাড়ে, কী চালু হচ্ছে টয়ট্রেনের স্টেশনে?

‘কাফে ডি সেন্ট্রাল ১৮৮১’।

বহু বছর আগে দার্জিলিং হিমালয়ান রেলওয়ের ন্যারো গেজ পরিষেবাকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের স্বীকৃতি দেয় ইউনেস্কো। ১৮৭৯ সালে দার্জিলিং হিমালয়ান রেলওয়ের কাজ শুরু হয়। আর ১৮৮১ সালে সে কাজ শেষ হয়। তখন কার্শিয়াং স্টেশনে ছিল একটি রিফ্রেশমেন্ট রুম এবং বার। পর্যটকদের কথা মাথায় রেখে এটি তৈরি করা হয়েছিল।

এবার দুর্গাপুজো উপলক্ষ্যে পাহাড়ে এক নতুন আঙ্গিক নিয়ে আসা হচ্ছে। যার ফলে এখানে পর্যটকদের ভিড় বাড়বে বলে মনে করা হচ্ছে। দুর্গাপুজোয় পাহাড়মুখী বাঙালিকে এক সুন্দর অভিজ্ঞতা দিতে প্রস্তুতি নিয়েছে কার্শিয়াং। ব্রিটিশ নস্টালজিয়া ফেরাচ্ছে টয় ট্রেনের এই স্টেশন। সেখানে চালু হওয়া অভিনব একটি রেস্তোরাঁ পর্যটকদের জন্য নানা ব্যবস্থা রাখছে। এবার এসেই সেটা দেখতে পাবেন সকলে। যার নাম দেওয়া হয়েছে—‘কাফে ডি সেন্ট্রাল ১৮৮১’।

বিষয়টি ঠিক কী ঘটছে?‌ গত পয়লা মার্চ একটি টুইট করেন দেশের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সেখানে দুটি ছবি জুড়ে দিয়ে লিখেছিলেন, ‘গেস দিস প্লেস’। রিটুইট করে রেলমন্ত্রক আবার লেখে, এটি একটি ক্যাফেটেরিয়া। তখন রেলমন্ত্রীর পোস্ট করা ওই দু’টি ছবিকে কেন্দ্র করে কৌতূহল তৈরি হয় নেটপাড়ায়। কারণ দেখে মনে হচ্ছিল ব্রিটিশ আমলের কোনও সরকারি বাংলোর ছবি। সর্বত্র কাঠের কাজ করা। মাঝখান দিয়ে উঠে গিয়েছে কাঠের সিঁড়ি। আর ঝুলছে বিশাল একটি ঝাড়বাতি। আসলে ব্রিটিশ আমলে কার্শিয়াং স্টেশনের এখানেই ছিল একটি ফুড কোর্ট। সংস্কারের পর আবার সেটি চালু করা হল নতুন রূপে।

কেমন নস্টালজিয়া থাকছে সেখানে?‌ এখানে ব্রিটিশ আমলের স্মৃতি দেখতে পাওয়া যাবে। রেস্তোরাঁয় ঢোকার মুখেই একটি প্ল্যাটফর্ম। তার উপর রাখা হাতে টানা রিকশা। এই বিষয়ে নর্থ ফ্রন্টিয়ার রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, ‘যাত্রী স্বাচ্ছন্দ্যের সব ব্যবস্থা থাকছে।’ রেল এই রেস্তোঁরাটি লিজে দিয়েছে। ভিড় টানতে এফএম এবং ইউটিউব চ্যানেলগুলিতে প্রচার চলছে। দুর্গাপুজোর সময় এখানে বুফে চালু হবে। এখানের মেনুতে থাকছে—চাইনিজ, মোগলাই থেকে কন্টিনেন্টাল। তবে আইসক্রিম ও মকটেল কাউন্টারের সঙ্গে মিলবে দার্জিলিং চা।

আরও পড়ুন:‌ গঙ্গাসাগর মেলার প্রস্তুতি পুরোদমে শুরু হয়ে গেল, একাধিক পদক্ষেপ করা হচ্ছে

আর কী জানা যাচ্ছে?‌ প্রকৃতির কোলে এমন স্টেশন সংলগ্ন কাফে কেউ ভাবতেও পারেন না। কাফে ডি সেন্ট্রাল ১৮৮১ সেটাই করে দেখাচ্ছে। বহু বছর আগে দার্জিলিং হিমালয়ান রেলওয়ের ন্যারো গেজ পরিষেবাকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের স্বীকৃতি দেয় ইউনেস্কো। ১৮৭৯ সালে দার্জিলিং হিমালয়ান রেলওয়ের কাজ শুরু হয়। আর ১৮৮১ সালে সে কাজ শেষ হয়। তখন কার্শিয়াং স্টেশনে ছিল একটি রিফ্রেশমেন্ট রুম এবং বার। পর্যটকদের কথা মাথায় রেখে এটি তৈরি করা হয়েছিল। এখানেই গড়ে ওঠে কাফে ডি। পুরনো দিনের নানা দুর্লভ ছবি দিয়ে সেজে উঠেছে। দুর্গাপুজোর ছুটিতে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে বসে প্রকৃতির বুকে নিজেদের মেলে ধরতে ভালই লাগবে বাঙালির।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

মুসলিম জামাইবাবুতে আপত্তি? বোন সোনাক্ষীর বিয়েতে অনুপস্থিত ২ দাদা, মুখ খুললেন লব আফ্রিকান স্ট্রাইকারের সঙ্গে নাকি চুক্তি মহমেডানের, আরও দু'বছর জামশেদপুরে খালিদ গরু, কয়লা, বালি সবথেকে বেশি টাকা খায় বিজেপি, আমাদেরও… নিশানা ঘুরিয়ে দিলেন মমতা ‘‌ইচ্ছামতো সুজিত বসু লোক বসাচ্ছেন’‌, নিজের মন্ত্রীর বিরুদ্ধেই খড়গহস্ত মমতা এই সময় ব্রহ্মপুত্রর জলের রং হয় লাল, জেনে নিন কামাখ্যা সম্পর্কিত অজানা রহস্য বিশ্বকাপের পরেই ভারতের T20 ক্যাপ্টেন শুভমন গিল, জানিয়ে দিল BCCI ‘চরিত্রের ঠিক নেই, আগেই পদত্যাগ করা উচিত ছিল’ শপথ বিতর্কে বোসকে আক্রমণ ফিরহাদের ১৬ লক্ষে ভর্তি, এক মাসের মধ্যে MBBS ডিগ্রি! সামনে এল প্রতারণা চক্র নায়িকা যখন নেত্রী! লোকসভা সদস্য হিসাবে সাদা শাড়ি আর ব্লাউজে শপথ নিলেন কঙ্গনা 'লজ্জিত...’, ক্ষমা চেয়েও মিলল না রেহাই, উলটে আরও রোষের মুখে পড়লেন নাগার্জুন

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.