বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Haldia port: ৭০,৩০০ টন কয়লা নিয়ে আমেরিকা থেকে হলদিয়া বন্দরে পৌঁছাল বিশ্বের বৃহত্তম জাহাজ
হলদিয়া বন্দরে পৌঁছাল বিশ্বের বৃহত্তম জাহাজ এম ভি মিনেরাল ইয়াঙ্গফান। 

Haldia port: ৭০,৩০০ টন কয়লা নিয়ে আমেরিকা থেকে হলদিয়া বন্দরে পৌঁছাল বিশ্বের বৃহত্তম জাহাজ

  • আকার বিশাল হওয়ায় বন্দরে প্রবেশ করতে পারেনি এই জাহাজ। ফলে সমুদ্রের মাঝেই নিরাপত্তার সঙ্গে এই বিশাল জাহাজটি নোঙর করা হয়। তারপরে ভাসমান ক্রেনের সাহায্যে কয়লা নামিয়ে বার্জে রাখা হচ্ছে। আর সেই বার্জ চলে যাচ্ছে সেলে। আমেরিকার নিউইয়র্ক থেকে আগত বিশাল আকৃতির এই জাহাজের নাম এম ভি মিনেরাল ইয়াঙ্গফান।

আমেরিকা থেকে হলদিয়া বন্দরে এসে পৌঁছাল বিশ্বের বৃহত্তম ড্রাইবাল্ক ক্লাসের জাহাজ। ৭০ হাজার ৩০০ টন কয়লা নিয়ে সুদুর আমেরিকা থেকে পৌঁছেছে এই বিশাল জাহাজ। এর আগেও হলদিয়া বন্দরে কেপসাইজ ক্লাসের জাহাজ এসেছে। তবে এত বড় কেপসাইজ ক্লাসের জাহাজ হলদিয়া বন্দরের ১৫২ বছরের ইতিহাসে এই প্রথম এল।

আকার বিশাল হওয়ায় বন্দরে প্রবেশ করতে পারেনি এই জাহাজ। ফলে সমুদ্রের মাঝেই নিরাপত্তার সঙ্গে এই বিশাল জাহাজটি নোঙর করা হয়। তারপরে ভাসমান ক্রেনের সাহায্যে কয়লা নামিয়ে বার্জে রাখা হচ্ছে। আর সেই বার্জ চলে যাচ্ছে সেলে। আমেরিকার নিউইয়র্ক থেকে আগত বিশাল আকৃতির এই জাহাজের নাম এম ভি মিনেরাল ইয়াঙ্গফান। এই জাহাজটি লম্বায় ৩০০ মিটার এবং এটি প্রায় ৯০ মিটার চওড়া। এর নব্যতা ৯.৩ মিটার। বন্দরের কর্মীরা আগে কোনওদিন এত বড় জাহাজ দেখেননি। ফলে এই যে দেখার জন্য বন্দরের কর্মীদের ভিড় জমে। জাহাজের আকৃতি অনেক বড় হওয়ার কারণে ২৫ মাইন দূরে স্যান্ডহেডের কাছে এটি নোঙর করা হয়। এই জাহাজটি কেপসাইজ ক্লাসের জাহাজ। তাতে করে এই কয়লা আনা হয়েছে সেলের জন্য।

বন্দরের চেয়ারম্যান বিনীত কুমার জানিয়েছেন, ‘বন্দরে আরও বেশি করে বড় বড় জাহাজ আসুক। এটা আমার চাই। এর জন্য আমরা সমস্ত রকমের পরিকাঠামো প্রস্তুত করে রেখেছি। সেল মাসে দুটি করে জাহাজ নিয়ে আসবে বলে জানিয়েছে। এরকম হলে বছরে প্রায় ১৫ লক্ষ টন পণ্য পরিবহণ হবে এই বন্দরের মাধ্যমে। যার ফলে আগামী দিনে হলদিয়া বন্দরের গুরুত্ব আরও বাড়বে।’ বন্দর সূত্রে জানা গিয়েছে, চলতি বছরে ১৮ টি কেপসাইজ জাহাজ এসেছে এই হলদিয়া বন্দরে। গত এপ্রিল মাস থেকে চারটি কেপসাইজ জাহাজ এসেছে। তবে নব্ব্যতা না থাকার কারণে জাহাজগুলিকে সমুদ্রের মধ্যে নোঙর করা হচ্ছে।

বন্ধ করুন