বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দিল্লি থেকে ফিরে পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি নিয়ে কী বললেন ধনখড়?
রবিবার সকালে শিলিগুড়িতে সাংবাদিক বৈঠকে রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজভবন থেকে প্রকাশিত ছবি। 
রবিবার সকালে শিলিগুড়িতে সাংবাদিক বৈঠকে রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজভবন থেকে প্রকাশিত ছবি। 

দিল্লি থেকে ফিরে পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি নিয়ে কী বললেন ধনখড়?

  • টিবি হলে শরীরের যে হাল হয় পশ্চিমবঙ্গের সেই হাল হয়েছে

দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক সেরে পশ্চিমবঙ্গে ফিরে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রবিবার শিলিগুড়িতে সাংবাদিক বৈঠকে রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি নিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেন তিনি। রাজ্যপালের মন্তব্যকে এক্তিয়ার বহির্ভূত বলে পালটা প্রতিক্রিয়া দিয়েছে তৃণমূল। 

এদিন রাজ্যপাল বলেন, ‘পশ্চিমবঙ্গে আইনশৃঙ্খলার অবস্থা ভয়ানক। রাজ্যের কিছু বরিষ্ঠ পুলিশ আধিকারিক উর্দি খুলে রাজনৈতিক দলের তাঁবেদারি করছেন। তাঁরা আগুন নিয়ে খেলছেন। গণতান্ত্রিক মূল্যবোধ এখানে কোথায় ঠেকেছে। টিবি হলে শরীরের যে হাল হয় পশ্চিমবঙ্গের সেই হাল হয়েছে’। 

ধনখড় বলেন, ‘আমি গত ১৮ অক্টোবর মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছি। সেখানে তথ্য তুলে ধরে লিখেছি, অব্যবস্থাকে এমন জায়গায় নিয়ে যাবেন না যে বাধ্য হয়ে সিদ্ধান্ত নিতে হয় যে আমরা মূল্যবোধ থেকে অনেক দূরে সরে গিয়েছি। আইনের পথ ভুলে গিয়েছি’। 

রাজ্যে মানবাধিকারের অবস্থা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন তিনি। বলেন, ‘রাজ্যে মানবাধিকারের বিষয়টিও উদ্বেগজনক। রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি বলছেন, কমিশন ভেন্টিলেশনে চলে গিয়েছে’। 

পালটা তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, ‘রাজ্যপালের প্রকাশ্যে মন্তব্য করার কোনও অধিকার নেই। তাঁর কাজ রাজ্যের সাংবিধানিক প্রধান হিসাবে বিধানসভা থেকে পাঠানো বিলে সই করা। উনি সাংবিধানিক সুরক্ষা পান। তাই আমাদের মতো সাধারণ মানুষের তাঁর বিরুদ্ধে মানহানির মামলা করারও অধিকার নেই। উনি এক্তিয়ার বহির্ভূত কাজ করছেন।’

 

বন্ধ করুন