বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সুন্দরবনের বাঘ দেখার নেশায় অভাবনীয় কাজ আইনজীবীর

সুন্দরবনের বাঘ দেখার নেশায় অভাবনীয় কাজ আইনজীবীর

সুন্দরবনে বাঘ। ফাইল ছবি।

পঞ্চায়েত ভোটের দিন বন বিভাগের অনুমতিতে যাত্রা শুরু করেছে এই বোট। যাত্রা শুরু করার দ্বিতীয় দিনেই বাঘের দেখা পেয়েছেন মন্টু বাবু এবং তাঁর সফর সঙ্গীরা। সেই দৃশ্য হাতছাড়া করতে ছাড়েননি তাঁরা। সকলেই সেই দৃশ্য লেন্স বন্দি করেছেন। 

পেশায় আইনজীবী হলেও তাঁর নেশা হল সুন্দরবনে ঘুরে বেড়িয়ে বাঘ দেখা। আর সেই নেশা এতটাই যে বাঘ দেখার জন্য আস্ত একটি বোটই কিনে ফেলেছেন আইনজীবী মন্টু হাইত। অনেকেই বাঘ দেখতে সুন্দরবনের বাদাবনে ঘুরে বেড়ান। কিন্তু বেশিরভাগ পর্যটকেরই বাঘ দেখার সৌভাগ্য মেলে না। সেরকমই বাঘের দেখা পাননি তাপস দাস এবং সৌম্য হাতি। ১৬ বার সুন্দরবন সফর করার পরেও তাঁরা বাঘের দেখা পাননি। শেষে মন্টু হাইতের বুদ্ধিতে চলে তাঁরা বাঘের দেখা পেয়েছেন। আর এখন বাঘ দেখার নেশা এমন পর্যায়ে চলে গিয়েছে যে উৎসাহিত হয়ে আস্ত একটি বোট কিনে ফেললেন আইনজীবী তথা পরিবেশবিদ এবং প্রকৃতিপ্রেমী মন্টু।

আরও পড়ুন: সুন্দরবনে বেড়েছে বাঘ, ১০০ ছাড়িয়ে যেতে পারে সংখ্যা

পঞ্চায়েত ভোটের দিন বন বিভাগের অনুমতিতে যাত্রা শুরু করেছে এই বোট। যাত্রা শুরু করার দ্বিতীয় দিনেই বাঘের দেখা পেয়েছেন মন্টু বাবু এবং তাঁর সফর সঙ্গীরা। সেই দৃশ্য হাতছাড়া করতে ছাড়েননি তাঁরা।  সকলেই সেই দৃশ্য লেন্স বন্দি করেছেন। সুন্দরবনে বাঘ দেখাটা ভাগ্যের ব্যাপার অনেকেই দীর্ঘ সময় ঘুরে বেড়িয়ে বাঘের দেখা পান না। মন্টু বাবু জানান, ‘বাঘ কোন রাস্তা দিয়ে চলাচল করে তা সবই আমাদের জানা। অনেককেই বাজি ধরিয়ে বাঘ দেখিয়েছি।’ দেব তাপস এবং সৌম্য এই দুজনে মন্টু বাবুকে বাঘ দেখার জন্য লঞ্চ কেনার পরামর্শ দিয়েছিলেন। প্রথমে খরচ এবং রক্ষা রক্ষণাবেক্ষণের কথা মাথায় রেখে তাতে না করে দিয়েছিলেন মন্টু বাবু। পরে অবশ্য তিনি রাজি হয়ে যান। নিজের বোট থাকলে নমুনা সংগ্রহ করার পাশাপাশি ছবি তুলতে সুবিধা হয়। সে কথা মাথায় রেখে তিনি বোট কিনে ফেললেন। বাঘ দেখতে গেলে ডবল ইঞ্জিনের বোট প্রয়োজন। তাচার আওয়াজ কম হলে বাঘের পিছু করা সহজ হয়। সে বিষয়টি মাথায় রেখেই বোট তৈরি করিয়েছেন মন্টু বাবু। তবে বোটে যে তাঁর বন্ধুরাই চড়বেন তেমনটা নয়। মন্টু বাবু জানান, প্রথমে নিজের বন্ধ আত্মীয়দের নিয়ে ঘুরবেন। তারপর পড়ুয়াদের এই বোটে নিয়ে ঘোরাবেন।

৪০ আসনের এই টুরিস্ট বোট যাত্রা শুরু করেছিল সুন্দরবনের গদখালি থেকে।  ইতিমধ্যেই বোটে যাত্রার জন্য বিভিন্ন কলেজের প্রাণীবিজ্ঞান বিভাগের অধ্যাপক, ছাত্ররা যোগাযোগ করছেন বলে মন্টুবাবু জানিয়েছেন। তিনি জানান, পড়ুয়াদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হবে। বন বিভাগের অনুমতি নিয়ে বিভিন্ন দ্বীপ ঘোরানো হবে। পিরখালির উলটো দিকে বালি দ্বীপের একটি অংশ কিনে প্রজাপতির বাগান করেছেন মন্টু বাবু। সেই বাগানেও লঞ্চ নিয়ে যাবেন বলে তিনি জানিয়েছেন।  

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

সিআইডির হাত থেকে শেখ শাহজাহানকে পেল না CBI, কোথায় গেল বেতাজ বাদশা? এশিয়ান গেমসে ব্রোঞ্জ জয়ের জন্য কুর্নিশ জানানো হল ঐহিকা-সুতীর্থাকে ‘তুই কত ছোট ছিলিস তখন…’, শ্রেয়ার স্বপ্নপূরণ, বড় বয়সে প্রথমবার গাইলেন সোনুর সাথে বিশ্বজুড়ে T20 লিগ খেলার প্ল্যান! ক্রিকেটকে বিদায় ধোনির রাজ্যের প্লেয়ারের শ্যুটিংয়ে খাবার নিয়ে কাড়াকাড়ি মালাইকা-ফারহাদের, এত্ত খাবার! এরাঁ সত্যিই ডায়েট করেন? বিয়ের পর সময় পাননি! এতদিনে মধুচন্দ্রিমায় সন্দীপ্তা-সৌম্য, গেছেন কোথায়? রোড শো করে বারাসতে যেতে পারেন মোদী! রাস্তা থেকে বিমানের অংশ সরানোর নির্দেশ আগামিকাল ৬ মার্চের রাশিফলে লাকি কারা? জ্যোতিষমতে রইল মেষ থেকে মীনের ভাগ্যগণনা আধার কার্ড নিস্ক্রিয়! বিকল্প পরিচয়পত্রে ভোট দেওয়া যাবে, জানাল নির্বাচন কমিশন সুপ্রিম রায়ে এল স্বস্তি! কর্ণাটকের ডেপুটি সিএমের বিরুদ্ধে ইডির মামলা খারিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.