বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > কালী পুজো নিয়ে চর্চা হবে শান্তিনিকেতনে, 'ব্রাহ্ম' বিশ্বভারতীতে নয়া বিতর্ক
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)

কালী পুজো নিয়ে চর্চা হবে শান্তিনিকেতনে, 'ব্রাহ্ম' বিশ্বভারতীতে নয়া বিতর্ক

  • কিছুদিন আগে কালীঠাকুর নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। এনিয়ে বিপুল জলঘোলা হয়েছিল। সেই রেশ কাটেনি এখনও। তার আগেই একেবারে বিশ্বভারতীতে কালী আরাধনা নিয়ে বক্তব্যের সিরিজ।

কালী আরাধনা নিয়ে লেকচার সিরিজ হবে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে। একথা শুনে অনেকেই অবাক হচ্ছেন। আগামী ২৫শে জুলাই এই সভার আয়োজন করা হয়েছে। খোদ উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী এই আলোচনাসভার উপস্থিত থাকবেন। বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল লাইব্রেরির সেমিনার হলে এই সভার আয়োজন করা হয়েছে। আর তারপরই শুরু হয় চরম বিতর্ক। এদিকে সাধারণভাবে বিশ্বভারতীতে ব্রাহ্ম ধর্ম মান্যতা দেওয়া হয়। সেই বিশ্ববিদ্যালয়ে একেবারে কালী আরাধনা নিয়ে বক্তব্য পেশ করা হবে! এনিয়ে আমন্ত্রণপত্রও তৈরি করা হয়েছে।

এদিকে কিছুদিন আগে কালীঠাকুর নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। এনিয়ে বিপুল জলঘোলা হয়েছিল। সেই রেশ কাটেনি এখনও। তার আগেই একেবারে বিশ্বভারতীতে কালী আরাধনা নিয়ে বক্তব্যের সিরিজ। তবে এনিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনও বক্তব্য পাওয়া যায়নি।

আমন্ত্রণপত্রে লেখা হয়েছে কালী পুজার ধারণা নিয়ে লেকচার সিরিজের আয়োজন করা হয়েছে। স্বামী সারদাত্মানন্দ জি মহারাজের এই লেকচার সিরিজে বক্তব্য রাখার কথা রয়েছে। শ্রীশ্রী রামকৃষ্ণ আশ্রম, আলম বাজার মঠের তিনি জেনারেল সেক্রেটারি। কিন্তু যে শান্তিনিকেতনে বরাবরই ব্রাহ্ম ধারণাকেই গুরুত্ব দেওয়া সেখানে কেন কালী চর্চার এই আয়োজন তা নিয়ে বিষ্ময় প্রকাশ করেছেন অনেকেই। তবে এই কালী বিতর্কের রেশ যে এবার অনেক দূর যাবে তা নিয়েও জোর চর্চা বিশ্বভারতীতে। 

 

বন্ধ করুন