বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > তাড়া খেয়ে মগডালে চিতা, আতঙ্ক ময়নাগুড়িতে
তাড়া খেয়ে মগডালে চিতা, আতঙ্ক ময়নাগুড়িতে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
তাড়া খেয়ে মগডালে চিতা, আতঙ্ক ময়নাগুড়িতে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

তাড়া খেয়ে মগডালে চিতা, আতঙ্ক ময়নাগুড়িতে

চা বাগানের ঝোপের মধ্যে লুকিয়ে ছিল আস্ত একটা চিতা। বাসিন্দাদের তাড়া সেই চিতা উঠল মগডালে। ডুয়ার্সের গরুমারা জাতীয় উদ্যানের কাছেই ময়নাগুড়ির সাতভেন্ডি চা বাগান এলাকার ঘটনা। তবে বনকর্মীরা ঘুমপাড়ানি গুলি করতেই গাছ থেকে নেমে সটান জঙ্গলে গা ঢাকা দেয় চিতা।

কথায় আছে ঠেলায় না পড়লে বেড়াল গাছে ওঠে না। তবে এবার বেড়াল নয়, তাড়া খেয়ে তরতরিয়ে গাছে উঠে পড়ে আস্ত একটি চিতাবাঘ। ডুয়ার্সের গরুমারা জাতীয় উদ্যানের কাছেই ময়নাগুড়ির সাতভেন্ডি চা বাগান।

রবিবার সেই বাগানের মধ্যেই লুকিয়ে ছিল চিতাটি। ঝোপের মধ্যে নড়াচড়া দেখেই সন্দেহ হয়েছিল চা শ্রমিকদের। চা বাগানে চিতার উতপাত নতুন কিছু নয়। তবে এদিন চা শ্রমিকরা চিতাটিকে তাড়া করতেই প্রথমে কিছুক্ষণ ছোটাছুটি, এরপর সোজা বাগানের একটি গাছের একেবারে মগডালে উঠে পড়ে চিতাটি। খবর দেওয়া হয় বনদফতরে। গাছের নীচে খাঁচাও পাতেন বনকর্মীরা। এরপর চিতাকে কাবু করতে ঘুমপাড়ানি গুলি ছোঁড়েন বনকর্মীরা। কিন্ত চিতাবন্দি তো দূরের কথা, গুলি ছুঁড়তেই গাছ থেকে নেমে পাশের জঙ্গলে গা ঢাকা দেয় চিতাটি। কিছুটা হলেও স্বস্তি ফেরে চা শ্রমিকদের মধ্যে। 

গত ডিসেম্বরে লোকালয়ে লেপার্ডের হামলায় আহত হয়েছিলেন এক বনকর্মী-সহ চারজন। পরে বনকর্মীদের গুলিতে মৃত্যু হয় ওই লেপার্ডের। ঘটনাটি শিলিগুড়ির রাঙাপানি এলাকার। রাজ্যের প্রধান বন্যপ্রাণ ওয়ার্ডেন ভি কে যাদব বলেছিলেন, ‘আত্মরক্ষায় গুলি চালান বনকর্মীরা। তাতে মৃত্যু হয়েছে লেপার্ডের।’ তারইমধ্যে লেপার্ডকে পেটানোর একটি ভিডিয়ো সামনে এসেছিল।

বন্ধ করুন