বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Liquor prices: দাম ২৩ টাকা থেকে ৩০ টাকা, ৪৯ ব্র্যান্ডের দেশি মদে ছাড়পত্র রাজ্যের
চোলাই মদের বাড়বাড়ন্ত কমানোর জন্য ৪৯ টি ব্র্যান্ডের বাংলা মদে অনুমোদন দিল রাজ্য সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
চোলাই মদের বাড়বাড়ন্ত কমানোর জন্য ৪৯ টি ব্র্যান্ডের বাংলা মদে অনুমোদন দিল রাজ্য সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Liquor prices: দাম ২৩ টাকা থেকে ৩০ টাকা, ৪৯ ব্র্যান্ডের দেশি মদে ছাড়পত্র রাজ্যের

  • চোলাই মদের বাড়বাড়ন্ত কমানোর জন্য ৪৯ টি ব্র্যান্ডের বাংলা মদে অনুমোদন দিল রাজ্য সরকার।

চোলাই মদের বাড়বাড়ন্ত কমানোর জন্য ৪৯ টি ব্র্যান্ডের বাংলা মদে অনুমোদন দিল রাজ্য সরকার। যা একেবারে সস্তায় পাওয়া পাওয়া যাবে। ৩০০ মিলিলিটারের বোতলের দাম ২৩ টাকা থেকে ৩০ টাকা পড়বে।

রাজ্যে চোলাই মদ খাওয়ার প্রবণতা কমানোর জন্য বছরকয়েক ধরেই নয়া মোড়কে সস্তায় বাংলা মদ চালুর পরিকল্পনা করছে নবান্ন। সেইমতো ৬০ ডিগ্রির পরিবর্তনে ৭০ ডিগ্রির মদ চালুর চিন্তাভাবনা করা হয়। সুরাপ্রেমীদের কাছে সেই দেশি মদের আকর্ষণ বাড়ানোর জন্য জঙ্গলমহলের মহুয়ার গন্ধ-সহ বিভিন্ন গন্ধ মেশানোরও বিষয়টি ভাবনাচিন্তা করে দেখে রাজ্য। তারই ভিত্তিতে মঙ্গলবার ৪৯ টি ব্র্যান্ডের বাংলা মদে অনুমোদন দেওয়া হয়েছে। যা সরকারের অনুমোদন-প্রাপ্ত দোকান থেকে মিলবে।

সূত্রের খবর, প্লাস্টিকের বোতলে সেই মদ বিক্রি করা হয়। সবথেকে সস্তা হচ্ছে ‘গ্যালাক্সি জোশ’ ব্র্যান্ডের মদের। যে ব্র্যান্ডের ৩০০ মিলিলিটারের বোতলের দাম ২৩ টাকা। এছাড়াও ‘বুলবুল’, ‘মহুল’, ‘বিরাট’,  ‘ফার্স্ট ডোজ’-এর মতো নামে সেই মদ বিক্রি করা হবে। বোতলপিছু ‘মহুল’-এর দাম পড়বে ২৮ টাকা। ওই ৪৯ টি ব্র্যান্ডের মধ্যে একটি বোতলের সর্বাধিক দাম ৩০ টাকা হবে। সংশ্লিষ্ট মহলের আশা, সস্তায় সেই মদ বিক্রির ফলে চোলাই খাওয়ার প্রবণতা অনেকটাই কমবে।

উল্লেখ্য, মঙ্গলবার থেকেই রাজ্যে কমেছে বিলিতি মদের দাম। সুরাপ্রেমীদের পাশাপাশি এই বিষয়টা সরকারের জন্যও সুখবর। সংশ্লিষ্ট মহলের মতে, মদের দাম কমায় বিক্রি বৃদ্ধির সম্ভাবনা দেখা দেবে। তাতে অতিরিক্ত রাজস্ব আদায় হতে পারে রাজ্যের। আর এই কারণেই বিলিতি মদের উপর শুল্ক কমিয়েছে সরকার।

বন্ধ করুন