বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Howrah: নাবালিকার বিয়ে রুখল প্রশাসন, হবু বরকে হুঁশিয়ারি বিডিও-র
নাবালিকার পরিবারের কাছে বিডিও এবং যুগ্ম বিডিও। নিজস্ব ছবি

Howrah: নাবালিকার বিয়ে রুখল প্রশাসন, হবু বরকে হুঁশিয়ারি বিডিও-র

  • সত্যম মাকাল (২৯) নামে এক যুবকের সঙ্গে। সেই খবরটি পাওয়া মাত্রই সাঁকরাইলের বিডিও রিমা মন্ডল ও যুগ্ম বিডিও নাসিরউদ্দিন সরকার স্থানীয় পঞ্চায়েত প্রধানকে সঙ্গে নিয়ে গিয়ে পদক্ষেপ করেন। একইসঙ্গে তাঁরা তার পরিবারের সদস্যদের থেকে ওই নাবালিকার বিয়ে ১৯ বছরের পর দেওয়ার জন্য মুচলেকা লিখিয়ে নেন।

বিয়ের দিনক্ষণ ঠিকঠাক হয়ে গিয়েছে। সেই মতোই প্রস্তুতি নিচ্ছিল পরিবার। তবে আগেই নাবালিকার বিয়ে রুখে দিল জেলা প্রশাসন। ঘটনাটি হাওড়ার সাঁকরাইল ব্লকের রামচন্দ্রপুর এলাকায়। স্থানীয় সূত্রে খবর, ৬ জুলাই ওই নাবালিকার বিয়ে হওয়ার কথা ছিল। ওই নাবালিকার বয়স এখন ১৬ বছর। তার সঙ্গে বিয়ে ঠিক হয়েছিল আমতার জয়পুরের বাসিন্দা সত্যম মাকাল (২৯) নামে এক যুবকের সঙ্গে। সেই খবরটি পাওয়া মাত্রই সাঁকরাইলের বিডিও রিমা মন্ডল ও যুগ্ম বিডিও নাসিরউদ্দিন সরকার স্থানীয় পঞ্চায়েত প্রধানকে সঙ্গে নিয়ে গিয়ে পদক্ষেপ করেন। একইসঙ্গে তাঁরা তার পরিবারের সদস্যদের থেকে ওই নাবালিকার বিয়ে ১৯ বছরের পর দেওয়ার জন্য মুচলেকা লিখিয়ে নেন।

নাবালিকার বাবা জানান, কোভিডের সময় তার চাকরি চলে গিয়েছিল তারপর থেকে তাদের অভাবের সংসার। এরই মধ্যে একটি ভালো পাত্র খুঁজে পাওয়ায় তিনি সেই সম্বন্ধ হাত ছাড়া করতে চাননি। নাবালিকা মেয়েটিও দাবি করেছে এই বিয়েতে তার সম্মতি রয়েছে। তবে সে প্রশাসনের কাছে জানিয়েছে ১৯ বছরের পরে বিয়ে করবে। নাবালিকার বাড়িতে থাকাকালীন বিডিও হবু বর সত্যম মাকালকে ফোন করেও সতর্ক করেন।

হবু বরকে হুঁশিয়ারি দিয়ে বলেন, যদি তিনি এই নাবালিকাকে বিবাহ করেন তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তার জেল পর্যন্ত হতে পারে। ব্লক প্রশাসন সূত্রে জানা যাচ্ছে, এত কম বয়সে বিয়ে না করে বিভিন্ন সরকারি সুযোগ সুবিধা, বিভিন্ন সরকারি প্রকল্পগুলি যাতে এই গরীব পরিবার পায় তার ব্যবস্থা করার প্রয়োজন। যদিও এত কম বয়সে বিয়ে দিয়ে দেওয়া একটি অপরাধ বলে মনে করিয়ে দেন বিডিও।

বন্ধ করুন