বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Dengue in Howrah: হাওড়ায় দু-সপ্তাহে ডেঙ্গিতে মৃত ২, পুরসভার গাফিলতিকেই দায়ী করছেন স্থানীয়রা
বাড়ছে ডেঙ্গি। প্রতীকী ছবি (HT_PRINT)

Dengue in Howrah: হাওড়ায় দু-সপ্তাহে ডেঙ্গিতে মৃত ২, পুরসভার গাফিলতিকেই দায়ী করছেন স্থানীয়রা

  • স্থানীয়দের অভিযোগ, নর্দমা পরিষ্কারের জন্য পুরসভার পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর ফলে নর্দমাতে যেভাবে ময়লা জমে রয়েছে তা মশার উপযুক্ত আঁতুড় ঘরে পরিণত হয়েছে। তা থেকেই ডেঙ্গি মশার বংশবৃদ্ধি হচ্ছে। এর পাশাপাশি পুরসভার তরফ থেকে এখন মশা মারার জন্য স্প্রে করা হচ্ছে না।

গত কয়েকদিনে হাওড়া পুরসভার সহ কলকাতা এবং বিধাননগর পুরসভা এলাকায় বাড়ছে ডেঙ্গির প্রকোপ। গত মাসে ডেঙ্গিতে হাওড়া পুরসভায় মৃত্যু হয়েছে দুজনের। তারপরও পুরসভার পক্ষ থেকে তৎপরতা দেখা যায়নি বলে অভিযোগ তুললেন স্থানীয় বাসিন্দারা। এলাকার আবর্জনা পরিষ্কার থেকে শুরু করে নর্দমা পরিষ্কার পুরসভার পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়নি বলে স্থানীয়দের অভিযোগ।

স্থানীয়দের অভিযোগ, নর্দমা পরিষ্কারের জন্য পুরসভার পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এর ফলে নর্দমাতে যেভাবে ময়লা জমে রয়েছে তা মশার উপযুক্ত আঁতুড় ঘরে পরিণত হয়েছে। তা থেকেই ডেঙ্গি মশার বংশবৃদ্ধি হচ্ছে। এর পাশাপাশি পুরসভার তরফ থেকে এখন মশা মারার জন্য স্প্রে করা হচ্ছে না। সব মিলিয়ে পুরসভার তৎপরতার অভাবকেই ডেঙ্গি বৃদ্ধির জন্য দায়ী করেছে স্থানীয়রা। এ নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা।

হাওড়া বিজেপির মুখপাত্র ওমপ্রকাশ সিংহ এর জন্য রাজ্য সরকারকে দায়ী করেছেন। তিনি বলেন, ওয়ার্ডে ওয়ার্ডে এখন কাউন্সিলর নেই। চার বছর ধরে পুরসভায় নির্বাচন হয়নি। সেই কারণে এমন অবস্থা দেখা দিচ্ছে। এই সরকারের জন্য ডেঙ্গি মানুষকে শেষ করে দেবে। যদিও হাওড়া পুরসভার প্রশাসকমন্ডলীর চেয়ারম্যান সুজয় চক্রবর্তী জানান, পুরসভায় নিয়মিত কাজ হচ্ছে। যদি বিজেপি চোখে দেখতে না পায় তাহলে কিছু করার নেই। সাধারণ মানুষ দেখতে পাচ্ছে কাজ হচ্ছে কি হচ্ছে না। 

এদিকে, কলকাতা এবং বিধান নগর পুরসভাতেও ডেঙ্গি উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে বিধাননগর পুরসভায় গত ১ সপ্তাহে ডেঙ্গি দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। সেখানে নতুন করে আরো ৭৭ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছে বলে সূত্রের খবর। এই অবস্থায় ডেঙ্গি মোকাবেলায় পুরসভার তরফে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে।

বন্ধ করুন