বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > গ্রামে নেই রাস্তা - পানীয় জল, দুয়ারে সরকার ক্যাম্প ঘিরে তুমুল বিক্ষোভ আদিবাসীদের
প্রতীকি ছবি

গ্রামে নেই রাস্তা - পানীয় জল, দুয়ারে সরকার ক্যাম্প ঘিরে তুমুল বিক্ষোভ আদিবাসীদের

  • তাঁদের দাবি, গ্রামে রাস্তা পাকা হয়নি, পানীয় জল নেই, নেই পথবাতি। বারবার প্রশাসনকে জানিয়েও কাজ হয়নি। কেউ অসুস্থ হলে ২ কিলোমিটার কাঁধে করে নিয়ে গিয়ে অ্যাম্বুল্যান্সে তুলতে হয়। গ্রামে পানীয় জলের কোনও ব্যবস্থা নেই। নলকূপগুলি ভাঙা।

গ্রামে হয়নি ন্যূনতম উন্নয়ন। দুয়ারে সরকার শিবির করতে গ্রামে ঢুকতে গিয়ে আদিবাসীদের বিক্ষোভের মুখে পড়লেন সরকারি কর্মচারীরা। এই ঘটনাকে কেন্দ্র করে বৃহস্পতিবার বাঁকুড়ার ছাতনা ব্লকের ধতলা গ্রামে হুলুস্থুল পড়ে যায়। আধিকারিকরা গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। গ্রামবাসীদের দাবি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন তাঁরা।

বৃহস্পতিবার ছাতনার ধতলা সাঁওতাল প্রাথমিক বিদ্যালয়ে দুয়ারে সরকার ক্যাম্প আয়োজনের কথা ছিল। সকালে সরকারি কর্মচারীরা যাবতীয় সামগ্রী নিয়ে গাড়ি করে গ্রামে ঢুকতেই তাঁদের ঘিরে বিক্ষোভ দেখাতে থাকেন সাধারণ মানুষ। তাঁদের দাবি, গ্রামে রাস্তা পাকা হয়নি, পানীয় জল নেই, নেই পথবাতি। বারবার প্রশাসনকে জানিয়েও কাজ হয়নি। কেউ অসুস্থ হলে ২ কিলোমিটার কাঁধে করে নিয়ে গিয়ে অ্যাম্বুল্যান্সে তুলতে হয়। গ্রামে পানীয় জলের কোনও ব্যবস্থা নেই। নলকূপগুলি ভাঙা। একটি মাত্র নলকূপ থেকে জল সংগ্রহ করে গোটা গ্রাম। এই রকম গ্রামে দুয়ারে সরকার ক্যাম্প দিয়ে কী হবে? আগে রাস্তা, পানীয় জলের দাবি মিটুক তার পর দুয়ারে সরকার। এই দাবি তুলে সরকারি কর্মচারীদের ঘিরে বিক্ষোভ দেখাতে থাকে স্থানীয় মানুষ।

খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন প্রশাসনের আধিকারিকরা। তাদের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। স্থানীয় এসডিও জানিয়েছেন, নিজেদের সমস্যার কথা পাড়ায় সমাধানের ক্যাম্পে জানাতে পারতেন গ্রামবাসীরা। তাহলে অনেক আগেই সমাধান হয়ে যেত। আমরা দ্রুত দাবি দাওয়া পূরণের ব্যাপারে পদক্ষেপ করছি।

 

বন্ধ করুন