মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

Lockdown 4.0: কেন্দ্রের নির্দেশ মতো কড়া হাতে লকডাউন লাগু, জানাল রাজ্য

  • সোমবার বিকেলে জোন সংক্রান্ত নির্দেশিকা জারি করবে রাজ্য।

কেন্দ্রের নির্দেশ মতো আগামী ৩১ মে পর্যন্ত রাজ্যে কড়া হাতে লকডাউন লাগু করা হবে। কোনওরকম বিধিনিষেধ ভঙ্গ বরদাস্ত করা হবে না। সাফ জানালেন রাজ্য সরকারের এক শীর্ষ কর্তা।

তিনি বলেন, 'শুরু থেকে রাজ্যে যেমন লকডাউন চলছে, তেমন চলবে। কোনওরকম বিধিভঙ্গের ঘটনা কড়া হাতে মোকাবিলা করা হবে।' পাশাপাশি কোন কোন গতিবিধি বা পরিধিতে ছাড় দেওয়া হবে বা কেন্দ্রের নির্দেশ মতো জোন নির্ধারণ করে সোমবার বিকেলে সেই সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ওই কর্তা। তাঁর কথায়, 'সোমবার বিকেলে আমরা একটি নির্দেশিকা জারি করব।'

রবিবার সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে চতুর্থ দফার লকডাউনের নির্দেশিকা প্রকাশ করা হয়। সেখানে জোন নির্ধারণের ক্ষমতা রাজ্যগুলির রাজ্যের হাতে দেওয়া হয়েছে। তবে ইতিমধ্যে রেড জোনকে তিনভাগে ভাগ করে ধাপে ধাপে আর্থিক কর্মকাণ্ড শুরুর নীতি নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের নয়া নির্দেশিকায় সেই নীতিই মেনে চলা হবে বলে ধারণা প্রশাসনিক মহলের। পাশাপাশি, ‘কনটেনমেন্ট জোন’ এবং ‘বাফার জোন’ নির্ধারণের ক্ষমতাও জেলা প্রশাসনের হাতে ছেড়েছে কেন্দ্র। সোমবার সে বিষয়ে বিস্তারিত আলোচনা হবে বলেই ধারণা।

বন্ধ করুন