বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > Lockdown in Bengal: ভুলবশত সম্পূর্ণ লকডাউনের দিন পালটে গিয়েছিল, জানাল রাজ্য

আটচল্লিশ ঘণ্টায় তিনবার মত পরিবর্তন করেছিল রাজ্য সরকার। প্রথম দু'বার সম্পূর্ণ লকডাউনের দিনসংখ্যা কমানো হয়েছিল। আর তৃতীয়বারে সম্পূর্ণ লকডাউনের তারিখ পালটে ফেলে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়। পরে অবশ্য প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভুলবশত দিন পালটে গিয়েছিল। সেটা গ্রাহ্য হবে না। বরং আগের ঘোষণা মতোই আগামী ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৪ এবং ৩১ অগস্ট সম্পূর্ণ লকডাউন থাকছে।

বৃহস্পতিবার বিকেলে রাজ্যের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, কনটেনমেন্ট জোনে আগামী ৩১ অগস্ট পর্যন্ত লকডাউন চলবে। আর আগামী মাসে সাতদিন সার্বিক লকডাউন কার্যকর হবে। সেই পর্যন্ত ঠিক ছিল। কিন্তু সার্বিক লকডাউনের তারিখ আসতেই দেখা যায়, তালিকা থেকে একটি তারিখ বাদ চলে গিয়েছে। পরিবর্তে অন্য একটি দিন যোগ হয়েছে।

সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৯ এবং ৩১ অগস্ট রাজ্যে সম্পূর্ণ লকডাউন থাকবে। অথচ গত মঙ্গলবার ‘ক্যালেন্ডারের টেকনিকাল মিসটেক’ শুধরে ‘ফাইনাল’ তারিখ ঘোষণা করলেও রাতে ‘বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ উৎসব এবং অনুষ্ঠানের জন্য’ সিদ্ধান্ত পরিবর্তন ছিল রাজ্য সরকার। জানানো হয়েছিল, আগামী ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৪ এবং ৩১ অগস্ট সার্বিক লকডাউন থাকবে।

সেইমতো ওই সাতদিন ট্রেন ও বিমান চলাচল বন্ধ রাখার অনুরোধ জানানো হয়। বৃহস্পতিবার সকালে কলকাতা বিমানবন্দরের তরফে একটি টুইটবার্তায় বলা হয়, 'পশ্চিমবঙ্গ সরকারের ঘোষণা মতো আগামী ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৪ এবং ৩১ অগস্ট সার্বিক লকডাউনের দিন কলকাতা বিমানবন্দরে উড়ান পরিষেবা বন্ধ থাকবে।' 

সেই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে নবান্নের আবারও লকডাউনের দিন পরিবর্তনের সিদ্ধান্তে তুমুল বিতর্ক শুরু হয়েছিল। যদিও কিছুক্ষণ পরেই রাজ্যের তরফে জানানো হয়েছে, ভুলবশত তালিকায় ২৯ অগস্ট লেখা হয়েছিল। আদতে ২৪ তারিখেই লকডাউন থাকবে। 

বন্ধ করুন