বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Balurghat: ছয় মাসের মধ্যেই বালুরঘাট থেকে ছাড়বে দূরপাল্লার ট্রেন
বালুরঘাট স্টেশন

Balurghat: ছয় মাসের মধ্যেই বালুরঘাট থেকে ছাড়বে দূরপাল্লার ট্রেন

  • পিট লাইন না থাকার জন্য বালুরঘাট থেকে কোনও দূরপাল্লার ট্রেন ছাড়ে না। দীর্ঘদিন ধরেই এখানকার মানুষ দূরপাল্লার ট্রেন চালু করার ব্যাপারে দাবি জানিয়ে আসছে। সাধারণ মানুষের সেই দাবিকে মান্যতা দিয়েই ১৫ কোটি টাকা ব্যয়ে শুরু হয় পিট লাইন তৈরির কাজ।

‌বালুরঘাট থেকে দূরপাল্লার ট্রেন ছাড়ার স্বপ্ন দেখেছিল সাধারণ মানু্ষ। এবার সেই স্বপ্ন হয়ত খুব তাড়াতাড়ি বাস্তবায়িত হতে চলেছে। সম্প্রতি এই আভাসই পাওয়া গেল কাটিহার ডিভিশনের ডিআরএমের মুখ থেকে। বালুরঘাট রেল স্টেশনে চালু হয়েছে পিট লাইনের কাজ। ডিআরএমের মতে, এই পিট লাইনের কাজ শেষ হলেই বালুরঘাট থেকে চালু হয়ে যাবে দূরপাল্লার ট্রেন।

জানা গিয়েছে, সম্প্রতি কাটিহার ডিভিশনের ডিআরএম শুভেন্দু কুমার চৌধুরী বালুরঘাট রেল স্টেশনের পিট লাইনের কাজ খতিয়ে দেখতে আসেন। সঙ্গে ছিলেন বালুরঘাট রেল স্টেশনের আধিকারিকরা। পরিদর্শন করে ডিআরএম জানান, ‘‌পিট লাইনের কাজ ছয় মাসের মধ্যে শেষ করার টার্গেট নেওয়া হয়েছে। রেল ট্র‌্যাক, সিগন্যাল সব কিছুই খতিয়ে দেখা হচ্ছে। এই কাজ শেষ হলেই বালুরঘাট থেকে দূরপাল্লার ট্রেন শুরু হয়ে যাবে।’‌ এদিন কাটিহার ডিভিশনের ডিআরএম শুধু বালুরঘাটই নয়, গঙ্গারাপুর, বুনিয়াদপুর-সহ আশেপাশের অন্যান্য রেল স্টেশনের পরিকাঠামোও খতিয়ে দেখেন। উল্লেখ্য, মাস খানেক আগে বালুরঘাট রেল স্টেশনে পিট লাইন ও সিট লাইনের শিলান্যাস করেছিলেন বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার।

পিট লাইন না থাকার জন্য বালুরঘাট থেকে কোনও দূরপাল্লার ট্রেন ছাড়ে না। দীর্ঘদিন ধরেই এখানকার মানুষ দূরপাল্লার ট্রেন চালু করার ব্যাপারে দাবি জানিয়ে আসছে। সাধারণ মানুষের সেই দাবিকে মান্যতা দিয়েই ১৫ কোটি টাকা ব্যয়ে শুরু হয় পিট লাইন তৈরির কাজ। বালুরঘাট স্টেশনের পাশেই নতুন একটি ট্র‌্যাক বানানোর কাজ শুরু হয়েছে। সেই পিট লাইনেই ট্রেনের মেরামতির কাজ হবে বলে জানা গিয়েছে। বালুরঘাট স্টেশনে ইতিমধ্যে লাগেজ ভ্যান চালু হয়েছে। আগামীদিনে এই স্টেশনে চলমান সিঁড়ি তৈরির পরিকল্পনাও নেওয়া হয়েছে।

বন্ধ করুন