বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বঙ্গোপসাগরে নিম্নচাপের ভ্রুকূটি, রবিবার থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি, জারি কমলা সতর্কতা
রবিবার থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস। জারি কমলা সতর্কতা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
রবিবার থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস। জারি কমলা সতর্কতা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

বঙ্গোপসাগরে নিম্নচাপের ভ্রুকূটি, রবিবার থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি, জারি কমলা সতর্কতা

  • দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ইতিমধ্যে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

আবারও বঙ্গোপসাগরে উপর ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। তার জেরে আগামী রবিবার থেকে (২০ সেপ্টেম্বর) থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। 

আলিপুর আবহওয়া দফতর জানিয়েছে, রবিবার নাগাদ উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ জন্ম নিতে চলেছে। যা ক্রমশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হবে। তার জেরে রবিরার থেকে আগামী মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় হালকা থেকে মাঝারি বর্ষণ হবে। কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনাও আছে। 

রবিবার উত্তর ২৪ পরগনা, নদিয়া, পূর্ব মেদিনীপুরের কয়েকটি অংশে ভারী বৃষ্টি হতে পারে। পরদিন (সোমবার) দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির মাত্রা বাড়বে। কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তারপর সেই নিম্নচাপটি ক্রমশ পশ্চিম দিকে অগ্রসর হবে। ফলে মঙ্গলবার রাজ্যের পশ্চিমাংশের জেলা তথা বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামে বৃষ্টি হতে পারে।

দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ইতিমধ্যে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কয়েকটি জেলা ভারী বৃষ্টি পেতে পারে। কয়েকটি জেলায় আবার ভারী থেকে অতি ভারী বৃষ্টিও হতে পারে।’ 

নিম্নচাপের জেরে রবিবার মৎস্যজীবীদের উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের গভীরে যেতে নিষেধ করা হয়েছে। সোমবার থেকে তাঁদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। একইসঙ্গে যাঁরা গভীর সমুদ্রে আছেন, তাঁদের রবিবার বিকেলের মধ্যে উপকূলে ফিরে আসার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস।

বন্ধ করুন