বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Namkhana: আইসিডিএস সেন্টারে পোকা লাগা চাল-ডাল দিয়ে রান্না হচ্ছে খিচুড়ি, সরব স্থানীয়রা
পোকা লাগা চাল ডাল দিয়ে খিচুড়ি রান্নার অভিযোগ। প্রতীকী ছবি।

Namkhana: আইসিডিএস সেন্টারে পোকা লাগা চাল-ডাল দিয়ে রান্না হচ্ছে খিচুড়ি, সরব স্থানীয়রা

  • এই ঘটনায় ওই কেন্দ্রের দায়িত্বে থাকা কর্মী মমতাজ বিবির বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন স্থানীয়রা। তাদের বক্তব্য, তিনি বাড়িতে চাল এবং ডাল রেখে দিচ্ছেন আর তাতে পোকা লাগছে। যদিও মমতাজের দাবি, ‘সরকার থেকে যে চাল এবং ডাল দেওয়া হচ্ছে তাতেই পোকা লাগা থাকছে। সে ক্ষেত্রে আমার কিছু করার নেই।’

দিন কয়েক আগেই পূর্ব বর্ধমানের একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে খিচুড়িতে মৃত সাপ পাওয়া গিয়েছিল। এবার দক্ষিণ ২৪ পরগনার নামখানার একটি আইসিডিএস সেন্টারে পোকা লাগা চাল ডাল দিয়ে খিচুড়ি রান্না করার অভিযোগ উঠল। এই অভিযোগকে কেন্দ্র করে বিক্ষোভ দেখান অভিভাবকেরা। নামখানার মৌসুনি কুসুমতলা স্পেশাল ক্রেডার আইসিডিএস সেন্টারে এই অভিযোগ উঠেছে। নিম্নমানের খাবার দেওয়া হচ্ছে বলে অভিযোগ তুলেছেন স্থানীয়রা।

অভিভাবকদের অভিযোগ, এই আইসিডিএস সেন্টারে ৬০ জন পড়ুয়া রয়েছে। অথচ দিনের পর দিন তাদের নিম্নমানের খাবার দেওয়া হচ্ছে। কর্মীরা ইচ্ছে করে এরকম করছে বলে অভিযোগ অভিভাবকদের। ইতিমধ্যেই এ নিয়ে সুপারভাইজার এবং স্থানীয় পঞ্চায়েত সদস্যের কাছে অভিযোগ জানিয়েছেন স্থানীয়রা। কর্মীদের দাবি, যেখান থেকে খাবার সরবরাহ করা হচ্ছে সেখান থেকেই পোকা লাগা চাল এবং ডাল হচ্ছে। এই ঘটনায় ওই কেন্দ্রের দায়িত্বে থাকা কর্মী মমতাজ বিবির বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন স্থানীয়রা। তাদের বক্তব্য, তিনি বাড়িতে চাল এবং ডাল রেখে দিচ্ছেন আর তাতে পোকা লাগছে। যদিও মমতাজের দাবি, ‘সরকার থেকে যে চাল এবং ডাল দেওয়া হচ্ছে তাতেই পোকা লাগা থাকছে। সে ক্ষেত্রে আমার কিছু করার নেই। খিচুড়িতে অন্যান্য দিনের তুলনায় এবার একটু বেশি পোকা ছিল।’ বিষয়টি খতিয়ে দেখা হবে বলে আশ্বাস দিয়েছেন নামখানার সিডিপিও ইন্দ্রনাথ দত্ত।

অন্যদিকে, সাগর ব্লকের ধরা সুমতিনগর ২ নম্বর পঞ্চায়েতের বিশালাক্ষী অঙ্গনওয়াড়ি কেন্দ্রে খাবার বণ্টনে অনিয়মের অভিযোগ উঠেছে। অভিযোগ, খাবারে মা ও শিশুদের সিদ্ধ ডিম দেওয়ার কথা থাকলেও তা দেওয়া হচ্ছে না। এই ঘটনায় সাগরের সিডিপিও অশোক দাস বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন।

বন্ধ করুন